adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্মা টাইমস-এর খবর : পার্বত্য চট্টগ্রাম দখলে নেয়ার প্রত্যয়

imagesfffডেস্ক রিপোর্ট : নাইক্ষ্যংছড়ি সীমান্তে সতর্ক বিজিবি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মর্টার শেলে মিয়ানমারের কমপক্ষে ৪ সেনাসদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন। ৩০শে মে মিয়ানমার সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশের সঙ্গে গোলাগুলির সময় বিজিবি ওই মর্টার ছোড়ে। ওদিকে, বাংলাদেশের মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে বার্মিজ ইউনাইটেড আর্মড ইউনিট (বিইউএইউ)। তারা টেকনাফ থেকে পার্বত্য চট্টগ্রাম পর্যন্ত দখলে নিতে বদ্ধপরিকর। গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে গতকাল এ খবর দিয়েছে অনলাইন বার্মা টাইমস। 
এতে বলা হয়, ইয়াঙ্গনের এক মেজর বলেছেন, মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে পশ্চিম গেটে বাংলাদেশীদের গতিবিধি লক্ষ্য করছে সে দেশের সেনারা। বর্ডার গার্ড বাংলাদেশ পেট্রল টিম (বিজিবিপিটি) সামনে অগ্রসর হলে তার কড়া জবাব দিতে প্রস্তুত বিইউএইউ। এতে আরও বলা হয়, মিয়ানমারের সেনাদের তুলনায় বাংলাদেশে রয়েছে এক-চতুর্থাংশ সেনা সদস্য। ওই রিপোর্টে আরও বলা হয়, মিয়ানমারের বিরুদ্ধে বাংলাদেশ কোন ব্যবস্থা নিলে মিয়ানমারের ‘তাতমাড’ (সেনারা) টেকনাফ থেকে পার্বত্য চট্টগ্রাম পর্যন্ত তাদের দখলে নিতে বদ্ধপরিকর। নেপিড’র সূত্রমতে, বার্মিজ ইউনাইটেড আর্মড ইউনিটে রয়েছে আধাসামরিক বাহিনী, পুলিশ, বর্ডার গার্ড, নৌবাহিনী, সেনাবাহিনী ও গোয়েন্দা বিভাগ। ইতিমধ্যে তারা বাংলাদেশী বিজিবির অগ্রগমন প্রতিরোধের জন্য মিয়ানমারের পশ্চিম গেট এলাকায় টহল দিচ্ছে। এ ঘটনায় পশ্চিমগেট (মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত) এলাকায় বসবাসকারী রোহিঙ্গারা ভয়াবহ এক পরিস্থিতি মোকাবিলা করছে। তাদের মিয়ানমারের বিইউএইউ-এর ভারি জিনিসপত্র বহন করতে বাধ্য করা হচ্ছে। রোহিঙ্গা অধিবাসীরা আতঙ্কে রয়েছেন যে, তাদের ব্যাপক হারে গ্রেপ্তার করতে পারে বিইউএইউ। ওই রিপোর্টে আরও বলা হয়, বেশ কিছু রোহিঙ্গাকে বিইউএইউ-এর জন্য নির্ধারিত পোশাক পরিয়ে পশ্চিমগেটে দায়িত্ব দেয়া হয়েছে। বার্মিজ বর্ডার পুলিশ যে সব স্থানে তাদের তাঁবু পেতেছে ভয়ে সে সব ¯’ানের মানুষ পাহাড়ি জঙ্গল থেকে ফিরে আসছেন না। ওদিকে একই ওয়েবসাইট আরেক রিপোর্টে বলেছে, গোয়েন্দা সূত্রগুলো বলেছে, বিজিবির মর্টারশেলের আঘাতে মিয়ানমারের কমপক্ষে ৪ সেনাসদস্য নিহত হয়েছে। সূত্র বলেছে, যখন বিজিবি নিহত নায়েক সুবেদার মিজানুর রহমানের মৃতদেহ গত বুধবার আনার চেষ্টা করে তখন মিয়ানমারের বাহিনী তাদের ওপর প্রকাশ্যে তিন দিক থেকে গুলি করে বর্ডার পিলার ৫২ এলাকায়। ওই সময় বিজিবি দলের নেতৃত্ব দিচ্ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আহমেদ আলী, আঞ্চলিক কমান্ডার (চট্টগ্রাম)। তার সঙ্গে ছিলেন বিজিবির অন্য সিনিয়র কর্মকর্তা। 
এর মধ্যে ছিলেন কর্নেল ফরিদ হাসান খন্দকার, লেফটেন্যান্ট কর্নেল শফিকুর রহমান। মিয়ানমারের আক্রমণের জবাবে বিজিবি পাল্টা হামলা চালায়। এতে পাঁচ ঘণ্টা লড়াই চলে। দু’পক্ষই ব্যবহার করে মর্টার, রকেট লঞ্চার ও ভারি মেশিন গান।
সীমান্তে উত্তেজনা কমেনি :
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে উত্তেজনা কমেনি। সীমান্ত এলাকায় অবস্থানরত গ্রামবাসীদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এখনও তাদের বাড়িতে ফেরেনি। এদিকে উত্তেজনার মুখে সীমান্ত এলাকায় মিয়ানমারের শক্তি বাড়ানোর খবরে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। স্থলসীমান্তে শক্তি বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশী জলসীমার কাছাকাছি সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েনের খবরে সীমান্তের এপারে দৌড়ঝাঁপ শুরু হয়। তবে যুদ্ধজাহাজ মোতায়েনের খবর সত্য নয় বলে জানিয়েছেন কক্সবাজার ১৭ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম। তিনি বলেন, এটি মিডিয়ার প্রচার। এ ধরনের কোন তথ্য তার জানা নেই। তবে এ ঘটনার পর থেকে সীমান্তে বিজিবি’র টহল জোরদার করা হয়েছে। 
চট্টগ্রাম, বান্দরবান, রুমা, খাগড়াছড়ি, কক্সবাজারসহ বিভিন্ন ব্যাটালিয়ন থেকে অতিরিক্ত বিজিবি সদস্য সীমান্তের বিওপিগুলোতে মোতায়েন করা হয়েছে।
সীমান্তের লোকজন জানিয়েছেন, গত রোববার লাশ হস্তান্তরের আগে ও পরে ৫২ নম্বর পিলারের কাছে শক্তি বৃদ্ধি করে মিয়ানমারের সীমান্তরক্ষীরা। পাশাপাশি মিয়ানমার কর্তৃপক্ষ সেনাসমাবেশ ঘটিয়েছে ওই এলাকাসহ পুরো সীমান্তে। তবে এখন পর্যন্ত বাংলাদেশ স্বাভাবিক তৎপরতায় সীমাবদ্ধ রেখেছে সীমান্ত পাহারার ব্যবস্থা।
বাংলাদেশ নৌবাহিনীর একটি বিশেষ সূত্র জানিয়েছে, বঙ্গোপসাগরে মিয়ানমারের জলসীমায় সে দেশের তিনটি যুদ্ধজাহাজ টহল দেয়ার খবর তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে। বাংলাদেশ নৌবাহিনী এ ব্যাপারে সতর্ক রয়েছে। বাংলাদেশের জলসীমায় নৌবাহিনী ও কোস্টগার্ডের নিয়মিত টহল আরও জোরদার করা হয়েছে। 
বাংলাদেশ কোস্টগার্ড টেকনাফ স্টেশনের কমান্ডার লে. কাজী হারুন-উর রশিদ বলেন, মিয়ানমারের জলসীমায় তাদের নৌবাহিনীর তিনটি জাহাজ টহল দিচ্ছে বলে আমরা শুনেছি। তবে এর সত্যতা পাইনি। এ ব্যাপারে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। তিনি বলেন, টেকনাফ-সেন্ট মার্টিন রুটে যাত্রীবাহী জাহাজ ও ট্রলারগুলোকে কোস্টগার্ড ও নৌবাহিনীর নির্দেশনা মেনে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে নিহত বিজিবি’র সদস্য নায়েক মিজানুর রহমানের প্রথম জানাজা নাইক্ষ্যংছড়ি ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়ন জোন সদর মাঠে গতকাল সোমবার সকাল ৯টায় হয়েছে। এরপর সকাল ১১টায় নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি থেকে হেলিকপ্টারযোগে কুমিল্লার দেবিদ্বারের বেলা নগর ঈদগা ময়দানে দ্বিতীয় দফা জানাজার জন্য নিয়ে যাওয়া হয়। সেখানে নির্ধারিত সময়ে দ্বিতীয় দফা জানাজা হয়।
হেলিকপ্টারে মিজানের লাশের সঙ্গে তার সহকর্মী ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের সুবেদার আবদুর রহমান ও মিজানের দুই শ্যালক জালাল হোসেন এবং মোবারক হোসেন ছিলেন।
বিজিবি’র কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল খন্দকার ফরিদ হাসান জানিয়েছেন, ওই দিন দুপুর ২টায় জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় মিজানুরের লাশ দাফন করা হয়। নাইক্ষ্যংছড়ি জোন সদরে মিজানের প্রথম জানাজায় সেনাবাহিনী, বিজিবি ও প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মিজানের সহযোদ্ধারা জানিয়েছেন, পিতার মতোই অতি সাহসী ছিলেন নায়েক মিজান। অসময়ে সীমান্তের এ অতন্দ্র প্রহরীর চলে 
যায়। মানবজমিন

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া