adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র দাবদাহে মরছে চিংড়ি

ডেস্ক রিপোর্ট : তীব্র দাবদাহে পানি সংকট দেখা দেয়ায় ব্যাপক হারে মরে যাচ্ছে বাগদা ও গলদা চিংড়ি। শ্যামনগর, আশাশুনি, কালীগঞ্জ, দেবহাটা, তালা ও সদরের বিস্তীর্ণ এলাকাজুড়ে বাগদা ও গলদা চিংড়ি চাষ হয়।  চলতি মৌসুমে প্রচণ্ড দাবদাহ আর পানি সংকটে অধিকাংশ ঘেরের মাছে দেখা দিয়েছে এক ধরণের রোগ।
শ্যামনগরের চিংড়ি ঘের মালিক আব্দুল মান্নান জানান, এলাকার অধিকাংশ ঘেরে প্রয়োজনীয় পানি নেই। প্রচণ্ড গরমে পানি কমে যাচ্ছে। ফলে পানি স্বল্পতায় ঘেরের মাছ মরে যাচ্ছে।  একই তথা জানান, দেবহাটার ঘের মালিক শফিকুল ইসলাম। তার ঘেরে মাছ মরে যাচ্ছে। প্রচণ্ড গরমে মাছের শরীরে বিভিন্ন ধরনের রোগ দেখা যাচ্ছে।
আশাশুনির ঘের মালিক মঞ্জুরুল হুদা জানান, এবছর মাছ ছাড়ার কিছুদিন পর থেকেই গরম শুরু হওয়ায় মাছ মরে যেতে শুরু করেছে। কিছুদিন পরে যে মাছ বিক্রি করার কথা সে মাছের গায়ে সাদা সাদা এক ধরনের ঘা দেখা যাচ্ছে। আবার নতুন করে মাছ ছাড়ার কথা ভাবছেন এলাকার ঘের মালিকরা।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল অদুদ জানান, জেলার ৭৬ হাজার ৫২ হেক্টর জমিতে চিংড়ি চাষ করা হয়ে থাকে। এর মধ্যে বাগদা ৬৬ হাজার ৭৩৫ হেক্টর এবং গলদা ৯ হাজার ৩১৭ হেক্টর জমিতে চাষ করা হয়। চিংড়ি বা অন্য মাছের খামারে সাধারণত তিন থেকে চার ফুট পানি থাকা প্রয়োজন।
কিন্তু প্রচণ্ড গরম বা তাপদাহে পানির স্বল্পতা দেখা দিয়েছে। অনেক ঘেরে এক ফুটের কম পানি আছে। মাটি ও পানির প্রচণ্ড তাপের ফলে অক্সিজেন সংকটে পানি দূষিত হয়ে মাছ মরে যাচ্ছে। এছাড়া হিট স্ট্রোকেও মাছ মরে যাচ্ছে বলেও জানান তিনি। এতে জেলার ক্ষতির পরিমাণ শর্তকারা ১০% বলে তিনি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া