adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হলফনামার তথ্য যাচাই করলে জেলে যেতে হবে অনেককে -সুজন

bodiনিজস্ব প্রতিবেদক : হলফনামায় দেয়া তথ্য যাচাই করলে অনেককেই জেলে যেতে হবে। হারাতে হবে পদও। কারণ বেশিরভাগ েেত্রই প্রদত্ত তথ্য সত্য নয়। দশম সংসদ ও চতুর্থ উপজেলা নির্বাচনের প্রার্থীদের হলফানামা সম্পর্কে এমন মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।
চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের জন্য চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী নির্বাচিতদের হলফনামা তৈরি করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। হত্যাসহ বিভিন্ন মামলার আসামিরাই নির্বাচিত হয়েছেন বেশি। বেরিয়ে এসেছে এমন উদ্বেগ জনক তথ্য।
বৃহস্পতিবার ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুœনি মিলনায়তনে উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তথ্য প্রদান অনুষ্ঠানে নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এ কথা বলেন।
নির্বাচনে সহিংসতা, কেন্দ্র দখল, ভোট জালিয়াতি এবং নিহতের দায়ভার কমিশন নিবে না বলে প্রধান নির্বাচন কমিশনার- সিইসির দেয়া বক্তব্য জাতিকে বিভ্রান্ত করছে বলেও মন্তব্য করেন সুজন সম্পাদক।
নির্বাচন কমিশন এখন পর্যন্ত উপজেলা নির্বাচনে প্রাপ্তভোটের হিসেব দিতে পারেনি এমন মন্তব্য করে তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে দেশে এখন নির্বাচন একটি প্রহসনে পরিণত হয়েছে।
বদিউল আলম বলেন, দুদক যদি প্রার্থীদের সম্পদের ব্যাপারে খোঁজ-খবর নেয়, তাহলে অনেক প্রার্থী নির্বাচনী দৌড়ে অংশ নিতে পারবে না এবং অনেক প্রার্থীই নির্বাচন করা থেকে বিরত থাকতো। ইতোমধ্যে সদ্য নির্বাচিতদের অস্বাভাবিক সম্পদের তথ্য প্রকাশ হয়ে পড়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাষ্ট্রপতির সার্চ কমিটির মাধ্যমে আসা কমিশনাররা যোগ্য কিনা তা ‘গাছ তোর নাম কী ফলে পরিচয়’ এর মতই। আমরা কমিশনের পুনর্গঠন চাই। এর মাধ্যমে এ পদে যোগ্য কেউ আসবে।
এ সময় সুজন সম্পাদক বলেন, সরকারি বিধিবদ্ধ একটি প্রতিষ্ঠানের কোনো পদে থেকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্পু কাউকে (টিআইবি) হয়রানির হুমকি দিতে পারেন না।
তিনি আরো বলেন, এখন দুর্বৃত্তদের মধ্যে নেতা হওয়ার এবং নেতাদের মধ্যে দুর্বৃত্তায়নের প্রবণতা দেখা দিয়েছে, যা জাতির জন্য অশনি সংকেত।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সুজন সমন্বয়কারী দিলীপ সরকার ও সানজিদা খানম। চ্যানেল ২৪

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া