adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরুর সঙ্গে পাঠদান

garuডেস্ক রিপোর্ট : গোয়াল ঘরের পাশেই গরুর সঙ্গে বসে শিক্ষা গ্রহণ করছে রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের ঢুষমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃষ্টি হলে গোয়াল ঘরে গরুর সঙ্গে আশ্রয় নিতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের। 
গত ১৭ জুলাই বিদ্যালয় ভবনের একাংশ তিস্তা নদীতে ভেঙে যাওয়ায় ভবনটি নিলামে বিক্রি করে দেওয়া হয়। জানা গেছে, এর পর থেকে ব্যবস্থাপনা কমিটির সভাপতির বাড়ির উঠানে খোলা গোয়াল সংলগ্ন স্থানে ত্রিপল টাঙিয়ে শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে। এ অবস্থায় দ্বিতীয় সাময়িকী পরীক্ষাও নেওয়া হয়েছে দায়সারাভাবে। বিদ্যালয়ের আসবাবপত্র খোলা আকাশের নিচে ফেলে রাখায় তা নষ্ট হয়ে যাচ্ছে।
বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র সোহেল রানা জানায়, নভেম্বরে প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষা। কিন্তু ঠিকমতো ক্লাস হচ্ছে না। পড়ালেখায় পিছিয়ে যাচ্ছি। উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র রায় বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের দুর্ভোগ দেখে বিস্মিত হয়েছি। এভাবে শিক্ষা কার্যক্রম চলে না। প্রধান শিক্ষক রেজাউল ইসলাম মুকুল জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং শিক্ষা কর্মকর্তাকে বলার পরও পাঠদানের সুষ্ঠু ব্যবস্থা করে দিতে পারেনি। সভাপতি বাড়িতে পাঠদানের ব্যবস্থা করেন। কিন্তু তেমন জায়গা না থাকায় খোলা গোয়াল ঘর সংলগ্ন স্থানে ত্রিপল টাঙিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হয়। গরুর মলমূত্র ত্যাগ করার সময় শিক্ষক-শিক্ষার্থীর গায়ে পড়ে। বৃষ্টি হলে গরুর সঙ্গেই আশ্রয় নিতে হয়। বিদ্যালয়ের সভাপতি নজরুল ইসলাম বলেন, বিদ্যালয়টি নদী ভাঙনের মুখে পড়লে সংশ্লিষ্ট দফতরে জানানো হয়। সবাই বলেছেন ‘দেখছি’। ১৬ জুলাই ভবনটি হেলে পড়ে।  বা প্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া