adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহসাই হচ্ছে না ডিসিসি নির্বাচন

image_65473_0ঢাকা: আপাতত দৃষ্টিতে মনে হচ্ছে আওয়ামী লীগ সরকার ‘অনিবার্য’ কারণে খুব সহসা ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন চাইছে না। বর্তমান সরকারের মেয়াদ শুরুর পর আগামী মাস থেকে উপজেলা নির্বাচনের ঘোষণা দিলেও ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে পরিষ্কারভাবে কিছুই জানায়নি।



২০০২ সালে সর্বশেষ ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয় যেখানে মেয়র নির্বাচিত হন বিএনপি সমর্থিত প্রার্থী সাদেক হোসেন খোকা। তার দায়িত্বের মেয়াদ শেষ হলেও সেই সময় জরুরি অবস্থা চলায় নির্বাচন অনুষ্ঠিত হয়নি।



খোকার মেয়াদ শেষ হওয়ার চার বছর পর ২০১১ সালে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করে প্রশাসক নিয়োগ দেয়া হয়। স্থানীয় সরকার বিশেষজ্ঞরা সুশাসন প্রতিষ্ঠার জন্য ডিসিসিকে ঢেলে সাজানোর পরামর্শ দেন।



এরআগে ‘নির্দলীয়’ নির্বাচন করতে ব্যর্থ হওয়ার পর নির্বাচন কমিশন ২০১২ সালের ২৪ মে মাসে নির্বাচন করতে চাইলেও ভোটার তালিকা হালানাগাদের বিষয়ে আদালতের একটি রায়ের কারণে তা বন্ধ হয়ে যায়।



গত বছরের মে মাসে হাইকোর্ট নির্বাচনসংক্রান্ত প্রতিবন্ধকতা দূর করে একটি আদেশ দিলেও এলজিএরডি মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ, ঢাকা দক্ষিণের সীমানা বাড়ানোর বিষয়ে একটি গেজেট নোটিশ ইস্যু করে।  পরবর্তী সময়ে এই বিষয়টি পুনর্ববিবেচনা করার জন্য স্থানীয় সরকারের কাছে আবেদন জানায় ইসি। কিন্তু বিষয়টি ইসির আয়ত্তের বাইরে হওয়ায় এবং জাতীয় নির্বাচন নিয়ে ইসি ব্যস্ত হয়ে পড়ায় তার সুরাহা হয়নি।



নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বুধবার বলেন, “যদি স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচনের জন্য প্রয়োজনীয় ক্ষেত্র না তৈরি করে এবং সীমানার বিষয়টি সুরাহা না করে তবে কিভাবে নির্বাচন সম্ভব?”



যদিও সূত্র বলছে, গত শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটি ক্রমান্বয়ে স্থানীয় নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে।



নির্বাচন কমিশন এবং স্থানীয় সরকারের সূত্রগুলো জানায়, বিভিন্ন কারণে সরকারের পক্ষ থেকে নির্বাচন নিয়ে সামনে এগুতে দেয়নি।   



স্থানীয় সরকার বিশেষজ্ঞরা মনে করছেন, রাজনৈতিক কারণে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।  



বিএনপি বলছে, বিগত মেয়র নির্বাচনের মতো পরাজয়ের ভয়ে নির্বাচন দিতে চাইছে না আওয়ামী লীগ।  



এই প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব উল আলম হানিফ জানান, মেয়র হওয়ার মতো যথেষ্ট যোগ্য প্রার্থী আছে দলটিতে।



নাম প্রকাশে অনিচ্ছুক এলজিডির এক সাবেক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানান, ক্ষমতাসীন দলের কিছু নেতা আসলে নির্বাচন চান না। ওই কর্মতারা আরো জানান, নিজেদের ব্যবসায় এবং অর্থনৈতিক স্বার্থের কারণে প্রভাশালী মহলটি নির্বাচন আটকে রাখতে প্রভাব বিস্তার করছেন।



স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ জানান, বিভিন্নমুখী সমস্যার মধ্যে আছে ঢাকা শহর। শুধুমাত্র নির্বাচন করলেই এই সমস্যাগুলোর সমাধান হবে না। নির্বাচন ছাড়াও আরো অনেক কিছু করণীয় আছে।   



তিনি বলেন, “একটি ব্যর্থ এবং বসবাসের অনুপযোগী শহর হিসেবে সরকারের উচিত বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা।”



যতক্ষণ না একটি ভালো শহর ব্যবস্থাপনা গড়ে উঠছে, ততক্ষণ পর্যন্ত একটি ভালো সরকার ব্যবস্থা গড়ে উঠবে না বলেও জানান তোফায়েল। নির্বাচন হওয়া সত্ত্বেও ট্রাফিক জ্যামের সমাধান এবং ৫২টি সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় নিশ্চিত করতে হবে বলে জানান তিনি। সূত্র: ডেইলি স্টার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া