adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচন চতুর্থ দফার প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

ডেস্ক রিপোর্ট : উপজেলা নির্বাচনের চতুর্থ দফার ৪২টি জেলার ৯২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৩ মার্চ।
ওইদিন সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আর নির্বাচনী আইন অনুযায়ী শুক্রবার মধ্য রাতে শেষ হচ্ছে চতুর্থ দফার প্রচারণা।  
নির্বাচনী এলাকায় সব ধরনের যানবাহন চলাচলের বন্ধের ঘোষণা দিয়ে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি ইতোমধ্যেই জারি করেছে ইসি।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, উপজেলা নির্বাচনী আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে মিছিল-মিটিংসহ সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। তা ভোটগ্রহণের ৬৪টি ঘণ্টা পর্যন্ত বহাল থাকবে। কোনো ব্যক্তি কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না। কোনো ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করে দোষী সাব্যস্ত হলে, সেই ব্যক্তি নিচে ৬ মাস অনধিক ৫ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।
এদিকে শান্তিপূর্ণ নির্বাচন করার লক্ষ্যে দুদিন আগ থেকে মাঠে থাকছে সেনাবাহিনী। এছাড়া থাকছে র‌্যাব, পুলিশ বিজিবি, আনসার, কোস্টগার্ড ও গ্রাম পুলিশ।
 চতুর্থ ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা চেয়ারম্যান পদে এক হাজার ২৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৪৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫১৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩২১ জন।
মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ ৬ মার্চ বৈধ প্রার্থীদের মধ্য থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করেন ২০৭ জন। এর মধ্যে চেয়ারম্যান পদ থেকে ১১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদ থেকে ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র  প্রত্যাহার করেন।
এর আগে ২৩ ফেব্রয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৫শ ১২ জন মনোনয়ন প্রত্যাশী তাদের মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৬৫টি, ভাইস চেয়ারম্যান পদে ৬১০টি এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৩৭টি। পরে ২৬ ফেব্র“য়ারি যাচাই-বাছাই ও আপিল শুনানি এবং প্রত্যাহার শেষে ১২শ ৮৭ জন প্রার্থী চূড়ান্ত হয়।
এক নজরে ৯২টি উপজেলা :
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ- পাবনার ঈশ্বরদী, ফরিদপুর, ঝিনাইদহের হরিণাকুণ্ড, নড়াইলের নড়াইল সদও ও খুলনার তেরখাদা, রূপসা, বটিয়াঘাটা, দাকোপ ও ফুলতলা; পিরোজপুর সদর, ভাণ্ডারিয়া, মঠবাড়ীয়া ও জিয়ানগর; টাঙ্গাইলের কালিহাতি, মধুপুর, নাগরপুর ও ভুয়াপুর; হবিগঞ্জের সদর, নবীগঞ্জ, আজমিরিগঞ্জ ও লাখাই; জয়পুরহাটের পাঁচবিবি; রাজশাহীর তানোর, বাগমারা ও পুঠিয়া।
কুষ্টিয়ার দৌলতপুর; পটুয়াখালীর সদর, দুমকী, বাউফল, গলাচিপা ও মির্জাগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, নাসিরনগর; কুমিল্লার মেঘনা ও বরুড়া; চাঁদপুরের শাহরাস্তি; ফেনীর সোনাগাজী ও ফুলগাজী; দিনাজপুরের বোচাগঞ্জ ও ফুলবাড়ী; যশোরের সদর ও কেশবপুর, সাতক্ষীরার কলারোয়া, নোয়াখালীর বেগমগঞ্জ, বাগেরহাট মোল্লারহাট ও চিতলমারী;  ভোলার তজুমুদ্দিন, দৌলতখান ও মনপুরা; বরিশালের আগৈলঝাড়া, উজিরপুর ও বানরীপাড়া; গাজীপুরের কালিয়াকৈর।
রাঙ্গামাটির জুড়াছড়ি, সিলেট সদর ও কানাইঘাট; চট্টগ্রামের বাঁশখালী, রাউজান, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, বোয়ালখালী, সাতকানিয়া ও আনোয়ারা; ময়মনসিংহের হালুয়াঘাট, সিরাগঞ্জের চৌহালী, মৌলভীবাজার সদর শ্রীমঙ্গল ও কমলগঞ্জ, নাটোরের বড়াইগ্রাম, শেরপুর সদর ও নালিতাবাড়ী, মুন্সীগঞ্জের গজারিয়া, সুনামগঞ্জের শাল্লা, ধর্মপাশা ও জগন্নাথপুর; চুয়াডাঙ্গার জীবননগর, ঝালকাঠী সদর, কাঠালিয়া, নলসিটি ও রাজাপুর, বগুড়ার গাবতলী, নেত্রকোণা মদন, কিশোরগঞ্জ ভৈরব, ইটনা, মিঠামাইন, তাড়াইল ও কটিয়াদি; বরগুনার বেতাগী; কক্সবাজারের রামু ও কুতুবদিয়া; বান্দরবানের নাইখাংছড়ি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া