adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বুহারির বিজয়

niegeria-1427811899আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন সাবেক স্বৈরশাসক মোহাম্মাদু বুহারি। সামান্য ব্যবধানে প্রেসিডেন্ট জোনাথন গুডলাককে হারিয়ে জয় ছিনিয়ে নিয়েছেন বুহারি।
এই দাবি করেছে বুহারির রাজনৈতিক দল। তবে জয়ের জন্য যেসব শর্ত রয়েছে যেমন- মোট ভোটের ৫০ শতাংশ পেতে হবে, সব রাজ্যে ২৫ শতাংশ ভোট পেতে হবে, তা ঠিকঠাক আছে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া। ১৬ কোটি জনগণের দেশ নাইজেরিয়া নানা সমস্যায় জর্জরিত। জঙ্গিবাদ, সন্ত্রাস ও দুর্নীতি দেশটির সবচেয়ে বড় সমস্যা। এসব দূর করাই হবে বুহারি জন্য চ্যালেঞ্জ।
সোম ও মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করা হয়। প্রথম দিকেই আভাস পাওয়া গিয়েছিল, বুহারি এগিয়ে। শেষ পর্যন্ত তা-ই সত্যি হলো। বুহারির দল অল প্রোগ্রেসিভ কংগ্রেস (এপিসি) মঙ্গলবার বিজয় নিশ্চিত হওয়ার পর আনন্দ শোভাযাত্রা করেছে।
 
বুহারির জয়ের মধ্য দিয়ে নাইজেরিয়ায় একটি নজির সৃষ্টি হলো। এই প্রথম বিরোধীদলীয় কোনো নেতা গণতান্ত্রিক নির্বাচনের মধ্য দিয়ে জয় পেলেন। এর আগে কখনো এমন হয়নি দেশটিতে। ক্ষমতাসীনরা সব সময়ই বিজয়ী হয়েছে।
নাইজেরিয়ায় দুই দিনব্যাপী ভোট গ্রহণ হয়। এতে সহিংসতায় প্রাণ হারায় ১৫ জন। এর আগে নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামকে দমনের জন্য নির্বাচনের তারিখ পেছানো হয়। সামরিক বাহিনীর কঠোর সামরিক অভিযানে পিছু হঠতে বাধ্য হয় জঙ্গিরা। এরপর নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া