adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের বিরুদ্ধে বিএনপির ওয়ার্মআপ ম্যাচ

নিজস্ব প্রতিবেদক : দলের খারাপ সময়ে কর্মীদের বেশি ত্যাগ স্বীকার করতে হয়। দলের কর্মী ও নেতাদের ওপর সরকারের নির্যাতনে সাময়িক অসুবিধা হলেও চূড়ান্ত বিচারে আমরাই জয়ী হবো। কারণ ন্যায়সঙ্গত, অহিংস ও গণতান্ত্রিক আন্দোলন করছি আমরা। সরকারের বিরুদ্ধে আন্দোলন হবে অহিংস। যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী এভাবেই সরকারবিরোধী আন্দোলনে বিএনপির আগামী দিনের অবস্থান ব্যাখ্যা করেছেন। 
এই নেতার মতে, সরকারবিরোধী আন্দোলনে বিএনপির শক্তিবৃদ্ধি পেয়েছে। তিনি ইতিহাসের উদাহরণ দিয়ে বলেন, নির্যাতনের মাধ্যমেই সরকারবিরোধী আন্দোলন জোরদার হয়েছে। বিএনপি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যে আন্দোলন করছে তাকে অনেকেই বিএনপির ওয়ার্মআপ ম্যাচের সঙ্গে তুলনা করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, রাজনীতি নিয়ে খেলার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা রাজনৈতিক আন্দোলনকে খেলার সঙ্গে তুলনা করি না। আমরা দেশে যে অরাজকতা, গুম, খুন ও নির্যাতন হচ্ছে তার বিরুদ্ধে সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলনে নেমেছি। এটা কোনো খেলার বিষয় নয়।
উপজেলা নির্বাচনে অংশ নিয়ে বিএনপি তার তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে দুর্বল করেছে কীনাÑ এমন প্রশ্নে রিজভী জানান, উপজেলা একটি স্থানীয় নির্বাচন সেখানে রাজনৈতিক কৌশল হিসাবে আমরা অংশগ্রহণ করেছি। জাতীয় নির্বাচন শেখ হাসিনার আন্ডারে করা সম্ভব নয়। তাই আমরা মনে করি নির্দলীয় নিরপেক্ষ সরকার। 
তবে বিএনপি সমর্থক অনেক রাজননৈতিক বিশ্লেষক মনে করেন, বিএনপি আপাতত কোনো আন্দোলনে যাচ্ছে না। প্রথমে দল গোছানোর জন্য কমিটি গঠন করবে। তারপর দলের অবস্থা বুঝে আন্দোলনে নামবে। এখনই হরতাল, অবরোধ বা এধরনের কোনো কর্মসূচি বিএনপির নেই। তাদের মতে, আপাতত বিএনপি অন্তত ৬টি কারণে দলীয়ভাবে দুর্বল হয়ে আছে। প্রথমত বারবার আন্দোলনের ডাক দিয়ে কোনো ফায়দা না হওয়ায় কর্মীরা হতাশ। সরকারের তরফ থেকে হামলা-মামলা ও নির্যাতনের কারণে কর্মীরা বিচ্ছিন্ন। তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে একটি জাতীয় দাবিতে পরিণত না করতে পারা। বিশেষ করে দল নিরপেক্ষ লোকদের কাছে দাবিটিকে গ্রহণযোগ্য পর্যায়ে না নিতে পারার ব্যর্থতা দলটির রয়েছে।
আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বর্তমান সরকারকে অবৈধ প্রমাণ করতে না পারা। আন্তর্জাতিক পর্যায়ে ধর্মভিত্তিক রাজনীতির ধারার বিপর্যয় ও সংগঠটির আর্থিক দুর্বলতা। তাছাড়া জনগণের সামনে বিএনপির আগামী দিনের অবস্থান পরিষ্কার না করাও আন্দোলনে মার খাওয়ার অন্যতম কারণ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া