adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরশাদের ঘোষণায় দ্বন্দ্বমুখর জাপা

image_65282_0ঢাকা: জনগণ থু থু দেবে তাই নির্বাচনে যাওয়ার ঘোষণা দিলেও এখন ‘পরিবেশ নেই’ যুক্তিতে নির্বাচন বর্জনের ঘোষণা দিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। অন্তর্বর্তীকালীন সরকারে বেশ ক’জন মন্ত্রী-প্রতিমন্ত্রী রয়েছে তারা মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবেন কি না সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত না হলেও চেয়ারম্যানের ঘোষণায় দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন তারাসহ নেতাকর্মীরা।

বারবার কথা পাল্টিয়ে হঠাৎ অন্তর্বতীকালীন মন্ত্রিসভায় যোগ দেয়ায় ইতিমধ্যে প্রেসিডিয়াম সদস্য জাফর আহমেদের নেতৃত্বে দ্বিধাবিভক্ত হয়েছে জাপা। এখন নির্বাচন বর্জনের ঘোষণায় দ্বিতীয়বারের মতো জাপা ভাঙতে পারে বলে আশঙ্কা করছেন খোদ দলের নেতারা।

জাপা নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পার্টির মধ্যে আওয়ামী লীগ ও বিএনপিন্থি দুটি ধারা রয়েছে। এর মধ্যে আওয়ামীপন্থিরা চাইছেন অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভায় থেকে নির্বাচনে অংশগ্রহণ করতে। আর বিএনপিপন্থিরা চাইছেন মন্ত্রিসভা থেকে বেরিয়ে এসে আওয়ামী লীগকে বিপদে ফেলতে। যাতে করে আওয়ামী লীগের একক নির্বাচন বন্ধ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আন্দোলন জোরালো হয়।

নাম প্রকাশ না করার শর্তে পার্টির অন্যতম এক প্রেসিডিয়াম সদস্য বলেন, ‘কিছু বিএনপিপন্থি লোক চেয়ারম্যানকে ভিন্নখাতে প্রবাহিত করছেন। তবে চেয়ারম্যান নির্বাচনে সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনে না যাওয়ার যতো ঘোষণাই দেন কেন, তিনি সর্বদলীয় সরকারেও থাকবেন, নির্বাচনেও যাবেন। জাতীয় পার্টির কয়েকজন ষড়যন্ত্রকারী নেতা চেয়ারম্যানকে বিভিন্ন সময় বিভ্রান্তিতে ফেলে দেন।’

শেষ পর্যন্ত চেয়ারম্যান বিএনপিপন্থিদের মধ্যে থেকে বেরিয়ে না আসতে পারলে দলে আবারও ভাঙন দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিএনপিপন্থিদের একটি অংশ বের হয়ে গেছে। আর বাকি যারা আছেন, তারা চেয়ারম্যানকে নিয়ে ষড়যন্ত্র করছেন। তারই ফলশ্রুতিতে মঙ্গলবার সংবাদ সম্মেলনে এরশাদ সবদলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনে যাবেন না বলে ঘোষণা দেন। তবে তারা যতই ষড়যন্ত্র করুক না কেন চেয়ারম্যানকে ওই নেতারা বোঝেন না। কারণ, তিনি অনেক সময় ষড়যন্ত্রের শিকার হয়ে অনেক কিছু করেন। আবার নিজের ভুল বুঝে সঠিক সিদ্ধান্ত নিতেও ভুল করেন না। এই ষড়যন্ত্রকারীরাই একদিন দল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বেন। যেমনটা হয়েছিলেন প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর আহমেদ।’

তিনি অন্য আরেক প্রশ্নের জবাবে বলেন, ‘প্রয়োজনে এই পন্থিরা কাজী জাফরের সঙ্গে যাবেন, না হলে রাস্তায় ঘুরবেন।’

বিএনপিপন্থিদের মধ্যে কে কে আছেন জানতে চাইলে তিনি জানান, প্রেসিডিয়াম সদস্য এসএমএম আলম, মীর আব্দুস সবুর আসুদ, কাজী ফিরোজ রশিদসহ আরও কয়েকজন নেতা।

এদিকে সবদলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনে না যাওয়ার ঘোষণা পার্টির অনেক শীর্ষ নেতাই জানেন না বলে জানা গেছে। তারা বলেছেন, এ ব্যাপারে তারা কিছু জানেন না।

পার্টির এক প্রেসিডিয়াম সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন, ‘পার্টির চেয়ারম্যান এমন সিদ্ধান্ত নিলে আবারও দল ভাঙার আশঙ্কাই বেশি। তিনি কখন কী করতে চান তা কেউ জানেন না। চেয়ারম্যান বরাবরই একক সিদ্ধান্ত নেন। তার এমন সিদ্ধান্তের কারণেই পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ বেরিয়ে গেছেন।’

অন্যদিকে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত জানলেও মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবে কি না সে ব্যাপারে কিছু জানেন না দলের প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ।

তবে এ ব্যাপারে প্রেসিডিয়াম সদস্য এসএমএম আলম বলেন, ‘মন্ত্রিসভা থেকে মন্ত্রী মর্যাদায় উপদেষ্টা, মন্ত্রী  ও প্রতিমন্ত্রীরা বেরিয়ে না এলে তাদের পার্টি থেকে বহিষ্কার করা হবে।’

অনেক নেতা নানা ধরনের ষড়যন্ত্রে লিপ্ত। তাদের বিরুদ্ধে খুব শিগগিরই দলীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আরেক প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ চেয়ারম্যানের সিদ্ধান্তকে সমর্থন করেন। এবং দল মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবে না এটা কিছু নেতা ছড়িয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

তিনি বলেন, ‘নির্বাচনের অনুকূল পরিবশে ধীরে ধীরে ক্ষীণ হয়ে আসছে তাই পার্টির চেয়ারম্যান বলেছেন, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনে যাবেন না। তার দল মন্ত্রিসভা থেকে বের হয়ে যাবে এমন কথা তিনি বলেননি। এই মুহূর্তে মন্ত্রিসভা থেকে বেরিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। চেয়ারম্যান সবকিছু বোঝেন। অনেক সময় অনেক নেতা তাকে ভুল পথে পরিচালিত করতে চান তখন তিনি না বোঝার ভান করেন।’

এক প্রেসিডিয়াম সদস্য তাকে বিএনপিপন্থি বলে দাবি করেছেন- এ ব্যাপারে মীর আব্দুস সবুর বলেন, ‘আমি বিএনপিপন্থি নই। এটা সম্পূর্ণ মিথ্যা কথা।’

পার্টির দপ্তর সম্পাদক ব্যারিস্টার আবুল হাসনাতও চেয়ারম্যানের ছাফাই গাইলেন। তবে মন্ত্রিসভা থেকে পদত্যাগের বিষয়টি তিনিও জানেন না।

এদিকে প্রেসিডিয়াম সদস্য জিয়া উদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং সুনীল শুভ রায়কে একাধিক বার মোবাইল ফোনে চেষ্টা করেও পাওয়া যায়নি বা কথা বলতে চাননি।

উল্লেখ্য, মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টি গত ১৮ নভেম্বর জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়। পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের এই ঘোষণার পরের দিন ১৯ নভেম্বর নির্বাচনকালীন  মন্ত্রিসভায় যোগ দিয়ে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন তিনি। এর পরের দিন থেকেই মনোনয়নপত্র বিতরণ শুরু করে জাতীয় পর্টি। এই মনোনয়নপত্র বিক্রির শেষ দিন ছিল ২৭ নভেম্বর। পরে ২৯ নভেম্বর পার্টির পক্ষ থেকে চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশীদের ২৯৯ আসনে চূড়ান্ত ঘোষণা দেন।  

দেশে শান্তি শৃঙ্খলরা ফিরিয়ে আনার স্বার্থেই নির্বাচনে যাচ্ছেন বলে বারবার জোর দিয়ে বলেন এরশাদ। নির্বাচনে না গেলে জনগণ তাকে থু থু দেবে বলেও বলে বেড়ান।

কিন্তু মঙ্গলবার সকালেই তিনি সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচনে না যাবেন না বলে ঘোষণা দেন। প্রয়োজনে মন্ত্রিসসভা থেকেও বেরিয়ে যাওয়ার কথা বলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া