adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে আইএসআইএস! (ভিডিও)

ISIS-Bangla-Videoইসমাঈল হোসেন ইমু : নিজেদেরকে আইএসআইএস এর প্রধান আবু বকর আল-বাগদাদির অনুসারী ঘোষণা করে মুসলিমদের একত্র করার ঘোষণা দিয়েছে বাংলাদেশি একটি গ্র“প। অনলাইনে এ সংক্রান্ত একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
বলা হচ্ছে, বাংলাদেশে এটাই এসংক্রান্ত প্রথম ভিডিও।
ভিডিওটিতে দেখা যায়, পাঁচজনের একটি দল আল-বাগদাদির অনুসারী হওয়ার শপথ নিচ্ছে। ২ আগস্ট ভিডিওটি ইউটিউবে আপলোড করা হয়। শিরোনামে লেখা হয়, বাংলাদেশের মুসলিমরা খলিফা ইব্রাহিম (হাফিয়াহুল্লা) এর বাইয়্যাত নিচ্ছে।
আরবী পরিভাষায় ‘বাইয়্যাত’ অর্থ- একজন নেতার আনুগত্য ঘোষণায় শপথ। হযরত মুহম্মদ (সাঃ) এর সময় থেকে এটি সর্বপরিচিত। ভিডিওটিতে দেখা যায়, পাঁচজনের দলটি মুখোশ পরে কুরআন শরীফ হাতে শপথ নিচ্ছে।
সেখানে দেখা যায়, তারা বাংলায় শেষ নবী হযরত মুহম্মদ (সাঃ)-এর পরে আধ্যাত্মিক নেতা হিসেবে খলিফা ইব্রাহিম ইবনে আওয়াদ আবনে আলি ইবনে মুহাম্মদ আল-বাদরি আল-হুসাইনি আল-কুরাইশির অনুসারী হিসেবে শপথ নিচ্ছে।
তাদের একজন এই শপথ অনুষ্ঠানে নেতৃত্ব দিচ্ছে এই বলে, আমরা আমরণ খলিফা ইব্রহীমকে আমাদের আধ্যাত্মিক নেতা হিসেবে অনুসরণ করবো এবং আল্লাহকে সর্বোচ্চ কর্তৃত্বকারী ও কুরআন শরীফকে বিশ্বাস করে খলিফার নেতৃত্বে মুসলিমদের একত্র করবো।
শপথের মূল পরিচালনাকারীরাও মনে করে, শপথকারীরা তাদের মৃত্যু পর্যন্ত শপথ রক্ষা করে চলবে।
মুখোশপরা লোকগুলো আরবীতে লেখা একটি ব্যানারও ধরে ছিল। বাংলাদেশে আইএসআইএস প্রধান আবু বকর আল-বাগদাদির অধীনে মুসলিমদের একত্র করার শপথ নেয়ার এমন ভিডিও এটাই প্রথম। ভিডিওটি কামাল আহমেদসামা নামের জনৈক ইউটিউবে আপলোড করে।
উল্লেখ্য, এবছর ২৯ জুন আইএসআইএস এর সর্বোচ্চ পর্যায়ের নেতারা সিরিয়া এবং ইরাকের অধীনস্ত এলাকাগুলোয় খেলাফতের আইন পূণঃপ্রতিষ্ঠার ঘোষণা দেয়।
এই গ্র“পের আমির আবু বকর বাগদাদি সেই ঘোষণা অনুযায়ী খলিয়া ইব্রাহিম নামে প্রথম খলিফা হিসেবে নিযুক্ত হয়েছেন।
তথ্যসূত্র : ঢাকা ট্রিবিউন

https://www.youtube.com/watch?v=ilFrET013gw

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া