adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি: ঝোলে ঝালে অম্বলে – আনিস আলমগীর

anis_alomgir_horijonঝোলে ঝালে অম্বলে, বিচিত্র স্বাদে বিএনপি নামক দলটি গঠিত হয়েছিল। এই বৈচিত্র্যতাই হচ্ছে তার বৈশিষ্ট্য। কিছু যুদ্ধাপরাধী, কিছু দালাল, কয়জন মুক্তিযোদ্ধা, কিছু পাকিস্তান ফেরত সামরিক অফিসার- এরাইতো গঠনপর্বের বিএনপির নেতা। আজকে যারা দাবী তুলছেন যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে সম্পর্ক রাখা যাবে না, যুদ্ধাপরাধীর কোনও সন্তানকে দলের কেন্দ্রীয় কমিটিতে স্থান দেয়া যাবে না- তারা মনে হয় বিএনপি নেত্রী বেগম জিয়াকে জন্মলগ্নের সবকিছুকে অস্বীকার করার পরামর্শ দিচ্ছেন।

ব্লাড ক্যান্সার হয়নি যে, বিএনপি তার পুরানো ব্লাড পরিবর্তন করবে। পুরনো ব্লাডে তার দেহ পুষ্ট হয়েছে দীর্ঘ ৩০-৩২ বছর এবং এর মাঝে তারা দীর্ঘ সময়ব্যাপী ক্ষমতায়ও ছিলো। সুতরাং বিএনপিকে যারা ব্লাড পরিবর্তনের কথা বলছেন তারা বিএনপিকে অবন্ধুসুলভ পরামর্শ দিচ্ছেন।

জিয়া রাজনীতি পুনঃপ্রতিষ্ঠার সময় মুসলিম লীগ, জামায়াত ইসলামসহ ধর্মভিত্তিক রাজনৈতিক দলসমূহকে সংগঠন করার অনুমতি দিয়েছিলেন। এ সংগঠনগুলো বিএনপির সঙ্গে সহমত পোষণ করে রাজনীতি করবে জিয়া এ আশাই পোষণ করতেন। তারাও গত দীর্ঘ ৪০ বছরব্যাপী বিএনপির সঙ্গেই রাজনীতি করে আসছেন।

এখন তারা বিএনপিকে ত্যাগ করবে বা বিএনপি তাদেরকে ত্যাগ করবে এ প্রশ্নের অবতারণা হবে কেন? বেগম জিয়া যে বিভিন্ন গোষ্ঠীর পরামর্শ উপেক্ষা করছে এটা তার প্রজ্ঞার পরিচয় বহন করে। বেগম জিয়া দুইবার প্রধানমন্ত্রী ছিলেন। দুইবার বিরোধী দলীয় নেত্রীও ছিলেন। তিনিতো ফিডারে দুধ খান না। পরামর্শদাতাদেরকে দিয়ে কি হবে, আর দক্ষিণপন্থী দলগুলোকে দিয়ে কি হবে- বেগম জিয়া তার গত ৩০/৩২ বছরের রাজনীতির অভিজ্ঞতা দিয়ে নিশ্চয়ই তা বোঝার মতো যোগ্যতা অর্জন করেছেন।

সাংবাদিক কাজী সিরাজ সাহেব প্রত্যেক সপ্তাহে বিএনপিকে পরামর্শ দিয়ে লিখেন। অন্যেরাও লিখেন। আবার গণস্বাস্থ্যের ডাঃ জাফরুল্লাহ চৌধুরীতো বিরাট খোলা চিঠি লিখেছেন এ ব্যাপারে। তিনি স্বীকার করেন না তিনি বিএনপি করেন তবে অস্বীকার করেন না তিনি জিয়া পরিবার এবং বিএনপির হিতাকাক্ষী। তিনি হিতাকাক্ষী হিসাবে চিঠি লিখেছেন, কেউ কেউ বলেছেন জাফরউল্লাহর চিঠিটা বেয়ারিং হিসাবে পড়ে থাকবে।

কার্যকরী হওয়ার সম্ভাবনা খুবই কম। জামায়াতকে ছেড়ে ড. কামাল হোসেন, ডাঃ বি চৌধুরী এদেরকে নিয়ে আন্দোলনে যাওয়ার চেষ্টা করে লাভ কি? এক প্রবীণ কলাম লেখক তাদের সম্পর্কে বলেছিলেন, ‘এরা দীঘির পাড়ের তাল গাছ – একা একা দাঁড়িয়ে থাকতে পারবে, বন সৃষ্টি করতে পারে না।’ কথাটা সত্য।

সন্ত্রাসীরা দেশে একটা অরাজক পরিস্থিতি সৃষ্টি করে রেখেছে, এমন সময় বিরোধীদল আন্দোলনে যাওয়ার তাগিদ অনুভব করলো কেন? সমাজে তলে তলে যুবসমাজের বিরাট একটা অংশ স্বর্গে যাওয়ার অদ্ভূত সাধে পাগল হয়ে উঠেছে। স্বর্গের লোভে এরা দিক-বেদিক জ্ঞানশূন্য হয়ে পড়েছে।

প্রজন্মটাকে মানসিকভাবে পঙ্গু করে দেওয়া হয়েছে। এ প্রজন্মটার পেছনে মোটিভেটর রয়েছে, অর্থ যোগানদার রয়েছে, অস্ত্র যোগানদার রয়েছে- সব মিলে এদের সংখ্যা কম নয়। আন্দোলনের সময় স্বর্গের জন্য পাগল সন্ত্রাসীরাওতো সুযোগ হাতছাড়া করবে না।

আমাদের বিরোধীদল মলোটব ককটেল, পেট্রোল বোমা নিয়ে আন্দোলন করতে অভ্যস্ত। দুই অস্ত্রধারী গ্রুপ একই মাঠে একসঙ্গে থাকলে কে স্বর্গের পাগল সন্ত্রাসী আর কে দুনিয়া পাগল সন্ত্রাসী তা নির্ণয় করাওতো পুলিশের পক্ষে কঠিন হয়ে দাঁড়াবে। তখন ‘ক্রস ফায়ার’-এ উভয় গ্রুপের লোক মরবে। সরকারতো কেউ একটা রাষ্ট্রের অস্তিত্বকে বিপন্ন করে তুলতে চাইলে তাতে নিরব দর্শকের ভূমিকায় বসে থাকতে পারবে না। সরকারের সর্বোচ্চ দায়িত্ব হলো দেশকে যে কোনও বিপর্যয়ের হাত থেকে রক্ষা করা।

বিএনপি বলছে, বেগম খালেদা জিয়া হজ পালন শেষে দেশে ফিরে আসলে রামপাল কয়লাভিত্তিক ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আন্দোলন আরম্ভ করবেন। তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বন্দররক্ষা কমিটি আর বিএনপি এক কথা নয়। বিএনটি একটি গণভিত্তিক রাজনৈতিক দল। দীর্ঘদিন ক্ষমতায়ও ছিল।

সুতরাং বাতাসের সঙ্গে ঝগড়া করার স্বভাব নিয়ে কথা বললে হবে না। বড়পুকুরিয়া কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে উত্তর-দক্ষিণ প্রলম্বিত চার মাইলব্যাপী যে বনের অবস্থান তার থেকে বিদ্যুৎ কেন্দ্রটি কোয়ার্টার কিলোমিটার পূর্বে অবস্থিত। গত ১৬ বছরে ওই বনটির একটি গাছের পাতাও বিদ্যুৎ কেন্দ্রের কারণে নষ্ট হয়নি। সুতরাং এ নিকটবর্তী বন যখন নষ্ট হয়নি তখন ১৪ কিলোমিটার দূরে অবস্থিত সুন্দরবন রক্ষার এ অবাস্তব আন্দোলনটি বিএনপির না করাই উত্তম হবে বলে মনে করি।

অবশ্য এ বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হচ্ছে ভারতের সঙ্গে শতকরা ৫০ ভাগ-শতকরা ৫০ ভাগ অংশীদারীত্বের ভিত্তিতে। বিএনপির ভারত বিরোধিতার অভ্যাস আছে- সে কারণে তারা যদি আন্দোলন করতে চায় তবে করতে পারে। ভারত বিরোধিতার রাজনীতি করতে গিয়ে ভারত সম্পর্কে বহু অবাস্তব কথাবার্তা ইতিপূর্বে বিএনপি বলেছে।

কিন্তু বাস্তবে তাদের কথামত কিছুই হয়নি। যেমন বাস্তুত্যাগী পাবর্ত্য চট্টগ্রামের উপজাতিরা যখন ফিরে আসে তখন বেগম জিয়া খাগড়াছড়িতে লংমার্চ ও জনসভা করে বলেছিলেন, ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে। গত ১৬ বছরে ফেনী পর্যন্ত বাংলাদেশেই আছে- ভারত তো কখনই হয়নি।

সুতরাং ভারতের বিরোধীতা করতে গিযে এমন সব আজগুবি ও কাল্পনিক কথা বেগম জিয়ার আর না বলাই উত্তম হবে। গতবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় বেগম খালেদা জিয়া পাগল হয়ে গেলেন নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার জন্য। দিল্লীতে লোক পাঠিয়ে লবিং করেছেন।

সম্ভবত বেগম জিয়া ভারতের গুরুত্ব উপলদ্ধি করতে পেরেছেন, তাই সাক্ষাৎ করার জন্য এতো চেষ্টা করেছিলেন। মনে হয় না ভারতের সঙ্গে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের পার্টনারশীপ নিয়ে তিনি চূড়ান্ত কোনো আন্দোলনে যাবেন। আর যদি আন্দোলনে যান তবে পটুয়াখালি ১৩২০ মেগাওয়াট কয়লাকেন্দ্রিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধেও আন্দোলন করতে হবে কারণ ঐ বিদ্যুৎ কেন্দ্রটি হচ্ছে শতকরা ৫০ভাগ-শতকারা ৫০ভাগ পার্টনারশীপ ভিত্তিতে চিনের সঙ্গে।

রামপালে অর্থায়ন করবে ইন্ডিয়ান এক্সিম ব্যাংক আর পটুয়াখালীতে অর্থায়ন করবে চাইনিজ এক্সিম ব্যাংক। এখন ভারতের বিরুদ্ধে আন্দোলন আর চীনের বিরুদ্ধে আন্দোলন নয়- এটাতো হতে পারে না। এখন বেগম জিয়া চিন্তা করে সিদ্ধান্ত নিন দু’টি বৃহৎ দেশের বিরুদ্ধে তিনি আন্দোলনে যাবেন কি না? ক্ষমতায় যেই থাকুক না কেন দেশে বিদ্যুতের প্রয়োজন। রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে অব্যাহতি পাওয়া দেশের স্বার্থে খুবই জরুরী।

আন্দোলন না করেও ক্ষমতায় যাওয়া যায়। ভারতে পাঁচ বছর পর পর ক্ষমতার পালাবদল হচ্ছে আন্দোলন ছাড়াই। আমাদের দেশের রাজনৈতিক দলগুলোর সে সংস্কৃতির দিকে এগিয়ে যাওয়া উচিৎ। অবশ্য আমাদের দেশেও সে সংস্কৃতির পথে এগিয়েছিলো, ২০০১ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতা হস্তান্তর করে।

কিন্তু ২০০৬ সালে এসে বেগম জিয়ার কারণে তা বাধাগ্রস্ত হয়েছে। যে কোনও ভাল কাজ ইতিহাস লিপিবদ্ধ করে রাখে। আমাদের দেশের নেতৃবৃন্দ যারা ইতিহাসে নিজেদের নাম লিপিবদ্ধ করার পর্যায়ে গিয়ে পৌঁছেছেন তাদের উচিৎ ইতিহাসকে সমীহ করে চলা।

আনিস আলমগীর : সাংবাদিক ও শিক্ষক।
[email protected]

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া