adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনে আলজাজিরার সাংবাদিক হত্যা: বিশ্বজুড়ে নিন্দার মুখে যা বলছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ্ নিহত হবার ঘটনায় বিক্ষোভে উত্তাল ফিলিস্তিন। এ ঘটনাকে ঠান্ডা মাথার হত্যাকাণ্ড আখ্যা দিয়েছে আলজাজিরা কর্তৃপক্ষ। ইতোমধ্যে শিরিন আবু আকলেহকে হত্যা করার মূহূর্তের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা যায়, গুলিবিদ্ধ ওই সাংবাদিককে উদ্ধারের চেষ্টা করা হলেও ইসরায়েলি স্নাইপারের কারণে তা সম্ভব হয়নি। এদিকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে গণমাধ্যমকর্মী নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, চীনসহ বিভিন্ন দেশ। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দাবি, ফিলিস্তিনিদের গুলিতেই ওই সাংবাদিকের নিহত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

শোকেস্তব্ধ, শিরিনের কর্মক্ষেত্রের সহকর্মীরাও। দাবি জানান, দ্রুত হত্যাকারীদের বিচারের আওতায় আনার। আলজাজিরার সাংবাদিক তামির আল মিশার বলেন, এটা পরিষ্কারভাবে ঠান্ডা মাথায় হত্যাকাণ্ড। কারণ শিরিন প্রেস লেখা জ্যাকেট পরা ছিলেন। তার মাথায় হেলমেট ছিল। হাতে বুম ছিলো। এগুলো দেখার পরও স্নাইপার রাইফেল থেকে তাকে গুলি করা হয়।

বর্বর এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জার্মানি, চীনসহ বিভিন্ন দেশ। এ ধরনের ঘটনাকে মুক্তচিন্তা ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর আঘাত হিসেবে আখ্যা দেয়া হয়। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র অ্যান্দ্রিয়া স্যাসে বলেন, এ ধরণের ঘটনা অত্যন্ত দুঃখজনক। গণতন্ত্র এবং আইনের শাসনের জন্য গণমাধ্যম কর্মীদের স্বাধীনতা এবং নিরাপত্তার কোনো বিকল্প নেই। আমরা চাই সব ধরনের পরিস্থিতিতে গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ ঘটনায় স্তম্ভিত। দফতরটির মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, সবসময়ই গণমাধ্যমকর্মীদের ওপর এ ধরনের হামলার নিন্দা এবং ক্ষোভ জানিয়েছে চীন। বেইজিং আশা করছে, আইন অনুযায়ী এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তবে মর্মান্তিক এই ঘটনায় বিশ্বজুড়ে যখন চলছে নিন্দার ঝড়, তখন ফিলিস্তিনিদের উপর দায় চাপাতে তৎপর তেল আবিব। টেলিগ্রামের একটি খবরে বলা হচ্ছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলছেন, সম্ভবত ফিলিস্তিনিদের গুলিতেই ওই সাংবাদিক নিহত হয়েছেন। তিনি বলেন, প্রাথমিক তদন্ত শেষে দেখা যাচ্ছে, ফিলিস্তিনিদের গুলিতে তার মৃত্যু হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে আমরা বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছি। এরপরই বোঝা যাবে মূল ঘটনা কী।

গেল ফেব্রুয়ারি মাস থেকেই সন্ত্রাসবাদ নির্মূলের অজুহাতে পশ্চিম তীর ও জেরুজালেমে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া