adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইটিপি ছাড়া ঢাকায় বাড়ি নির্মাণ করা যাবে না : মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন ছাড়া রাজধানীতে নতুন করে কোনো বাড়ি নির্মাণ করা যাবে না।
বুধবার সচিবালয়ে ড্যাপ রিভিউ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন। মন্ত্রী সাংবাদিকদের বলেন, ইটিপি স্থাপন ছাড়া রাজধানীতে বাণিজ্যিক বা ব্যক্তি মালিকানার কোনো ধরনের বাড়ি নির্মাণের অনুমোদন দেয়া হবে না। রাজউককে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।
আজ থেকেই ইটিপি স্থাপন ছাড়া রাজধানীতে কোনো বাড়ি নির্মাণের অনুমোদন দেয়া হবে না, জানিয়ে তিনি বলেন, এই বিষয়ে রাজউক গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এই সিদ্ধান্তের কারণ দেখিয়ে মন্ত্রী বলেন, শুধু সেপটিক ট্যাঙ্ক করে অনেকেই ঘরবাড়ি করেছেন, তাই গন্ধ বের হয়। ফলে রাজউককে বলে দিয়েছি প্ল্যান পাস হওয়ার সময় নিশ্চিত করতে হবে যেন ইটিপি বসানো হয়।
বাড়ি নির্মাণে ৫০ কোটি টাকা খরচ করলে ১ কোটি টাকা দিয়ে কেন ইটিপি স্থাপন করবেন না? ইটিপি না স্থাপন করলে দুর্গন্ধ যাবে কোথায়? ছোট-বড় সব ধরনের ইটিপি পাওয়া যায় জানিয়ে মন্ত্রী বলেন, কয়েকজন মিলে এই ইটিপি স্থাপন করতে পারবে।
জাপান থেকে পাওয়া অথেআ একটি অংশ ঢাকার পাশ্ববর্তী চারটি নদী পরিচ্ছন্ন করার কাজে লাগানো হবে বলেও প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে জানান মোশাররফ।
সভায় পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া