adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থমন্ত্রীর আজ আড়াই লাখ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : আজ ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য প্রায় আড়াই লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ২৮ হাজার ১৫ কোটি টাকা বেশি। এতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে এক লাখ ৮৪ হাজার কোটি টাকার মতো, আর ঘাটতি থাকবে ৬৭ হাজার ৪৯৮ কোটি টাকা।
চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল দুই লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। আর রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক লাখ ৬৭ হাজার ৪৫৯ কোটি টাকা। ব্যবসা-বাণিজ্যে ভাটা নামার কারণে তা পূরণ হয়নি।রাজনৈতিক অস্থিতিশীলতাসহ নানা কারণে এবারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নও কম হয়েছে। ফলে অর্থবছরের শেষ সময়ে তা সংশোধন করে মূল বাজেটের আকার নামিয়ে দুই লাখ ১৬ হাজার ২২২ কোটি টাকা এবং রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বেশ কমিয়ে এক লাখ ৫৬ হাজার ৬৭১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছিল।
কিন্তু সংশোধিত ওই লক্ষ্যমাত্রাও পূরণ না হওয়ার আশঙ্কা করছেন রাজস্ব বোর্ডের কর্মকর্তারা। তা সত্ত্বেও নতুন অর্থবছরে চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৫ হাজার ৪৯৫ কোটি টাকা ও সংশোধিত বাজেটের চেয়ে ২৬ হাজার ২৮৩ কোটি টাকা বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৮৪ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে সরাসরি কর থেকে আদায় হবে এক লাখ ৫১ হাজার ৭০০ কোটি টাকা। এনবিআরের বাইরে কর থেকে পাওয়া যাবে পাঁচ হাজার ২১০ কোটি টাকা এবং কর বহির্ভুত উৎস থেকে আসবে আরো ২৮ হাজার কোটি টাকা।
নতুন বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৩ শতাংশ। চলতি বাজটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু পরে তা সাড়ে ৬ শতাংশে নামিয়ে আনা হয়। বিশ্ব ব্যাংক, এডিবি, আইএমএফএসহ স্থানীয় অর্থনীতিবিদ পূর্বাভাস দিয়েছিলেন এবার প্রবৃদ্ধি ৬ শতাংশের নীচে নেমে আসবে। কিন্তু বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাময়িক হিসাবে চলতি অর্থবছরে ৬ দশমিক ১২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে।
সামাজিক নিরাপত্তা বেষ্টনীর পরিধি ও পরিমাণ বাড়ানো ছাড়াও এবারের বাজেটে গুরুত্ব পাবে রেল যোগাযোগ ও গ্রামীণ অবকাঠামোসহ সব ধরনের অবকাঠামো নির্মাণ প্রকল্প। এর জন্য বিশেষ বরাদ্দের পরিকল্পনা রয়েছে।
সরকারের অগ্রাধিকারভিত্তিক সাতটি মেগা প্রকল্প বিশেষ গুরুত্ব পাচ্ছে নতুন বাজেটে। এগুলো হচ্ছে পদ্মা সেতু, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, এলএনজি টার্মিনাল, কয়লাভিত্তিক বড় বিদ্যুৎকেন্দ্র, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, এশিয়ান হাইওয়ে ও মেট্রোরেল প্রকল্প। এর পাশাপাশি মানবসম্পদ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুত ও জ্বালানি এবং যোগাযোগে সর্বাধিক বরাদ্দ থাকবে।
প্রস্তাবিত বাজেটে গড় মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে রাখার পরিকল্পনা নেয়া হয়েছে। চলতি বাজেটে ৭ শতাংশের মধ্যে রাখার পরিকল্পনা ছিল। এপ্রিল শেষে গড় মূল্যস্ফীতির হার ছিল ৭ দশমিক ৪৭ শতাংশ।
৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসা এ সরকারের প্রথম বাজেট, তাই জনপ্রত্যাশা মেটানোর বাড়তি চাপের কথা মাথায় রেখে বেশ বড় কলেবরের বাজেটই তৈরি করেছেন অর্থমন্ত্রী। এ নিয়ে অষ্টমবারের মতো জাতীয় বাজেট প্রস্তাব করবেন মুহিত। এতে বাজেট উপস্থাপনের দিক থেকে প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের সমকক্ষ হবেন মুহিত।
এর আগে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির সভায় বাজেট অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত হয়েছে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাজেট অধিবেশন চলবে আগামী ৩ জুলাই পর্যন্ত। প্রস্তাবিত বাজেটের ওপর ৪৫ ঘন্টা আলোচনা হবে। ২৯ জুন ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পাস করা হবে। এ ছাড়া আগামী ৬ জুন শুক্রবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেটোত্তর সংবাদ সম্মেলন করবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া