adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিয়াদে দেশের মুখ উজ্জ্বল করা শিক্ষার্থীদের সংবর্ধনা

image_58288_0রিয়াদ: সম্প্রতি সৌদি আরবের অন্যতম বিদ্যাপীঠ ‘আল ফয়সাল বিশ্ববিদ্যালয়’  থেকে মেডিকেল সাইন্সে কৃতিত্বের সঙ্গে ভালো ফলাফল করে দেশের মুখ উজ্জ্বল করায়, নিউজপেজ২৪.কম এর পাঠক ফোরামের উদ্যোগে ইন্ডাস্ট্রিয়ালিস্ট অ্যান্ড বিজনেসমেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সহযোগিতায় শিক্ষার্থীদের জন্য এক কৃতী সংবর্ধনার আয়োজন করা হয়। অনুষ্ঠানটি রিয়াদের হারাস্থ কোকোপাম রেস্টুরেন্টের হল রুমে অনুষ্ঠিত হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রবাস বাংলা মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লোকমান খানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিশিষ্ট কলামিস্ট এবং সৌদি গেজেটের সাংবাদিক আব্দুল আজীজ মীর। প্রধান অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আই,বি,ডব্লিউ,এফ (ইন্ডাস্ট্রিয়ালিস্ট অ্যান্ড বিজনেসমেন ওয়েলফেয়ায় ফাউন্ডেশন) সৌদি আরবের চেয়ারম্যান নুরুল ইসলাম আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. মীর এম এ হাসান, বিশিষ্ট সাহিত্যিক রাইটার্স ফোরাম সম্পাদক শাহজাহান চঞ্চল, ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মাকসুদুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী শেখ আব্দুর রাজ্জাকসহ অনেকেই।  

প্রধান অতিথি বাংলাদেশী কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়ার জন্য নিউজপেজ২৪ পাঠক ফোরামকে ধন্যবাদ জানিয়ে বলেন, “হলুদ সাংবাদিকতার মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশীদের ইমেজ সংকট তৈরি করা হয়েছে, আর এই ইমেজ সংকট তৈরি করেছে আমাদের পার্শ্ববর্তী একটি রাষ্ট্রের সাংবাদিকরা। এতদিন যাবত বাংলাদেশের সাংবাদিকরা সেইভাবে সক্রিয় ছিলেন না।”

তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশী সাংবাদিকরা জেগে উঠবেন এবং বাংলাদেশীদের সফলতাগুলো গণমাধ্যমে তুলে ধরবেন। বাংলাদেশী দশ জন কৃতী শিক্ষার্থী বিদেশের মাটিতে বাংলাদেশের পতাকাকে উঁচু করে তুলে ধরেছেন। সৌদি আরবে এই রকম অনেক বাংলাদেশী আছেন, যারা নিজ নিজ কর্মক্ষেত্রে সম্মানের সাথে বাংলাদেশের পতাকাকে  তুলে ধরছেন, তাদেরকে গণমাধ্যমে তুলে ধরার মাধ্যমে বাংলাদেশীদেরকে মর্যাদাবান করে তোলা সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশী প্রবাসীদের সন্তানদের দেশে কিংবা ভিনদেশে উচ্চ শিক্ষা অর্জন করতে পাঠিয়ে, সন্তানের অভিভাবকরা যে দুশ্চিন্তায় ভুগেন তা তুলে ধরে তিনি বলেন, “এই ছেলেমেয়েদের সফলতার কারণে সৌদি আরবে আগামীতে আমাদের সন্তানদের জন্য উচ্চ শিক্ষা অর্জনের আরো বেশি বেশি সুযোগ সৃষ্টি হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে ড. মীর এম এ হাসান বলেন, “আমাদের এই ছেলেমেয়েরা সূক্ষ্ম কম্পিটিশন করে অনেকগুলো দেশের মধ্যে প্রথম দশে স্থান করে নিয়েছে, তারা ভবিষ্যতে অনেক ভালো করবে। এই কৃতী শিক্ষার্থীদের কৃতিত্বের মাধ্যমে দেশের জন্য তাদের দায়বদ্ধতা বেড়ে গেল, তারা দায়বদ্ধতা মনে রেখে কাজ করে যাবে।”

ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মাকসুদুর রহমান বলেন, “এই ছাত্রছাত্রীরা বাংলাদেশের মানকে উজ্জ্বল করেছেন।”

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তারা যেন অন্তর দিয়ে বাংলাদেশকে ভালোবাসেন এবং বাংলাদেশের উন্নয়নে নিজ অবস্থান থেকে ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের মিডিয়াকে দেশের পিক আওয়ারে প্রবাসীদের কৃতিত্ব অর্জনের খবর প্রচার করে দেশের ইমেজ উন্নয়নে ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

বিশিষ্ট সাহিত্যিক এবং রাইটার্স ফোরাম সম্পাদক শাহজাহান চঞ্চল আল্লাহর প্রশংসা আদায় করে বলেন, “আমাদের এই ছেলে মেয়েরা আমাদের জন্য যে সম্মান বয়ে এনেছেন, তা আমাদের ইমেজকে পূর্ণ প্রতিষ্ঠা করতে ভূমিকা রাখবে। আমাদের দেশের অনেক বিশিষ্ট জন সৌদি আরবে অনেক সম্মানজনক অবস্থানে আছেন, আমরা যদি প্রচার মাধ্যমে তাদেরকে তুলে ধরতে পারি, তাহলে আমাদের ইমেজ আরো উজ্জ্বল হবে।”

তিনি আরো বলেন, “এই ছেলেমেয়েরা এখন আর শুধু তাদের বাবা মায়ের সন্তান নয়, তারা আমাদের সন্তান তারা এখন দেশের সন্তান।”

সভাপতির বক্তব্যে আব্দুল আজীজ মীর বলেন, “কৃতী শিক্ষার্থীদের জন্য এই সংবর্ধনা অতি সামান্য আরো বড় পরিসরে হওয়া উচিত ছিল, আমাদের সীমাবদ্ধতার জন্য তা সম্ভব হয়নি। যারা কলমের মাধ্যমে দেশের সম্মান রক্ষার্থে গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখেন সেই গণমাধ্যম নিউজপেজ২৪ পাঠক ফোরাম আমাদের কৃতী শিক্ষার্থীদের ছোট পরিসরে হলেও এই উদ্যোগটি নিতে পেরেছে।”

এছাড়াও সংবর্ধনা অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ফারুক আহাম্মদ, ডাক্তার খায়রুল কবির মামুন, মাহমুদ শাহ, ড. সাইফুল্লাহ সাদি, ড. আহমেদ মোস্তফা, মুক্তিযোদ্ধা জাকির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীরা ক্রেস্ট এবং সার্টিফিকেট গ্রহণ করেন, তাসনুবা তারানুম ফারিজা, ফারিহা ফারুক ইসরাত, সাঈদা আহামেদুনেছা মিনা, সিরয়েওসি ফাতিমা আলম, সামিয়া মাহমুদ, আরিজ রাহমান, ওমায়া আবদুল কাশেম মাইমোনা, সারাহ মোহাম্মদ আফতাব উদ্দিন, মোহাম্মদ নাঈম জোয়ারদার, মোহাম্মদ ইফাত কবির আনিন্দ।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, আবুল বশির (এটিএন বাংলা) আবু সাঈদ (বাংলা ভিশন) ইকবাল হোসেন (আরব নিউজ) সৌরভ হোসেন লিটন (আর টিভি) হাবিবুর রহমান (জিটিভি) আরিফুর রহমান (সময় টিভি) জাহাঙ্গীর আলম হৃদয় (আমার-দেশ) নুরুল আনোয়ার (নিউজপেজ২৪) মামুনুর রশীদ (নতুন বার্তা) সাইফুল ইসলাম অপূর্ব (আজকের বাংলাদেশ), ইউসুফ পাটোয়ারী, যহির উদ্দিন মনির (অনলাইন বাংলা টিভি) কামাল উদ্দিন ব্যপারী (দৈনিক সিলেট বার্তা) প্রমুখ।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, হাফেজ মোহাম্মদ শাখাওয়াত এবং কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার মামুনুর রশীদ।

সংবর্ধনা অনুষ্ঠানে সৌদি আরব রিয়াদ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষার্থীদের গর্বিত পিতা মাতা এবং নিউজপেজ২৪ পাঠক ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি সৌদি আরবের ক্রাউন প্রিন্স, প্রিন্স সালমানের ছেলে প্রিন্স সুলতানের উপস্থিতে তাদেরকে (কৃতী শিক্ষার্থী) সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানটি সভাপতির সমাপনী বক্তব্য এবং খাবার গ্রহণের মধ্য দিয়ে সমাপ্তি হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া