adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম দিন শেষে সমানে সমান বাংলাদেশ – ওয়েস্ট ইন্ডিজ

নিজস্ব প্রতিবেদক : বহুল প্রতীক্ষিত টেস্ট। করোনা কালীন দীর্ঘ ১১ মাসের বিরতি কাটিয়ে বুধবার সাদা পোশাকে মাঠে নেমেছে বাংলাদেশ। লম্বা সময় পর মাঠে নামা বাংলাদেশের শুরুটা স্বাভাবিক হবারও কথা নয়।

তবে সাদমান ইসলামের দৃঢ়তা, আম্পায়ারের ভুল সিদ্ধান্তের সঙ্গে সাদমানের রিভিউ না নেয়া, শুরুতেই তামিম ইকবালের ফেরা, মুমিনুলের বাজে শটে আউট হওয়া অস্বস্তিতে ফেলে বাংলাদেশ দলকে।

সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশ অধিনায়ক সিদ্ধান্ত নেন ব্যাট করার। ব্যাট করতে নেমে দুই ওপেনার সাদমান ইসলাম আর তামিম ইকবালের জুটি টিকে মাত্র ৪.৩ ওভার পর্যন্ত। চট্টগ্রামের উইকেট বরাবরের মতো স্পিন উইকেট হলেও তামিম ইকবালের কাছে বড় হুমকি কেমার রোচ। এই টেস্ট দিয়ে চারবার রোচেরই শিকার টাইগার ওপেনার। রোচের বলে বোল্ড হয়ে মাত্র ৯ (১৫) রানে ফেরেন সাজঘরে।

তিন নম্বরে ব্যাট করতে নেমে সাদমানের সঙ্গে লম্বা জুটি গড়ার আভাস দিলেও নাজমুল হোসেন শান্তকে সাজঘরে ফিরতে হয় নিজেদের ভুলে। ইনিংসের ২৩.১ ওভারের মাথায় রান আউট হয়ে ২৫(৫৮) রান করে ফিরতে হয় এই বাঁহাতিকে।

তৃতীয় উইকেট জুটিতে সাদমানের সঙ্গে মুমিনুলের জুটি লম্বা হয় ৫৩ রান পর্যন্ত। তবে ভুল শট খেলতে গিয়ে জোমেল ওয়ারিকানের বলে শর্ট মিড উইকেটে ক্যাচ দেন জন ক্যাম্পবেলের হাতে। টাইগার অধিনায়ক বিদায় নেন ২৬ (৯৭) রান করে।

চতুর্থ জুটিতে সাদমান-মুশফিকুর রহিমের জুটিতে ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক তুলে নেয়া সাদমান যখন ইনিংস লম্বা করার পথে তখনই ভুল সিদ্ধান্তে এই ওপেনারকে ফিরতে হয় সাজঘরে।

বাঁহাতি স্পিনার জোমেলের বিপরীতে বাঁহাতি ব্যাটসম্যান সাদমানকে যখন এলবিডব্লিউ দেন অভিষিক্ত আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ তখন রিভিউয়ের জন্য অপর প্রান্তে থাকা মুশফিকুর রহিমের সঙ্গে আলোচনা করেও রিভিউ নেননি সাদমান। অথচ টিভি রিপ্লেতে দেখা যায় লেগ স্টাম্পের অনেকটা বাইরে দিয়ে বল চলে যাচ্ছিল। সাদমানকে ফিরতে হয় ৫৯ (১৫৪) রান করে।

এরপর মুশফিকও থিতু হতে পারেননি বেশীক্ষণ, ৬৯ বলে ৩৮ রান করে সেই ওয়ারিকানের বলে ক্যাচ দেন রাকিম কর্নওয়ালের হাতে।

দলীয় ১৫৩ রানের মাথায় যখন বাংলাদেশের ৫ উইকেট নেই তখন দলের হাল ধরেন সাকিব আল হাসান এবং লিটন দাস। এই জুটির দৃঢ়তায় শেষ সেশনে আর কোনো উইকেট হারাতে হয়নি বাংলাদেশকে। সাকিব অপরাজিত আছেন ৩৯ (৯২) আর লিটন দাস ৩৪ (৫৮) রানে। প্রথম দিনে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান।

উইন্ডিজের হয়ে ৩ উইকেট নিয়েছেন জোমেল ওয়ারিকান, ১ উইকেট নেন কেমার রোচ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া