adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স গঠন

Digital-Bangladesh-640নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে ২৩ সদস্য বিশিষ্ট ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স গঠন করা হয়েছে। বৃহস্পতিবার মন্ত্রিসভার এক গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের পর এই টাস্কফোর্স গঠন করা হয়।
টাস্কফোর্সে মন্ত্রী, সংসদ সদস্য, সরকারি চাকরিজীবী, আইটি বিশেষজ্ঞ, ব্যবসায়ী নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন। এছাড়া আরেকটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে প্রধানমন্ত্রীর প্রধান সচিব আব্দুস সোবহান শিকদারকে প্রধান করে একটি নির্বাহী কমিটিও গঠন করা হয়েছে। কমিটির ১৯ সদস্যের মধ্যে সরকারি চাকরিজীবী, আইটি বিশেষজ্ঞ এবং ব্যবসায়ীরা নেতারা রয়েছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে প্রযুক্তিভিত্তিক উন্নয়নের পাশাপাশি সফটওয়্যার ও সফটওয়্যার জাতীয় পণ্য রপ্তানিসহ ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যে পেঁৗাঁই এই কমিটির মূল লক্ষ্য বা উদ্দেশ্য।
অর্থনৈতিক, সামাজিক, ব্যবসা-বাণিজ্য ও  বিজ্ঞান প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের সম্ভাবনা চিহ্নিত করতে কাজ করবে এই টাস্কফোর্স। সেই সঙ্গে দেশের তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন এবং সম্প্রসারণে একটি মাস্টার প্লান (মহাপরিকল্পনা) প্রস্তুত করবে।
একই সঙ্গে ই-গভর্নেন্স, ই-কমার্স, ই-ট্রেড, ই-ফিন্যান্স, ই-মেডিসিন, ই-ইডুকেশন এবং ই-ট্রেনিংসহ বিভিন্ন ধরনের আইসিটি সেবা চালু ও যতদ্রুত সম্ভব এগুলো প্রয়োগের ব্যাপারে কাজ করবে এই কমিটি।
সেই সাথে বিদেশে সফটওয়্যার রপ্তানির উদ্দেশ্যে আইটিখাতকে আরো আধুনিক করে তোলা ও সফটওয়্যার তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা বেধে দেবে এই কমিটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া