adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিছিল আর গণসঙ্গীতে মুখরিত জাতীয় প্রেসক্লাব

নিজস্ব প্রতিবেদক : মে দিবসের সকাল থেকেই জাতীয় ও লাল পতাকা হাতে মিছিল আর গণসঙ্গীতে মুখরিত হয়ে ওঠে জাতীয় প্রেসক্লাব ও রাজধানীর পল্টনের রাস্তা।
১৮৮৬ সালের ১ থেকে ৪ মে আমেরিকার সিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা দৈনিক ৮ ঘণ্টা কাজ করার দাবিতে আন্দোলন করেছিল। আন্দোলনে পুলিশ-শ্রমিক ব্যাপক সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে প্রায় ১০ থেকে ১২ জন শ্রমিক এবং পুলিশ নিহত হয়।
এ গণবিক্ষোভ সারা বিশ্বে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার।
মহান এ দিবসকে অমর করে রাখতে পথে নেমেছে শ্রমিক-জনতা। প্রতিবাদ ও অধিকার আদায়ে আজ সোচ্চার তারা। প্রায় অর্ধশত শ্রমিক সংগঠনের মধ্যে জাগো বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কর্মসূচি ছিল একটু অন্যরকম।
জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি কাঁটাতারের বেষ্টনীতে এক অভিনব মিছিল ও সমাবেশ করে। ২৪ এপ্রিলকে পোশাক শ্রমিক জাতীয় শোক দিবস ঘোষণা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রদান ও শ্রমিকদের জীবনের নিরাপত্তাসহ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবিতে এই সমাবেশ করে সংগঠনটি।
বক্তারা দুঃখ প্রকাশ করে সরকারের উদ্দেশে বলেন, ‘এক বছর পার হলেও রানা প্লাজা ধসে শ্রমিক হত্যাকারীদের বিচার এখনো সম্পন্ন হয়নি। এটি জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক।’
এ ঘটনায় দোষি ব্যক্তিদের বিচার দ্রুত সম্পন্ন করার মাধ্যমে সংশ্লিষ্ট সবার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার পাশাপশি ২৪ এপ্রিলকে পোশাক শ্রমিক জাতিয় শোক দিবস ঘোষণা করার আহ্বান জানান। এ সময় একই দাবিতে মানববন্ধন করেছে জাতীয় মুক্তি কাউন্সিল, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশন, জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশন, নয়া গণতান্ত্রিক গণমোর্চাসহ বিভিন্ন সংগঠন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া