adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে শ্রীলঙ্কায় পাট চাষের প্রস্তাব

image_62488_0ঢাকা: শ্রীলংকার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পুত্তালামে দীর্ঘ মেয়াদে জমি লিজ নিয়ে পাট চাষের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে দেশটি।

শুক্রবার শ্রীলংকার রাজধানী কলম্বোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে শ্রীলঙ্কার দক্ষিণ ও পূর্বাঞ্চলের অনাবাদী জমিতে পাট, ধান, শাক-সবজির মতো বিভিন্ন কৃষিপণ্য উৎপাদনে আগ্রহ দেখান। এর পরিপ্রেক্ষিতে শ্রীলংকার প্রেসিডেন্ট পুত্তালাম প্রদেশে দীর্ঘমেয়দী ভিত্তিতে জমি লিজ নিয়ে পাট চাষ করার প্রস্তাব দিয়েছেন।    
বাসস সূত্রমতে, দুই নেতাই উত্তর শ্রীলঙ্কায় মৎস্য খাতে সহযোগিতার ব্যাপারে একমত হয়েছেন। তারা বলেছেন, বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা শ্রীলংকার মজাপুকুর সংস্কার করে চাষোপযোগী করে তুলতে পারে।

শেখ হাসিনা বলেন, শ্রীলঙ্কায় কৃষি শ্রমিকের স্বল্পতা এবং কৃষিপণ্যের অধিক দামের কথা বিবেচনা করে বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা সেদেশের কৃষিখাতে বিনিয়োগ করতে পারেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) অংশ নেয়ার জন্য শ্রীলংকার রাজধানী কলম্বো সফরে যান।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সব সময় সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে শ্রীলঙ্কার লড়াইকে সমর্থন জানিয়ে এসেছে। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশে ২৫ বছর পর প্রাদেশিক পরিষদ নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগকে স্বাগত জানান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, অ্যাম্বাসেডর-এ্যাট-লার্জ এম. জিয়াউদ্দিন, মুখ্য সচিব এম. ওয়াহিদ উজ জামান এবং প্রেসসচিব আবুল কালাম আজাদ প্রমুখ।

পরে প্রধানমন্ত্রী বন্দরনায়েকে মেমোরিয়াল ইন্টারন্যাশনাল কন্ফারেন্স হলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কের সঙ্গে বৈঠক করেন।

দুদিনের সফর শেষে শুক্রবার রাত ৮টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে কলম্বোর বন্দরনায়েকে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে যাত্রা শুরু করেন। শ্রীলংকার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী পবিত্র দেবী ওয়ান্নিয়ারাচ্চি এবং কলম্বোর বাংলাদেশ হাইকমিশনার সাইফুর রহমান প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া