adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাটক নয়. চাই পানির স্থায়ী সমাধান

নিজস্ব প্রতিবেদক : সরকার যখন তিস্তার পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করতে ভারতের সঙ্গে চুক্তির বিষয়ে চেষ্টা করে যাচ্ছে সে সময়ই তিস্তার পানিপ্রবাহ গড়ে প্রায় এক তৃতীয়াংশে নেমে এসেছে। ফলে উত্তর-পশ্চিমাঞ্চলের কৃষকরা এই শুষ্ক মওসুমে ফসল নিয়ে পড়েছেন বিপদে। এ পরিস্থিতিতে কিছু দিন আগে বাম সংগঠনগুলো তিস্তা ব্যারেজ অভিমুখে লংমার্চ। করে তারপরই মঙ্গলবার লংমার্চ শুরু করেছে বিএনপি।
কিন্তু আশ্চর্যের বিষয় হলো হঠাৎ করে মঙ্গলবার দুপুরে তিস্তায় পানির ঢল নেমেছে। ভারত কেন এ কাজটি করলো তার কোনো স্পষ্ট ব্যাখ্যা না জানা গেলেও সরকার, বিরোধী দল উভয়ের এর সাফল্য দাবি করছে। সরকার বলছে তাদের অব্যাহত প্রচেষ্টার কারণেই ভারত পানি দিয়েছে। আর বিএনপি বলছে, এটা তাদের লংমার্চের প্রাথমিক সাফল্য। আর বাম দলগুলো বলছে, এটা ভারতের একটা কূটকৌশল হতে পারে। তাদের আন্দোলনকে ব্যর্থ করে দেয়ার পরিকল্পনা করেই এই প্রতারণা করা হয়েছে। দেখা যাবে দু’এক দিনের মধ্যেই আবার পানি প্রবাহ বন্ধ হয়ে যাবে।
তবে তিস্তার পানি নিয়ে যে একটা স্থায়ী সমাধান অপরিহার্য সে ব্যাপারে সবাই একমত। একমত বিশেষজ্ঞরাও। তারা বলছেন, কোনো গোষ্ঠী বা রাজনৈতিক দলকে খুশি করার জন্য বা অন্য কোনো কারণে এ ধরনের অস্থায়ী সমাধান কাম্য নয়। দরকার স্থায়ী সমাধান।
পানির চাহিদা একটি জাতীয় চাহিদা। আর পানি হচ্ছে আন্তর্জাতিক সম্পদ। তাই উজানে থাকা ভরতের কাছে বাংলাদেশের মানুষের দাবি, তারা আন্তর্জাতিক আইন মেনে বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সমাধানে আসুক।
ধূ ধূ তিস্তায় হঠাৎ বিপুল পানির বিষয়ে জানতে চাইলে জাতিসংঘের সাবেক পানি বিশেজ্ঞ ও বুয়েটের খণ্ডকালীন অধ্যাপক ড. এসআই খান বাংলামেইলকে বলেন, ‘তিস্তার পানি নিয়ে ভারতের আচরণে বুঝা যাচ্ছে তারা কোনো একটি দলকে খুশি করতেই এ ধরনের আচরণ করছে। কিন্তু আন্তর্জাতিক সম্পদ নিয়ে ভারত এ ধরনের আচরণ করতে পারে না। পানি প্রবাহমান সম্পদ। আর এ প্রবাহ যতদূর পর্যন্ত বিস্তৃত ততদূর স্বাভাবিক থাকতে দিতে হবে। তারা উজানে আছে বলেই যা ইচ্ছা তা করবে সেটা কোনোভাবেই কাম্য নয়।
ড. খান আরো বলেন, ‘তিস্তার পানির বিষয়ে ভারতের সাথে বাংলাদেশ চুক্তির একটি খসড়া প্রায় হয়েই গিয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী মনমোহন সিং আর মমতা ব্যানার্জির নাটকের কারণে তা শেষ পর্যন্ত বাস্তবায়িত হয়নি। আবার হঠাৎ আজ পানি দিয়ে ভারত যে নাটক করছে সেটা কোনো স্থায়ী সমাধান হতে পারে না।’
তিনি দাবি করেন, এ অবস্থাতেই তিস্তার পানির বিষয়ে ভারত-বাংলাদেশের খসড়া চুক্তিটি স্বাক্ষরিত হওয়া উচিৎ। একই সঙ্গে তিনি বলেন, ‘সিন্ধু অববাহিকায় ভারত এবং পাকিস্তানের মধ্যে যে চুক্তি হয়েছে সেখানে দুই দেশকে সমন্বয় করার জন্য বিশ্ব ব্যাংককে রাখা হয়েছে। সেভাবেই তিস্তা চুক্তিতে দুই দেশের মধ্যস্থতাকারী হিসেবে জাতিসংঘকে থাকতে হবে।
আর পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ‘আমাদের আগের সরকারগুলো আগেই যদি এ সমস্যাটির সামাধান করতে পারতো তাহলে এ বিষয়টি এতদূর গড়াতো না। পানির সমস্যতেও পড়তে হতো না বাংলাদেশকে।’
তিনি বলেন, ‘এখন থেকে তিরিশ বছর আগে ভারতে তুলনামূলক কম পানির প্রয়োজন ছিল। একই সঙ্গে সেময় যেসব দল ভারতের সরকার প্রধান ছিল বাংলাদেশের প্রতি তাদের অবস্থানও সফট ছিল। তাই তখন এ ধরনের আন্তর্জাতিক চুক্তি করা সহজ ছিল। কিন্তু তখনকার সরকারদের পররাষ্ট্র নীতির দুর্বলতার কারণে হয়নি।
তবে দেরিতে হলেও বিএনপি যে এ ধরনের ইস্যুতে সোচ্চার হয়েছে সেটাকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, ‘তিস্তা‘র পানি নিয়ে রাজনীতি করার কিছু নেয়। এটা জাতীয় ইসস্যু। তাই এ সাফল্য জাতীয় সাফল্য। তবে দীর্ঘস্থায়ী সমাধান দরকার।
উল্লেখ্য, তিস্তা নদীর পানি ব্যবহার নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে দেন-দরবার ১৯৫২ সাল থেকেই চলছে। ১৯৮৩ সালে উভয় দেশের মন্ত্রী পর্যায়ে চুক্তি হয়। সে মোতাবেক তিস্তা নদীর পানির ৩৬ শতাংশ বাংলাদেশ এবং ভারত পাবে ৩৯ শতাংশ। আর নদী প্রবাহের জন্য ২৫ শতাংশ পানি সংরক্ষিত থাকবে। কিন্তু পরবর্তী আলোচনায় উভয় দেশের বিশেষজ্ঞ ও যৌথ নদী কমিশনের (জেআরসি) মতবিনিময় সভায় এমন ধারণার উদ্ভব হয় যে ভারত-বাংলাদেশ উভয় ৪০ শতাংশ পানি নেবে। আর নদী প্রবাহের জন্য ২০ পানি সংরক্ষিত থাকবে।
২০১১ সালের সেপ্টেম্বরে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ঢাকা সফরের সময় এই রূপরেখায় তিস্তা চুক্তি হওয়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্র উপদেষ্টা ড. গওহর রিজভী ফলাও করে প্রচার করেন। কিন্তু তা হয়নি। পরে ভারত জানায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণেই নাকি কেন্দ্রীয় সরকার পিছু হটতে বাধ্য হয়েছে।
এদিকে যৌথ নদী কমিশনের (বাংলাদেশ) এক উপাত্তে দেখা গেছে, গত জানুয়ারিতে ডালিয়া পয়েন্টে তিস্তার প্রবাহ ১৯৭৩-৮৫ সময়কালের চেয়ে গড়ে প্রায় এক-তৃতীয়াংশে নেমে এসেছে। ফেব্র“য়ারিতে প্রবাহ আরও কমেছে। পশ্চিমবঙ্গে গজালডোবা ব্যারেজ নির্মাণ শুরুর আগে ১৯৭৩-৮৫ সময়কালে বাংলাদেশ অংশে তিস্তার পানিপ্রবাহ বেশ ভালো ছিল বলে তুলনার জন্য ওই সময়কালের হিসাব উল্লেখ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া