adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশিদের ভিসা সহজ করতে ভারতীয় হাইকমিশনের নানা উদ্যোগ

harsha-vardan-shringlaনিজস্ব পতিবেদক : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন বাংলাদেশিদের ভিসা প্রাপ্তি আরো সহজ করতে নানা পদক্ষেপ নিয়েছে। ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, দু’দেশের  মৈত্রীর বন্ধন আরও দৃঢ় করতে  সহজেই এখন ভারতের ভিসা দেয়া হচ্ছে।

১৮ ফেব্রুয়ারি ঢাকা ক্যান্টনমেন্টে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের সহযোগিতায় ভারতীয় হাইকমিশন বাংলাদেশের কর্মরত ও অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনীর সদস্যদের পরিবারের সদস্যদের জন্য একটি ভিসা ক্যাম্পের উদ্বোধনের সময় এ কথা বলেন শ্রিংলা।

যৌথভাবে এ ভিসা ক্যাপম্পের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান।

ভারতীয় হাইকমিশন চলতি মাসগুলোতে ভারতীয় ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে গতিশীল ও সহজকরতে অনেকগুলো পদক্ষেপ হাতে নিয়েছে। ঈদের ছুটির আগে জুন মাসে একটি ভিসাক্যাম্পের আয়োজন করা হয় যেখানে ৫৫ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিককে ট্যুরিস্ট ভিসাপ্রদান করা হয়। ছাত্রছাত্রীদের জন্য একই রকমের আরেকটি ক্যাম্পের আয়োজন করা হয় যেখানে ২ হাজার ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে সহজতর করতে সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম-এর আওতায় যে কেউ তাদের নিশ্চিত বিমান/সড়ক/রেল টিকেটসহ কোন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসাঅ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএসি)-এর ৯টি শাখাতেই তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারেন।

বয়স্ক নাগরিক ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে। ৬৫বছরের বেশী বয়স্কদের জন্য ৫ বছর মেয়াদী ভিসা প্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে। মহিলাদের ক্ষেত্রে প্রবেশাধিকার দেয়া হয়েছে এবং মহিলা আবেদনকারী ও তাদের নিকট আত্মীয়দের জন্যআইভিএসি-এর মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয় এবং কূটনীতিক ওকর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র সরাসরিআইভিএসি-এর উত্তরা শাখায় জমা দিতে পারেন। এসকল পদক্ষেপ এর লক্ষ্য হচ্ছে ভারত ওবাংলাদেশের মধ্যে মানুষে-মানুষে মৈত্রীর বন্ধনকে দৃঢ় করা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া