adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট

ডেস্ক রিপাের্ট : ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবটির পক্ষে বাংলাদেশসহ মোট ১৪৩টি দেশ ভোট দেয়।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ভোরে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি ভারত-চীনসহ ৩৫টি দেশ। নিন্দা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয় রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটির বিরুদ্ধে এবারই সর্বোচ্চ ভোট পড়েছে।

বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের ভোট দেওয়ার ব্যাখ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

এই প্রসঙ্গে আমরা বিশেষভাবে ইসরায়েল দ্বারা ফিলিস্তিনি এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ অভিন্ন অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনের সংঘাতের ধারাবাহিকতা এবং এর বৈশ্বিক আর্থ-সামাজিক প্রভাব নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ বিশ্বাস করে যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরিতা কোনো জাতির জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। সংলাপ, আলোচনা এবং মধ্যস্থতা হলো সংকট ও বিরোধ সমাধানের সর্বোত্তম উপায়।

বহুপাক্ষিকতাবাদে দৃঢ় বিশ্বাসী হিসেবে আমরা জাতিসংঘের পাশে দাঁড়াব এবং আমাদের সাধ্যমতো সমর্থন করব বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া