adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেঁতুল ও চুলের পর এবার ফরমালিন তত্ত্বে বাজার গরম

awamডেস্ক রিপোর্ট : আল্লামা শফীর তেঁতুল তত্ত্ব, দুই নেত্রীর চুল তত্ত্বের সুপার-ডুপার হিট হওয়ার  পর এবার বাজার গরম করছে ফরমালিন তত্ত্ব। বিশ্লেষকরা মনে করছেন, ফরমালিন তত্ত্ব এমন এক সময়ে মুক্তি পেয়েছে যখন ইস্যুার বাজার নেতিয়ে পড়েছিল। যখন অনেক প্রযোজক ও পরিচালক বহু চেষ্টা করেও বাজার জমাতে পরেনি, সেখানে ফরমালিন তত্ত্ব মুক্তি পাওয়ার পর থেকে বাজার গরম হয়ে উঠছে হুহু করে। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমুগুলিতে ফরমালিন তত্ত্ব নিয়ে আলোচনার ঝড় বইছে।
দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে নারীদেরকে তেঁতুলের সঙ্গে তুলনা করেছিলেন হেফাজতে ইসলামের আমীর আল্লামা শফি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগর আওয়ামী লীগের কাউন্সিলে বলেছেন, সংবিধান থেকে একচুলও সরে আসবেন না। তার এই বক্তব্যের জবাব দিতে গিয়ে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া বলেছেন, আন্দোলনের বাতাসে একটি চুলও থাকবে না। আর এই বক্তব্য ছাপিয়ে এবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ফরমালিন তত্ত্ব!
প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ আরো পচলে কর্মসূচি’ বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার এমন বক্তব্যের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাঁচ জানুয়ারির নির্বাচনে না গিয়ে তিনি পচেছেন। এখন আমরা বিএনপিকে ফরমালিন দিয়ে বাঁচিয়ে রেখেছি। না হলে কিভাবে তারা এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, কাদের মোল্লার ফাঁসি ঠেকাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও জাতিসংঘের মহাসচিব বান কি মুন ফোন করেছিলেন। বাংলাদেশের কোন লোকটা আছে এ ধরনের ফোন পাওয়ার পরেও নিজের সিদ্ধান্তে কাজ করে। প্রভাবশালী অনেকেই চাপ দিয়েছেন। কয়জনের এমন সাহস থাকে। থাকে শুধু বঙ্গবন্ধু কন্যার। আমাকে প্রশ্ন করে লাভ নেই। যেটা করার সেটা আমি করবোই। অন্যায়কে প্রশ্রয় দেই না। বিচার চলছে, বিচার হবেই। আমার সময় মতো আমাকে কাজ করতে দিন।
এদিকে, শনিবার রাজধানীর বিএমএ মিলনায়তনে এক আলোচনা সভায় ড. কামাল হোসেন বলেছেন, বাংলাদেশের রাজনীতি থেকে ফরমালিন দূর করতে হবে। বাংলাদেশের রাজনীতি থেকে ফরমালিন দূর করতে হবে। খাবারে ফরমালিন দিয়ে পচা ও নষ্ট জিনিসকে যেভাবে উপস্থাপন করা হয় আমাদের রাজনীতিতেও সেভাবে ফরমালিন দেয়া হচ্ছে।
এর আগে গত বছরজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল তালা তত্ত্ব, নাড়াচাড়া তত্ত্ব, তেঁতুল, চুল তত্ত্ব! এসব তত্ত্ব নিয়েই গত বছরজুড়ে রাজনীতির মাঠ কিছুটা গরম হয়ে উঠেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির নেত্রী খালেদা জিয়ার বক্তব্যে ‘চুল’ নামক একটি শব্দ ঠাঁই করে নিয়েছে নিজ দলের নেতাদের মুখে।
প্রধানমন্ত্রী বলেছেন, জনগণের প্রতিনিধিরা সংবিধান সংশোধন করেছেন। আমি সংবিধানে বিশ্বাস করি। সংবিধান অনুযায়ীই নির্দিষ্ট সময়ে নির্বাচন হবে। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। সুতরাং যা কিছু হওয়ার সংবিধান অনুযায়ী হবে। তা থেকে এক চুলও নড়ব না।
অপরদিকে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেছেন, এত আস্ফালন ও উঁচু কণ্ঠে কথা ভালো নয়। জনগণের আন্দোলনের বাতাসে কিন্তু চুল উড়ে যাবে, সব এলোমেলো হয়ে যাবে। এমন আন্দোলন হবে, চুল উড়ে দিশেহারা হয়ে যাবেন। চুল তো থাকবেই না, অস্তিত্ব নিয়েও টানাটানি পড়বে।
নারীদের তেঁতুলের সঙ্গে তুলনা করে  হেফাজত ইসলামের আমির আল্লামা আহমেদ শাহ শফী বলেছেন, মেয়েদের দেখলে পুর“ষের দিলের মাঝে লালা ঝরে। কোনো পুর“ষের দিলের লালা না ঝরলে তিনি পুরুষত্বহীন।
আল্লামা শফীর একটি ওয়াজের ভিডিওচিত্র গত বছর ইউটিউবে প্রচার হয়েছে। এই ভিডিওতে আহমেদ শাহ শফীর বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।
এর আগেও ১৩ দফা দাবি নিয়ে হেফাজতে ইসলাম মাঠে নামার পরও তাদের নারীবিরোধী দাবি নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল। তখন হেফাজত দাবি করেছিল তারা নারী শিক্ষা এবং নারীদের কাজ করার বিরোধী নয়।
তখন এই ভিডিওচিত্রে স্পষ্ট হয়েছে যে হেফাজত আসলে বিভিন্ন ওয়াজ আর ধর্মীয় অনুষ্ঠানে নারী শিক্ষা এবং নারী কর্মসংস্থানের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া