adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাবেন খালেদা

1432990565_99111_0ডেস্ক রিপোর্ট : বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী মঙ্গলবার। এ উপলক্ষে  দলের  চেয়ারপারসন খালেদা জিয়া মঙ্গলবার সকাল ১০টায় শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।
চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে কিছু কর্মসূচি নিয়েছে বিএনপি। দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে জিয়ার জন্মদিনের আলোচনা অনুষ্ঠিত হবে।
অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।  
জিয়াউর রহমানের জন্ম বগুড়ার গাবতলী উপজেলার বাগমারা গ্রামে ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি। শিক্ষাজীবন সমাপ্ত করে সামরিক বাহিনীতে যোগ দেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শুরুতে ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা দেন। এরপর মুক্তিযুদ্ধে একটি সেক্টরের কমান্ডারের পাশাপাশি ‘জেড ফোর্স’-এর অধিনায়ক ছিলেন তিনি।  মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বীর উত্তম খেতাব পান তিনি।
১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহী-জনতার বিপ্লবের মধ্য দিয়ে ক্ষমতার কেন্দ্রে আসেন জিয়া। ১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর তিনি রাজনৈতিক দল বিএনপি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল সেনার অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া