adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ’লীগের আরো দুই ব্যবসায়ী সন্দেহের তালিকায়

42065_1-2ডেস্ক রিপোর্ট : ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি একরামুল হক একরাম হত্যাকাণ্ডের ঘটনায় এজাহারভুক্ত আসামি বিএনপি নেতা মাহতাব উদ্দিন আহমদ চৌধুরী মিনারকে সাত দিনের রিমান্ডে দিয়েছেন আদালত। মিনার বিগত উপজেলা নির্বাচনে একরামের প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী ছিলেন। গতকাল সিনিয়র জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক খায়রুল আমিন এ আদেশ দেন। 
এ দিকে ওই ঘটনার অর্থ যোগানদাতা হিসেবে সন্দেহভাজন ব্যবসায়ী শেখ আবদুল্লাহকে ধরতে রাজধানীর নয়াপল্টনস্থ সনজরী ট্রাভেলসে পুলিশ অভিযান চালিয়েছে। কিলিং মিশনে অর্থ যোগানদাতাদের তালিকায় বিগত নির্বাচনে ফেনী-১ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী মোস্তাফিজুর রহমান দুলালের নামও আলোচিত হচ্ছে।
গতকাল মিনার চৌধুরীকে পুলিশ লাইন থেকে কঠোর নিরাপত্তায় আদালতে আনা হয়। মামলার তদন্ত কর্মকর্তা ও ফেনী মডেল থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। অন্য দিকে মিনার চৌধুরীর পে বিপুল আইনজীবী তার রিমান্ড আবেদন বাতিল করে জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে সাত দিনের রিমান্ডের আদেশ দেন। মিনার চৌধুরীর আইনজীবীরা বলেন, নির্মম এ হত্যাকা-ে জড়িত ও পরিকল্পনাকারীদের নাম ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। মিনার চৌধুরীর সাথে হত্যাকাণ্ডের সম্পৃক্ততা নেই দাবি করে আইনজীবীরা বলেন, তাকে রাজনৈতিক প্রতিহিংসাবশত মামলায় আসামি করা হয়েছে। তবে তদন্তকারী কর্মকর্তা জানান, চাঞ্চল্যকর এ হত্যা মামলায় গ্রেফতার হওয়া আবিদুল ইসলাম আবিদ আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে উল্লেখ করেছে ঘটনার পর মিনার চৌধুরীর প থেকে একজন অপরিচিত লোক তাকে ২০ হাজার টাকা দিয়েছে। ঘটনার অন্যতম হোতা জাহিদ চৌধুরী তাকে বলেছিল, মিনার চৌধুরী তার জন্য এক লাখ টাকা পাঠাবেন। মিনার চৌধুরীর দেয়া ২০ হাজার টাকা পেয়ে সহযোগীদের নিয়ে সে রাজধানীতে আত্মগোপন করে।
অপর দিকে জাহিদ চৌধুরীর দেয়া অস্ত্রসহ বিরিঞ্চি থেকে গ্রেফতারকৃত সজীবকে দুই দিন ও সদর উপজেলার কাজিরবাগ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুর রবকে পাঁচ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।
আরো একজন গ্রেফতার : একরাম হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত সন্দেহভাজনদের মধ্যে জিয়াউর রহমান বাপ্পি নামে একজনকে গতকাল গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। সে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শিবলুর সহযোগী বলে জানা গেছে। ঘটনার পর সংগৃহীত মোবাইল ভিডিও ফুটেজেও বাপ্পিকে দেখা গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। কিলিং মিশনের সময় বাপ্পি একরাম চেয়ারম্যানকে উপর্যুপরি ছুরিকাঘাত করে।
গোয়েন্দা পুলিশের ওসি মো: রাশেদ খান জানান, পালানোর সময় ফেনী-মাইজদী সড়কের সিলোনীয়া বাজার সংলগ্ন এএইচএম রহমান ফিলিং স্টেশনের সামনে থেকে তাকে আটক করা হয়। হত্যাকা-ের দিন রাতে বাপ্পির বাড়ির সামনে থেকে একরাম হত্যাকা-ে ব্যবহৃত দুইটি মোটরসাইকেল ও একটি মাইক্রোবাস উদ্ধার করা হয়। তবে ঘটনার পর থেকে বাপ্পি পলাতক ছিল।
শেখ আবদুল্লাহর অফিসে অভিযান : রাজধানীর নয়া পল্টন বিএনপি অফিস সংলগ্ন শেখ আবদুল্লাহ নামে এক আওয়ামী লীগ নেতার ব্যবসাপ্রতিষ্ঠানেও অভিযান চালায় পুলিশ। এ সময় আবদুল্লাহ সনজরী ট্রাভেলসের ওই অফিসে ছিলেন না। তার পৈতৃক বাড়ি ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের ধলিয়াচক বস্তা গ্রামে। নিহত উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরামের বাল্যবন্ধু পরিচয়ে তার নামাজে জানাজায় বক্তৃতা দিয়েছিলেন এই আবদুল্লাহ। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল আলিম জানান, শেখ আবদুল্লাহ নামে এই নব্য কোটিপতি আওয়ামী লীগের কোনো কমিটিতে নেই।
এমনকি ছাত্রলীগ-যুবলীগেও তার নাম ছিল না। বিগত উপজেলা নির্বাচনে তিনি একরামের বিপে সক্রিয় ভূমিকা রাখেন। একরাম নিহত হওয়ার পর হঠাত তার মায়াকান্নায় রহস্য ছড়িয়ে পড়ে। তিনি তার উপজেলা চেয়ারম্যানের শূন্য পদে নির্বাচন করতে আগ্রহী বলে জানা গেছে। এ ব্যাপারে দলের প্রভাবশালীদের গ্রিন সিগন্যাল রয়েছে বলেও তার ঘনিষ্ঠরা ইতোমধ্যে এলাকায় প্রচার করছেন। অনেকেই মনে করছেন, এই হত্যাকাণ্ডে অর্থ যোগান দিতে তারও ভূমিকা থাকতে পারে।
সন্দেহের তালিকায় মোস্তাফিজুর রহমান : অর্থ যোগানদাতাদের মধ্যে সন্দেহের তালিকায় শিল্পপতি মোস্তাফিজুর রহমান দুলালের নামও আলোচিত হচ্ছে। দুলাল ঢাকাস্থ ফেনী সমিতির সভাপতি। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি আওয়ামী লীগে যোগদান করেন। তখন ফেনী-১ (ফুলগাজী, ছাগলনাইয়া ও পরশুরাম) দলীয় মনোনয়ন পেলেও একপর্যায়ে তার মনোনয়ন বাতিল করে ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি ফয়েজ আহম্মদকে মহাজোটের প্রার্থী করা হয়। ২০১৪ সালের নির্বাচনে ফের দলীয় মনোনয়ন পেতে তৎপরতা শুরু করলে অপর মনোনয়নপ্রত্যাশী উপজেলা চেয়ারম্যান একরামের বাধার মুখে পড়েন। ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ব্যানারে পরশুরাম উপজেলার রাজষপুর বাজারে দুলালের শো-ডাউনে হামলা ও তার কয়েকটি গাড়ি আগুন ধরিয়ে পুড়িয়ে দেয় একরাম সমর্থকরা। 
তখন অল্পের জন্য দুলাল প্রাণে বেঁচে গেলেও কোম্পানির এমডিসহ বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী আহত ও অপদস্ত হন। ওই ঘটনার পর তিনি আর নির্বাচনী এলাকায় পা বাড়াননি। এ ছাড়া এলাকার জগতপুর হাইস্কুল কমিটির সভাপতি পদ থেকেও কিছু দিন আগে তাকে বাদ দেয়া হয়।
বিভিন্ন সূত্র মনে করছে, অপমানের প্রতিশোধ নিতে তিনিও একরামের কিলিং মিশনে সহায়তা করতে পারেন। তদন্তকারী সূত্র বীভতস এই হত্যাকাণ্ডে তার যোগসূত্র রয়েছে কি না তা খতিয়ে দেখছে। নয়া দিগন্ত

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া