adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেভাবে সেমিতে যেতে পারবে বাংলাদেশ

bd_cricketস্পাের্টস ডেস্ক : একেই বলে ভাগ্য! নিউজিল্যান্ডের বিপক্ষে সুবিধাজনক অবস্থায় থেকেও পেতে হলো এক পয়েন্ট। আর বাংলাদেশের বিপক্ষে তো নিশ্চিত জয়ের ম্যাচে হারাল এক পয়েন্ট। অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়া এখন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্ব থেকেই বিদায়ের পথে। ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে হারলেই বিদায় ঘণ্টা বেজে যাবে স্টিভেন স্মিথদের।
সোমবার কেনিংটনের ওভালে দিনের শুরুটা বাংলাদেশের ভালো যায়নি। টস জিতেও অস্টেলিয়ার বিপক্ষে করে মাত্র ১৮২ রান। কিন্তু দিন শেষে আবহাওয়া বাংলাদেশের জন্য সুখবর বয়ে এনেছে। 
ডাকওয়ার্থ-লুইস কার্যকরে অস্ট্রেলিয়াকে ২০ ওভার খেলতেই হতো। অস্ট্রেলিয়ান ইনিংসের ১৬ ওভার শেষে যখন বৃষ্টি নামে তখন তাদের স্কোর ১ উইকেটে ৮৩। অথচ ডাকওয়ার্থ-লুইসে ম্যাচ জিততে অস্ট্রেলিয়াকে ২০ ওভারে করতে হতো ৮৫ রান। 
শেষ চার ওভারে আরো দুই-তিনটি উইকেট পড়লেও জিততে তাদের কোনো সমস্যা হতো না। কিন্তু বৃষ্টি অস্ট্রেলিয়ানদের সর্বনাশ ডেকে বাংলাদেশের সামনে পৌষ মাসের সম্ভাবনা জাগিয়ে তুলেছে। 
এই ম্যাচের পর জটিল সমীকরণে পড়া ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে এখন শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতেই হবে। আবার ইংল্যান্ডকেও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুটি ম্যাচে জিততে হবে। তাহলেই বাংলাদেশ পৌঁছে যাবে সেমিফাইনালে! 

বাংলাদেশের সম্ভাবনার আভাস মঙ্গলবারের ম্যাচে কিছুটা হলেও পাওয়া যাবে। এদিন কার্ডিফে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ইংল্যান্ড জিতলে বাংলাদেশের পথ এক ধাপ পরিষ্কার হবে। 
পরের ম্যাচে যদি অস্ট্রেলিয়াকে ইংল্যান্ড হারাতে পারে। আর বাংলাদেশও যদি তাদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জেতে, তাহলে ‘এ’ গ্রুপ থেকে সহজ হিসাবে ইংল্যান্ড ও বাংলাদেশ যাবে সেমিফাইনালে। 
আর ইংল্যান্ড বাকি দুই ম্যাচ হেরে গেলেও বাংলাদেশের সম্ভাবনা থাকবে। কারণ বাংলাদেশের বিপক্ষে জয়ের কারণে ইংল্যান্ডের পয়েন্ট ২। দুই ম্যাচে ভাগাভাগির কারণে অস্ট্রেলিয়ারও পয়েন্ট ২। নিউজিল্যান্ড এবং বাংলাদেশের পয়েন্ট ১ করে। 
ইংল্যান্ড বাকি দুই ম্যাচ হারলে তাদের পয়েন্ট থাকবে ২। শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলে তাদের পয়েন্ট হবে ৩। নিউজিল্যান্ডেরও পয়েন্ট থাকবে ৩। আর অস্ট্রেলিয়ার ৪। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যারা রানরেটে এগিয়ে থাকবে, তারাই যাবে সেমিফাইনালে। 
এজন্য শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জিতে রান রেট বাড়াতে হবে মাশরাফিদের। 
এতসব সমীকরণের মধ্যে একটিই স্পষ্ট বার্তা, বাংলাদেশকে সেমিফাইনালে খেলতে হলে সব ক্ষেত্রেই নিউজিল্যান্ডের বারোটা বাজতে হবে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া