adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাম্প্রতিক বাংলা চলচ্চিত্রের প্রবাসযাত্রা

image_63491_0ঢাকা: বাংলাদেশ শুধু একটি ভূখণ্ডের নাম নয়। এ ভূখণ্ডে বসবাসকারী জনমানুষের ভাষা, সংস্কৃতি, চেতনা মূল্যবোধ আর ইতিহাসের সম্মিলিত উচ্চারণই হলো বাংলাদেশ। তেমনি বাংলাদেশ শুধু এ ভূখণ্ডের মধ্যেই সীমাবদ্ধ নয়। বাংলাদেশ আজ ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রতিটি প্রান্তে। যারা বাংলাদেশকে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতি নিঃশ্বাসে ধারণ করেন তারা হলেন আমাদের প্রবাসী বাংলাদেশি। এ প্রবাসীও যে আমাদেরই অংশ তা আমরা ভুলতে বসে যাই মাঝে মাঝে। আমাদের শিল্প সাহিত্যে, নাটক কিংবা সিনেমায় তাদের জীবন যন্ত্রণা, তাদের দেশ থেকে দূরে গিয়ে দেশকে আরো প্রবলভাবে অনুভব করা, তাদের সুখ দুঃখ যাপনের গল্প উঠে আসেনি খুব একটা। আবার একেবারেই যে উঠে আসেনি তাও কিন্তু নয়। আমাদের দেশের নাটকে মাঝে মাঝেই প্রবাসীদের স্মরণ করতে দেখা যায়। তেমনি সাম্প্রতিক সময়ের কয়েকটি চলচ্চিত্রেও প্রবাসীদের দিকে চোখ ফেরাতে দেখি নির্মাতাদের।

তেমনি কয়েকটি চলচ্চিত্রের গল্প নিয়েই এ আয়োজন।
প্রবাসী তরুণীর আত্মপরিচয়ের সঙ্কট নিয়ে লালটিপ
বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র লালটিপ।চলচ্চিত্রটির কাহিনি গড়ে উঠেছে একজন প্রবাসী বাঙালি নারীর শেকড়ের সঙ্গে প্রবাসী সংস্কৃতির দ্বন্দ্বমুখর জীবনচিত্রের মাধ্যমে। চলচ্চিত্রটিতে বিভিন্ন দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনয়শিল্পীরা কাজ করেন। বাংলাদেশের অভিনয় শিল্পীরা হলেন- মডেল ও অভিনেতা ইমন, কুসুম শিকদার, এটিএম শামসুজ্জামান, শহিদুল ইসলাম সাচ্চু, সোহেল খান, মিথিলা প্রমুখ।
আন্তর্জাতিক শিল্পীদের মধ্যে অভিনয় করেছেন ‘সেক্স অ্যান্ড দ্য সিটি-২’খ্যাত হলিউডি অভিনেত্রী ডেবরা নিউম্যান, ‘হিউম্যান স্টাডি’ তারকা নাটালি ফ্রান্সেস্কি প্রমুখ। ফ্রান্সের তারকাদের মধ্যে রয়েছেন জনপ্রিয় অভিনেতা ও মডেল দানিয়েল ক্রেমার, মডেল আনা লাভিন, অভিনয়শিল্পী জাভিয়ে বনশ্রী, জেভি, নুমিয়া প্রমুখ।  
এই ছবির কাহিনী গড়ে উঠেছে দুজন প্রবাসী বাঙালিকে ঘিরে। এর একজন প্রবাসী নারী এবং অন্যজন বাংলাদেশের ছেলে যিনি চাকরিসূত্রে ফ্রান্সে যান। ছবিটির মধ্য দিয়ে পরিচালক প্রবাসী বাঙালি কমিউনিটির একটি মেয়ের দ্বৈতসত্ত্বাকে সামনে আনতে চেয়েছেন।
পরিচালক স্বপন আহমেদের ভাষায়, ‘প্যারিস লন্ডন বা নিউইয়র্কে বসবাসরত কেউ যতক্ষণ পরিবার পরিজন নিয়ে ঘরে থাকেন, ততক্ষণ তিনি বাঙালি। কিন্তু ঘর থেকে বাইরে পা বাড়ালেই তাকে মিশে যেতে হয় তিনি যেখানে আছেন সেই পরিবেশ ও সংস্কৃতির সঙ্গে। বাঁচার তাগিদে, স্থান ও সময়ের সঙ্গে তাল মেলানোর খাতিরেই তাকে এমনটা করতে হয়। আমার ছবিতে একটি নারী চরিত্রের মধ্য দিয়ে বিষয়টি তুলে ধরতে চেয়েছি। উপস্থাপন করতে চেয়েছি প্যারিসের আলো-হাওয়ায় ছোট থেকে বেড়ে ওঠা একজন তরুণীর মধ্যে এই ধরনের দ্বৈতসত্ত্বার সাংঘর্ষিক পরিস্থিতিকে। মেয়েটির চলা-ফেরা, আচার-আচরণ সেই দেশের অন্য সবার মতোই। এটা আবার বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে বেমানান। আবার যে দেশে তার বসবাস, সেই দেশের জন্যও তরুণীটির বাঙালি সংস্কৃতিপ্রীতি শোভন নয়। ‘লালটিপ’ ছবির উপজীব্য এই বাস্তবতা থেকেই।’
প্রবাসী শ্রমিকের প্রতিনিধিত্ব করবে ম্যাঙ্গোলা কাউবয়
বাংলাদেশের নায়ক হিসেবে প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্রে কাজ করছেন নিরব। মালয়েশিয়ার চলচ্চিত্র পরিচালক নামামির পরিচালনায় ‘ম্যাঙ্গোলা কাউবয়’ নামে চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে কাজ করছেন তিনি। মালয়েশিয়ায় বাঙালি শ্রমিকদের প্রতিনিধি হিসেবে নিরব চলচ্চিত্রটিতে একজন শ্রমিক হিসেবে অভিনয় করেন।
চলচ্চিত্রটি প্রসঙ্গে নিরব বাংলামেইলকে বলেন, ‘গত ১১ জুন থেকে চলচ্চিত্রটির শ্যুটিং শুরু হয়। মালয়মিয়ার কি পৌচং, সেরেমবান, ক্লাং ক্লাং পোর্ট, বিভিন্ন ফ্যাক্টরি এবং শ্যুটিং স্পটে চিত্রধারণ করা হয়। এটি একটা কমেডি অ্যাকশন মুভি। পৃথিবীর বিভিন্ন দেশের অভিনেতা অভিনেত্রীরা চলচ্চিত্রটিতে কাজ করছেন। ভারত, সিঙ্গাপুর, চীন, মালয়েশিয়ার অনেক আর্টিস্টের মধ্যে আমিই একমাত্র বাংলাদেশি। চলচ্চিত্রটিতে বাংলাদেশি শ্রমিকদের জীবনযাপন তাদের সুখ দুঃখের চিত্রও ফুটে উঠেছে।’
চলচ্চিত্রটিতে নিরবের বিপরীতে কাজ করছেন সিঙ্গাপুরের নায়িকা আইতাথ সুহাইমি।
জানা যায়, চলচ্চিত্রটি একযোগে ছয় দেশে ছয় ভাষায় মুক্তি পাবে। ছবির পোস্ট প্রোডাকশনের কাজ হবে ব্যাংককে। মালয়েশিয়ার অধিবাসীদের মধ্যে একটি বড় অংশ বাংলাদেশি শ্রমিক বলেই বাংলাদেশের নায়ক হিসেবে নিরবকে এ চলচ্চিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।
প্রবাসী বাঙালির প্রেমের ছবি ‘প্রবাসী প্রেম’
প্রবাসে অবস্থানরত বাঙালিদের প্রেম, ভালোবাসা আর না পাওয়ার বেদনা নিয়ে পরিচালক আহমেদ আলী মণ্ডল নির্মাণ করছেন ‘প্রবাসী প্রেম’ ছবিটি। ছবির গল্পে উঠে এসেছে প্রবাস জীবনের নানা অসংগতি, ভালোবাসাহীন সমাজ ব্যবস্থায় হাঁপিয়ে উঠা বাঙালি মনের আর্তনাদ।
সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় বিভিন্ন লোকেশনে ছবিটির শ্যুটিং শুরু হয়েছে। আর এ উপলক্ষে গত ১৩ নভেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়েন ছবিটির নায়িকা র‌্যাম্প মডেল পিয়া। সঙ্গে ছিলেন ছিলেন মডেল ও অভিনেতা নিরব। সেখানে তারা ২৫ দিন শ্যুটিং করবেন। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, ডারবান ও কেপটাউনে ছবির বেশিরভাগ অংশের শ্যুটিং হবে।
এ শ্যুটিংয়ে দক্ষিণ আফ্রিকায় যাওয়া প্রসঙ্গে পিয়া বলেন, ‘এ বছরের মে মাসে ‘প্রবাসী প্রেম’ ছবির শ্যুটিং করার জন্য দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল। কিন্তু নানা জটিলতার কারণে বেশ কয়েক মাস বিলম্ব হয়। শেষ পর্যন্ত যেতে পারছি ভেবে ভালোই লাগছে। ছবিটির গল্পের প্রযোজনেই দেশের বাইরে শ্যুটিং করতে হচ্ছে।’
‘প্রবাসী প্রেম’ ছবির গল্প সর্ম্পকে পিয়া আরো বলেন, ‘এটি একটি পুরোপুরি প্রেমের গল্পনির্ভর চলচ্চিত্র। যেখানে প্রবাস জীবনের প্রেমকে তুলে ধরা হয়েছে। আশা করি, ছবিটি দেখে দর্শকদের ভালো লাগবে।’ ছবিটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন- ওমর সানী, ড্যানি সিডাক প্রমুখ।
গল্পের গাঁথুনি যেমনই হোক কিংবা নির্মাণও সমালোচনায় জর্জরিত হতে পারে তবুওতো যারা চলচ্চিত্রে প্রবাস জীবনকে তুলে ধরতে চেয়েছেন তাদের চলচ্চিত্রের মূল্য আপনি কেউ দিক না দিক প্রবাসের ক্ষুদ্র ক্ষুদ্র বাংলাদেশকে তুলে ধরতে তাদের এ প্রয়াসকে সাধুবাদ জানাতেই হবে!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া