adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমেজ ‘সঙ্কটে’ র‌্যাব – নাম পাল্টে ফেলার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : একের পর এক অভিযোগে চরম ইমেজ সঙ্কটে পড়েছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব)। সম্প্রতি র‌্যাব পরিচয়ে অপহরণ ও গুমের ঘটনা বেড়ে যাওয়ায় জনআস্থার সঙ্কটে পড়েছে এ বাহিনীটি। এর আগে বিচারবহির্ভুত হত্যাকাণ্ড ইস্যুতে দেশি-বিদেশি মানবাধিকার সংস্থার সমালোচনার তোপে ছিল র‌্যাব। বারবারই সরকার ও প্রশাসনের দায়িত্বশীলদের সাফাইয়ে রক্ষা পায় র‌্যাব। এবার নারায়ণগঞ্জের সাত খুনের পর সরাসরি অভিযোগের কারণে এ বাহিনী চরম বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছে। এখন সরকার ও প্রশাসনের পক্ষ থেকেও প্রশ্ন উঠছে। চলছে সমালোচনা।
গত রোববার নারায়ণগঞ্জের নিহত প্যানেল মেয়র নজরুল ইসলামের শশুর শহীদুল ইসলাম চেয়ারম্যান অভিযোগ করেছেন, ছয় কোটি টাকার বিনিময়ে র‌্যাব নজরুল ইসলামসহ সাতজনকে হত্যা করেছে। এরপর ব্যাপক সমালোচনার মুখে একটি তদন্ত কমিটি করে র‌্যাব। তবে গত দুইদিন সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের তোপের মুখে পড়েছে বাহিনীটি।
সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সরকারের কয়েকজন মন্ত্রী র‌্যাবের ব্যাপক সমালোচনা করে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। সেখানে কয়েকজন র‌্যাবকে বাদ দিয়ে নতুন নামে বাহিনী গঠনের সুপারিশ করেছেন। আবার কয়েকজন মন্ত্রী বাদ না দিয়ে বাহিনীটিকে নিজেদের নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন।   
মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সাম্প্রতিক ঘটনায় ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে এর পেছনে কারা আছে তা খতিয়ে দেখার পরামর্শ দেয়া হয়েছে। বৈঠকে উপস্থিত থেকে সব ঘটনার তদন্তের ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন র‌্যাবের মহাপরিচালক মোখলেসুর রহমান।
র‌্যাবের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, প্রতিষ্ঠার পর থেকে অভিযোগ প্রমাণিত হওয়ার কারণে র‌্যাবের প্রায় দুই হাজার সদস্যের শাস্তি হয়েছে। র‌্যাবে থেকে কেউ অপরাধ করলে তার বিরুদ্ধে এবারো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
এদিকে র‌্যাব ও সাদা পোশাকের অভিযানের বিষয়ে অভিযোগের কারণে সতর্ক হয়ে উঠেছে পুলিশও। দফায় দফায় বৈঠক করে নজরদারি জোরদার করছে তারা। সূত্র জানিয়েছে, র‌্যাব ও পুলিশের অপকর্ম ধরতে এরই মধ্যে মাঠে নামানো হয়েছে বিশেষ গোয়েন্দা দল।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ প্রসঙ্গে বলেন, ‘পুলিশ ও র‌্যাবের মধ্যে কোনো অপরাধী লুকিয়ে থাকলে ছাড় দেয়া হবে না। আমাদের কাছে অভিযোগ এসেছে, দুর্নীতিবাজ পুলিশ সদস্যরা নানাভাবে সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করছে। তারা নানা অপকর্ম করছে। তাছাড়া র‌্যাবের কিছু সদস্যের বিরুদ্ধেও অভিযোগ পাওয়া গেছে।’
তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় টাকা লেনদেনের সত্যতা মিললে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবারের বৈঠকে নারায়ণগঞ্জে অপহরণের পর সাতজনকে হত্যার ঘটনায় দায়েরকৃত মামলার প্রধান আসামি নূর হোসেনসহ কেউ যেন দেশ থেকে পালিয়ে যেতে না পারে সে বিষয়ে জোর দিয়েছেন কয়েকজন মন্ত্রী। বিষয়টি নিয়ে আলোচনার সময় মাঝে মাঝেই উত্তপ্ত হয়ে উঠে মন্ত্রিসভা। এক মন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশে খুন, গুম, অপহরণ বেড়ে গেছে। মানুষের মাঝে ভীতির সৃষ্টি হয়েছে। এসবের দায়ভার আইনশৃঙ্খলা বাহিনীকে নিতে হবে।’
ওই মন্ত্রী র‌্যাবের নাম উচ্চারণ করে বলেন, ‘র‌্যাব এসব ঘটনায় প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। সরকারও চাপে পড়ছে। এসব ঘটনা কেন বাড়ছে সে জন্য তাদেরকে জবাবদিহিও করতে হবে।’ এসময় ওই মন্ত্রীর সঙ্গে আরো দু’জন মন্ত্রী একমত পোষণ করেন।
তখন পুলিশের পক্ষ থেকে সভাকে জানানো হয়, অপরাধ দমন করা হচ্ছে। অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানও বেড়েছে। বিভিন্ন স্থানে অপহরণকারীদের গ্রেপ্তার করা হচ্ছে। অপহরণ বিভিন্ন ধরনের হয়ে থাকে।  
এরপর আরেক মন্ত্রী বলেন, ‘র‌্যাবের প্রতি সাধারণ মানুষের আস্থা রয়েছে। নারায়ণগঞ্জের ঘটনায় বারবার র‌্যাবের দিকে অভিযোগ যাচ্ছে কেন? এ ঘটনায় র‌্যাবের প্রতি মানুষের বিশ্বাস নষ্ট হচ্ছে।’ এর উত্তরে র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, এ জন্য র‌্যাবের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি খুঁজে দেখবে সত্যিই এর সঙ্গে র‌্যাব জড়িত কি না।
সভায় একাধিক মন্ত্রী বলেন, নারায়ণগঞ্জের ঘটনার সঙ্গে জড়িতদের ধরতেই হবে। এ বিষয়ে কোনো ছাড় নেই। জড়িতরা রাজনৈতিক ব্যক্তিত্ব হোক আর আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা হোক, তাদেরকে ছাড় দেয়া হবে না। এক মন্ত্রী বলেন, অবস্থা এমন হয়েছে যে র‌্যাব নামে আর কোনো বাহিনী রাখলে তাকে বিশ্বাস করতে পারবে না জনগণ। তাই প্রয়োজন হলে র‌্যাব নাম বাদ দিয়ে নতুন নামে বাহিনী করা যেতে পারে।
সভা শেষে সাংবাদিকদের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘অনেকে অনেক অভিযোগ করতে পারে। তাদের বিষয়গুলো আমলে নিয়ে তদন্ত করে দেখা হচ্ছে। র‌্যাবও তদন্ত কমিটি করেছে।
এ ঘটনায় র‌্যাবের প্রতি মানুষের আস্থা কমে যাবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আস্থা কমবে না। তারা বিভিন্ন সময় প্রশংসা অর্জন করেছে।
আমেরিকার একটি মানবাধিকার সংস্থা র‌্যাবকে ভেঙে নতুন বাহিনী করার জন্য বলছে সেটি কিভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে আমির হোসেন আমু বলেন, ‘আমেরিকায় যে ঘটনা ঘটে তা নিয়েই তাদের ব্যস্ত থাকতে বলেন।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে ওই বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী লতিফ সিদ্দিকী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ, র‌্যাবের মহাপরিচালক মোখলেসুর রহমান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।   

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া