adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনন্য উচ্চতায় তামিম ইকবাল

Tamim_Iqbaক্রীড়া প্রতিবেদক : ভারতের বিপক্ষে ফতুল্লায় ব্যাট হাতে আলো ছড়াতে ব্যর্থ তামিম। মাত্র ১৯ রানে আউট দেশসেরা ওপেনার। অশ্বিনের বলে ড্রাইভ করতে গিয়ে স্ট্যাম্পড হন বাঁহাতি ওপেনার।
 
শনিবার তামিমের ব্যাট না হাসলেও ১৯ রান নিয়েই নিজেকে কিংবদন্তিদের কাতারে নিয়ে গেছেন তামিম ইকবাল! ১৯ রানের ইনিংসের সুবাদে শনিবার বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়তে মাত্র ৭ রানের প্রয়োজন ছিল তামিমের। ৮ বল খেলেই নিজের নাম সবার ওপরে উঠিয়ে নেন তামিম। টেস্টে তামিমের রান ৩০৩৯। ৭টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ১৭টি হাফ সেঞ্চুরি।
 
শুধু টেস্টেই নয়, ওয়ানডেতেও দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড তামিমের দখলে। ১৪৪ ওয়ানডেতে তামিমের রান ৪৪৩৭। ৬টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ২৯টি হাফ সেঞ্চুরি। এদিকে দুই ফরম্যাটে নিজ দেশের হয়ে সর্বাধিক রানের রেকর্ড গড়ে তামিম নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের কাতারে!
ইংল্যান্ড ও পাকিস্তান বাদে বাংলাদেশসহ আটটি টেস্ট খেলুড়ে দেশের একজন করে ক্রিকেটার দেশের হয়ে টেস্ট ও ওয়ানডেতে সর্বাধিক রানের মালিক। তারা হলেন ভারতের শচীন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং ও জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার। শনিবার সেই তালিকাতে যোগ দিলেন তামিম ইকবাল।
 
শচীন টেন্ডুলকার টেস্ট ম্যাচে করেছেন ১৫৯২১ রান আর ওয়ানডেতে করেছেন ১৮৪২৬ রান। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং টেস্টে করেছেন ১৩৩৭৮ রান এবং রঙিন জার্সিতে তার ব্যাট থেকে এসেছে ১৩৭০৪ রান। দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ও ওয়ানডেতে সর্বাধিক রানের মালিক। টেস্ট ম্যাচে ১৩২৮৯ ও ওয়ানডেতে ১১৫৭৯ রান করেছেন ডানহাতি এই অলরাউন্ডার।
ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারার দখলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড। টেস্ট ম্যাচে লারার ব্যাট থেকে এসেছে ১১৯৫৩ রান। আর ওয়ানডেতে করেছেন ১০৪০৫ রান। শ্রীলঙ্কার ওপেনার কুমার সাঙ্গাকারা টেস্ট ও ওয়ানডেতে করেছেন যথাক্রমে ১২২০৩ ও ১৪২৩৪ রান।
এ ছাড়া নিউজিল্যান্ডের স্টিভেন ফ্লেমিং ও জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার নিজ দলের হয়ে দুই ফরম্যাটে সর্বাধিক রান করেছেন। ফ্লেমিং নিজের নামের পাশে টেস্টে ৭১৭২ ও ওয়ানডেতে ৮০৭৩ রান যোগ করেছেন। আর জিম্বাবুরের সেরা ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার টেস্টে করেছেন ৪৭৯৮ রান। রঙিন পোশাকে তার রান ৬৭৮৬।
এই তালিকাতে থাকতে পারতেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজাজাম-উল-হকও। ইনজামাম আসলেও দুর্ভাগা! ওয়ানডেতে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান ইনজামামের। ১১৭০১ রান নিয়ে পাকিস্তানের অন্য সবার ধরাছোঁয়ার বাইরে তিনি। টেস্টেও থাকতে পারতেন তিনি। ক্যারিয়ারের শেষ টেস্টে সর্বোচ্চ রানের মালিক হতে ২১ রান প্রয়োজন ছিল ইনজামামের। কিন্তু ১৭ রানের বেশি করতে পারেননি তিনি। শেষ ইনিংসে প্রয়োজন ছিল মাত্র ৪ রানের। কিন্তু পল হ্যারিসের বলে ডাউন দ্যা উইকেটে এসে ছক্কা মারতে গিয়ে শূন্য রানে স্ট্যাম্পড হন পাকিস্তানের সেরা এই ক্রিকেটার। ৮৮৩২ রান নিয়ে টেস্টে পাকিস্তানের সর্বাধিক রান জাভেদ মিয়াঁদাদের। ৮৮২৯ রান নিয়ে দুইয়ে ইনজামাম।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া