adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের ধারালো অস্ত্রে সরকারই আহত

AWLডেস্ক রিপোর্ট : এবার রাজনৈতিক প্রতিপ বা বিরোধী দলের কারণে নয়, নিজের তৈরি অস্ত্রে আহত হয়ে এবার ঘায়েল হতে শুরু করেছে সরকার। দেশব্যাপী চলমান খুন-গুম-অপহরণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেও সরকার মুখের জোরে পরি¯ি’তি স্বাভাবিক রাখার চেষ্টা করে আসছিলো। কিন্তু চাপার জোরে আর সেটুকুও করা সম্ভব হচ্ছে না। দুজন প্রভাবশালী সংসদ সদস্য, একজন মন্ত্রী ও একজন সাবেক সংসদ সদস্যকে নিয়ে সরকার যেমন অস্বস্তিতে পড়েছে তেমনি পড়েছে কঠিন চাপের মুখে। না পারছে বড় গলায় কথা বলতে,  না পারছে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে।
নারায়ণগঞ্জ সাত খুনের ঘটনার পর নিয়মিতভাবেই খবর হয়েছেন স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান। অন্যদিকে একরাম হত্যাকাণ্ডে ফেনীর আরেক সংসদ সদস্য নিজাম হাজারী ও সাবেক আওয়ামী নেতা জয়নাল হাজারীর পাল্টাপাল্টি অভিযোগে বিব্রত কেন্দ্রীয় আওয়ামী লীগ।
অন্যদিকে মেয়ের জামাইয়ের বিরুদ্ধে ছয় কোটি টাকা ঘুষ নিয়ে নারায়ণগঞ্জে সাত খুনের অভিযোগে ঘরছাড়া মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এই চারজনকে নিয়ে যথেষ্ট আলোচনা, সমালোচনা আর অস্বস্তিতে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ ঘটনায় বিরোধী দলের অভিযোগের আঙ্গুলের পাশাপাশি খোদ আওয়ামী লীগেই অভ্যন্তরীণ অসন্তোষ সৃষ্টি হয়েছে।
এমন পরিস্থিতিতে বিভিন্ন দলীয় কর্মকাণ্ডে কম দেখা দিচ্ছেন আওয়ামী লীগের নেতারা। শামীম ওসমান, জয়নাল হাজারী, নিজাম হাজারী বা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সম্পর্কে প্রশ্ন করলে সাংবাদিকদের এড়িয়ে যাচ্ছেন তারা।
অন্যদিকে এসব প্রসঙ্গ একরকম এড়িয়েই কথা বলছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও দলের সভাপতি মণ্ডলীর সদস্য মহীউদ্দিন খান আলমগীর, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও দলের সভাপতি মণ্ডলীর সদস্য সাহারা খাতুন এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।
সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া খুন-গুম ও সন্ত্রাস নিয়ে মুখে কুলুপ এঁটে নীতিনির্ধারকরা নিজেদের নিরাপদ রাখতে সচেষ্ট। দলীয় সূত্রে জানা গেছে, সরকারি দলের অনেক নেতাই এখন বিভিন্ন সভা-সেমিনারে অতিথি হতে চাচ্ছেন না। এতে আওয়ামী লীগের সহযোগী ও সমর্থক সংগঠনগুলোকে বিভিন্ন অনুষ্ঠান করতে গিয়ে অতিথি সংকট ভুগতে হচ্ছে। কেন্দ্রীয় নেতাদের অনুষ্ঠানে না পেয়ে অনেক েেত্র একই দিন একই অতিথিকে একাধিক অনুষ্ঠানে বক্তব্য দিতে হচ্ছে।
সভা-সমিতিতে এখন মোটামুটি সহজলভ্য নেতাদের তালিকায় আছেন সুরঞ্জিত সেনগুপ্ত, হাছান মাহমুদ এবং খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। আওয়ামী লীগের উপদেষ্টম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত নারায়ণগঞ্জ ও ফেনীর ঘটনা দুঃশাসন ও অপরাজনীতির ফল হিসেবেই দেখছেন। চাপের কথা স্বীকার না করলেও তার ভাষ্য, ‘এই ঘটনায় শুধু সরকার বা কোনো দল নয়, সবাই বিব্রত’।
১৯৯৬ এর টার্মে আওয়ামী লীগ সরকারের জন্য সমালোচিত ইস্যুগুলো ছিল নারায়ণগঞ্জের শামীম ওসমান ও ফেনীর জয়নাল হাজারীর বিতর্কিত কর্মকাণ্ড। শেখ হাসিনার নেতৃত্বে তৃতীয়বারের মতো এই সরকারকে আবারও বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে ফেনী ও নারায়ণগঞ্জের ঘটনায়। এবার ঘটনার নায়ক শামীম ওসমান ও নতুন এমপি নিজামউদ্দিন হাজারী। একই সঙ্গে র্যা ব কর্মকর্তা তারেক সাঈদের শ্বশুর হিসেবে নাম
এসেছে বর্তমান সরকারের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং ২০০৯ সালে নূর হোসেনকে প্রশাসক নিয়োগের সুপারিশকারী প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামের।
বিষয়গুলোকে দল কিভাবে দেখছে, জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য বলেন, দলের ভেতরে চাপা ােভ বিরাজ করছে। যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদেরকে দেখলেই দলের ছোট থেকে বড় নেতারা গাঁ টিপে কথা বলেন। যেন মুখ ফিরিয়ে নেয় এমন অবস্থা। তারা নেতাকর্মীদের সামনে বড় গলায় কোনো কথাও বলতে পারে না এখন। দলীয়ভাবেও তাদেরকে সতর্ক করা হয়েছে বলে জানান তিনি।
এদিকে নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় মায়ার ছেলে দীপু চৌধুরীর জড়িত থাকার অভিযোগ তুলেছেন বিরোধীদলের একাধিক নেতা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী একাধিক মন্ত্রিসভা বৈঠকে অনুপ¯ি’ত থেকে সমালোচনা নিয়ে দেশ ছাড়েন।
সাতখুনের মামলায় প্রধান আসামি পলাতক নূর হোসেন এবং শামীম ওসমানের রসায়ন নিয়ে রাজনীতি মোড় নেয় অন্যদিকে। নূর হোসেনকে ভারতে পালিয়ে যেতে ‘আগাইতে থাক’ বলা শামীম ওসমান খবর হন একাধিক গণমাধ্যমে। পলাতক নূর হোসেন এবং শামীম ওসমানের টেলিফোনে কথোপকথন ফাঁস হওয়ার পর সেদিনই সংবাদ সম্মেলন ডাকেন তিনি। সংবাদ সম্মেলন থেকে শামীম ওসমান তার নিজস্ব ‘ব্যাখ্যা’ দাঁড় করান। একটি বিশেষ চক্র আর সে চক্রের মিডিয়াকে দায়ভার চাপিয়ে শেষ হয় সংবাদ সম্মেলন।
তবে এরপরও নিজেকে স্বস্তিতে রাখতে পারছেন না শামীম ওসমান। সাত খুনের ঘটনা যেন তাকে বারবার তাড়া করছে। অভিযোগ উঠেছে, এ কারণে তিনি নিহত প্যানেল মেয়র নজরুল ইসলামের শ্বশুরকে দিয়ে গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলন করিয়ে নিজের পক্ষে সাফাই দিয়েছেন। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এই সংবাদ সম্মেলন করা হয়। সাংবাদিকরা প্রশ্ন করলে স্ট্রোক করবে বলে জানান নজরুলের শ্বশুর। সংবাদ বেরিয়ে আসার পর গাড়িতে উঠার আগে সাংবাদিকরা আবারো গিয়ে প্রশ্ন করতে চাইলে সঙ্গে থাকা পুলিশ সদস্যরা তার হাত চেপে গাড়িতে উঠার ইঙ্গিত দেন।
অন্যদিকে নারায়ণগঞ্জের ধাক্কা সামলাতে না সামলাতেই উত্তপ্ত হয়ে ওঠে ফেনী। ২০ মে প্রকাশ্য দিনেদুপুরে ফেনী শহরে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হককে কুপিয়ে, গুলি করে এবং আগুনে পুড়িয়ে নৃশংসভাবে হত্যা করা হয়।
ঘটনার পরপরই ফেনীর এককালের প্রতাপশালী সংসদ সদস্য জয়নাল হাজারী সরাসরি অভিযোগ তোলেন আওয়ামী সংসদ সদস্য নিজাম হাজারীর দিকে। অপরদিকে নিজাম হাজারী খুনের জন্য দায়ী করেন জয়নাল হাজারীকে।
নারায়ণগঞ্জ ও ফেনী দুই জায়গাতেই হত্যার শিকার আওয়ামী লীগের জনপ্রতিনিধি। হত্যাকাণ্ডের অভিযোগও আসছে দলটির নেতাকর্মীদের বিরুদ্ধে।
তদন্ত শেষ হওয়ার অপোয় আছেন নেতারা। এমনটিই ফুটে উঠেছে দলটির সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের মন্তব্যে। তিনি বলেন, ‘অন্ধকারে ঢিল ছুড়লে হবে না। ঘটনা ঘটেছে সত্য। কারা ঘটিয়েছে তাদের বিষয়ে তদন্ত চলছে। তাই তদন্ত শেষ হওয়ার আগে বলা যাবে না কারা এ সব ঘটনা ঘটিয়েছে। সূত্র : আমাদেরসময় ডট কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া