adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি মাস থেকে কার্যকর – বাড়িভাড়া ব্যাংকে জমা না হলে বাড়িওয়ালাকে জরিমানা

urlনিজস্ব প্রতিবেদক : চলতি মাস থেকেই কার্যকর পৃথক অ্যাকাউন্ট খুলতে হবে বাড়িওয়ালার প্রয়োজনে ভাড়া নির্ধারণ করবে এনবি আর।
বাসাভাড়ার টাকা ব্যাংকে জমা না দিলেই বাড়িওয়ালাকে জরিমানা করা হবে। আর সে জরিমানা হবে মোট ভাড়ার অর্ধেক। ভাড়া আদায়ের জন্য নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়া টাকা বাড়িওয়ালার আয়কর রিটার্নে দেখাতে হবে। ওই হিসাব থেকেই বাণিজ্যিক ভবনের ক্ষেত্রে ৯ শতাংশ এবং আবাসিকের ক্ষেত্রে ৩ শতাংশ হারে আয়কর কেটে নেবে সরকার। আর এ কর্মযজ্ঞের জন্য প্রাথমিকভাবে ১০০ কর্মকর্তা নিয়োগ করা হবে বলেও জানা গেছে।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, নয়া অর্থবছরের (২০১৪-১৫) জন্য অনুমোদিত বাজেট অনুযায়ী রাজস্ব অর্জনে কার্যক্রম শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এর মধ্যে বহুল আলোচিত বাড়িভাড়া খাত থেকে বড় অঙ্কের আয়কর আদায়ে প্রজ্ঞাপন জারি করেছে। বাজেট বছরের দ্বিতীয় কর্মদিবসে ২৫ হাজারের বেশি বাড়িভাড়া থেকে রাজস্ব আদায়ের কৌশল বাতলে দেয়া হয়েছে। চলতি মাস থেকেই তা কার্যকরের কথাও বলা হয়েছে।
জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, বাড়িভাড়া ২৫ হাজার টাকার বেশি হলে চলতি মাস থেকেই তা ভাড়াটিয়ার কাছ থেকে ব্যাংকের মাধ্যমে আদায় করতে হবে। এ জন্য আলাদা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে বাড়িওয়ালাদের। মাসান্তে ভাড়াটিয়া বাড়িওয়ালার ওই অ্যাকাউন্টে ভাড়ার টাকা জমা দেবেন। এ ছাড়া বাড়িওয়ালা রসিদের মাধ্যমে ভাড়া তুলে নিজের নির্দিষ্ট অ্যাকাউন্টে ভাড়ার টাকা জমা দেবেন। এর ব্যত্যয় ঘটলে জরিমানা গুনতে হবে বলেও রাজস্ব বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এনবি আরের একজন কর্মকর্তা বলেছেন, যদি কোনো বাড়ির ভাড়া একই এলাকার সমজাতীয় অন্যান্য বাড়ি থেকে কম হয়, তাহলে ওই বাড়ির ন্যুনতম ভাড়া নির্ধারণ করে দেবেন তারা। তাতে ভাড়া কম দেখিয়ে কর ফাঁকির চেষ্টা করবেন না অসাধু বাড়িওয়ালারা।
এনবিআর সূত্রে জানা যায়, কোনো বাড়িওয়ালা যদি তার বাসার অন্যান্য খরচ ও সার্ভিস চার্জসহ মোট ২৫ হাজার টাকার বেশি ভাড়া আদায় করেন, তাহলে এ টাকা তাকে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে আদায় করতে হবে। এ জন্য প্রত্যেক বাড়িওয়ালাকে একটি নতুন অ্যাকাউন্ট খুলতে হবে। ভাড়াটিয়া ভাড়ার টাকা প্রদানের সময় তা ব্যাংকে গিয়ে চেকের মাধ্যমে প্রদান করবেন। 
যদি তিনি ব্যাংকে টাকা জমা দিতে না পারেন তাহলে মানি রিসিপ্টের মাধ্যমে বাড়িওয়ালার কাছে জমা দেবেন। বাড়িওয়ালাকে অবশ্যই এক মাসের মধ্যে তা ব্যাংকে চেকের মাধ্যমে নিজের অ্যাকাউন্টে জমা দিতে হবে। বিধানে বলা হয়েছে, ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনা করবে বাড়িওয়ালা নিজে। ব্যাংকে যে টাকা জমা হবে তা বাড়ির মালিককে তার আয়কর রিটার্নে দেখাতে হবে। আর জমাকৃত টাকা থেকে বাণিজ্যিক ভবন হলে তার জন্য ৯ শতাংশ এবং আবাসিক ভবনের জন্য ৩ শতাংশ হারে আয়কর বাবদ কেটে নেবে ব্যাংক, যা রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত।
এনবি আরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাড়িওয়ালাকে মাসের ভাড়া পরবর্তী মাসের মধ্যেই ব্যাংকে জমা করতে হবে। ১ জুলাইয়ের পর থেকে বাড়িওয়ালারা এ নিয়ম অমান্য করলে ৫০ শতাংশ জরিমানা করা হবে। অর্থাত বাড়িভাড়া ৩০ হাজার টাকা হলে এবং তা ব্যাংকে জমা করা না হলে পরবর্তী মাসে তার কাছ থেকে ১৫ হাজার টাকা জরিমানা নেওয়া হবে। এভাবে এক অ্যাকাউন্ট থেকে পাঁচবারের অধিক জরিমানা করার পর তা যেকোনো সময় জব্দ করতে পারবে এনবিআর।
স্বল্প টাকার ভাড়াটিয়াদের হয়রানি করা যাবে না উল্লেখ করে নীতিমালায় বলা হয়েছে, একজন বাড়িওয়ালা ২৫ হাজার টাকার বেশি ভাড়া আদায় করলেই তিনি এ আইনের আওতায় পড়বেন। এ ক্ষেত্রে এলাকা, বাড়ি, ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্টের সংখ্যা বিবেচনা করা হবে না। এমন পরিস্থিতিতে একক ভাড়াটিয়াদের বাড়িভাড়া ২৫ হাজার টাকার কম হলেও বাড়িওয়ালাকে উদ্যোগী হয়ে স্বল্প আয়ের ভাড়াটিয়াদের ভাড়া নগদে বা চেকে ব্যাংকের মাধ্যমে গ্রহণ করতে হবে। এ ভাড়ার টাকা তাকেই আবার ব্যাংকে জমা করতে হবে।
এ বিধানের ফলে করফাঁকি কমবে উল্লেখ করে এনবি আরের আয়কর বিভাগের সদস্য সৈয়দ আমিনুল করিম জানান, বাড়িওয়ালাদের করফাঁকি রোধেই এ বিধান তৈরি করা হয়েছে। বিষয়টি তদারকির জন্য প্রাথমিক পর্যায়ে ১০০ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। তারা বাড়ি বাড়ি গিয়ে তদারকি ও বাস্তবায়ন করবেন। কাজটি ভালোভাবে সম্পন্ন হলে বছরে ৫০০ কোটি টাকার বাড়তি রাজস্ব পাওয়া যাবে।
তিনি আরো জানান, কোনো বাড়িওয়ালা যদি ভাড়াটিয়াদের যোগসাজশে বাড়ির ভাড়া কম দেখান তাহলে একই এলাকার অন্যান্য বাড়ির আলোকে তার বাড়ির ভাড়া নির্ধারণ করে দেবেন রাজস্ব বোর্ড কর্মকর্তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া