adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্লিনটন ফাউন্ডেশনে অনুদান দিতে হাসিনাকে চাপ দিয়েছিলেন হিলারি

yunus-clintonডেস্ক রিপাের্ট : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি ক্লিনটন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্যক্তিগতভাবে তার স্বামী বিল ক্লিনটনের দাতব্য সংস্থায় অনুদান দেয়ার জন্য চাপ প্রয়োগ করেন। যা যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের আইনের বাহিরে। খবর ক্লিরকা নিউজ অনলাইনের।

এই প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রীর দপ্তরের মতে, ২০১১ সালে হিলারী ক্লিনটন ড.মুহম্মদ ইউনূসকে পুনরায় গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান পদ ফিরিয়ে দেয়ার দাবি করেন। ইউনূসের যুক্তরাষ্ট্রের গ্রামীণ ব্যাংক ক্লিনটন গ্লোবাল ইনশিয়েটিভে ১ লাখ থেকে ২ লাখ ৫০ হাজার ডলার প্রদান করে। ক্লিনটন ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়, ইউনূসের গ্রামীণ রিসার্চ ২৫ হাজার থেকে ৫০ হাজার পর্যন্ত ডলার অনুদান দেয়।

ই-মেইলে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি মোহাম্মদ নজরুল ইসলাম ক্লিরকাকে বলেন, ‘২০১১ সালের মার্চে হিলারি প্রধানমন্ত্রীকে ফোন করেছিলেন। এই সময় তিনি ইউনূসের গ্রামীণ ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টরের পদ বহাল রাখার কথা বলেন।

ইসলাম বলেন, প্রধানমন্ত্রী হিলারিকে বলেছেন, গ্রামীণ ব্যাংকের নিয়ম মোতাবেক কোনো ব্যক্তি ৬০ বছরের পর ম্যানেজিং ডিরেক্টরের পদে থাকতে পারেন না। অথচ ইউনুস অবৈধভাবে তার ৭০ বছর বয়স পর্যন্ত এই পদে বহাল থেকেছেন, বেতন ভোগ করেছেন। গ্রামীণ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের নিয়মের আওতাভূক্ত। হাইকোর্ট এই বিষয়ে রায় দিয়েছে। ইউনূসকে অপসারণ বা বহাল রাখার বিষয়ে প্রধানমন্ত্রীর কিছুই করার নেই।

২০১৩ সালে এক সাক্ষাতকারে ইউনূস বলেন, গ্রামীণ ব্যাংক লাখ লাখ মানুষকে সাহায্য করে। এটি সরকারের অধীনে গেলে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হবে। সরকারের অধীনের কোন ব্যবসা যাওয়া মানেই এটি ধ্বংস হওয়া। ব্যক্তি আমাকে পছন্দ না করলে আমার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করুন কিন্তু ব্যাংক কি করেছে? এই ব্যাংক দরিদ্র নারীদের ব্যাংক, তাই আমি সবসময় এর সঙ্গে সংযুক্ত থাকতে চেয়েছি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের সময় হোয়াইট হাউসের প্রধান আইনজীবি রিচার্ড পেইন্টার বলেন, তার স্বামীর চ্যারিটির দাতাদের মধ্যে একজন ইউনূস। মার্কিন রাজনীতিতে প্রচারণার জন্য অর্থ দেয়া নতুন কিছু নয়, কিন্তু এই রকম কোনো ঘটনা ঘটে থাকলে কংগ্রেস তদন্ত করে থাকে।

আগস্টে এপির প্রতিবেদনে বলা হয়, ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ইউনূস তাকে ব্যবহার করে বাংলাদেশ সরকারকে চাপ দিয়েছিলেন। উইকিলিকস এর মতে, ২০০৯ সালে ইউনূস ব্যক্তিগত ই-মেইলে হিলারিকে তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের তদন্তে হস্তক্ষেপ করতে বলেছিলেন। ক্লিনটন মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, গ্রামীণ ব্যাংক ইস্যু আমাদের সমস্যা, দয়া করে এটিকে বন্ধুত্বপূর্ণ দৃষ্টিতে দেখবেন।

২০০৯ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে ‘মেডেল অব ফ্রিডম’ লাভ করার পর ইউনূস জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের নির্বাহি পরিচালক ভারভেনকে বলেন, বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ ব্যক্তি এই পদক গ্রহণের পর আমাকে স্বাগত জানালেও প্রধানমন্ত্রী এবং তার দল কোনো কথা বলে নি। এটি থেকেই আপনি আমাদের সমস্যার গভীরতা বুঝতে পারেন।

ক্লিরকা নিউজে আরো বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী অধিবাসী ও প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় ক্লিরকা নিউজের সঙ্গে বলেন, ২০১০-১২ সাল পর্যন্ত মায়ের সঙ্গে ইউনূসের বিষয়ে কথা বলার জন্য তিনি ক্রমাগত চাপের মধ্যে ছিলেন। তাকে ইউনূসের বিষয়ে তদন্ত বন্ধ করতে হাসিনাকে অনুরোধ জানানোর কথা বলা হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া