adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবি নির্মলেন্দু গুণের জানা-অজানা

gonnডেস্ক রিপোর্ট : নিজের জন্মদিন সম্পর্কে কিছু বলতে গিয়ে যদি কবিতার অসাধারণ কিছু পঙ্ক্তিমালার জন্ম হয় তবে সেই কাব্যজলে স্নান না করে উপায় কী? এই কবির জন্ম বর্ষায়। ফলে বর্ষা তার আপন- কল্পনায় ও কাব্যে! জন্মদিন নিয়ে কবি নিজেই লিখেছেন :
 
‘জন্মেছিলাম সাত আষাঢ়ের বৃষ্টিভেজা ভোরে
আঁতুড়ঘরে তুষ ভিজেছে উশ্যিলার তরে
সেই সুবাদে বলতে পারি বর্ষা আমার মাতা
পুত্রদেহে জড়ানো তার ছেঁড়া শাড়ির কাঁথা।’
 
হ্যাঁ, এই আষাঢ়েই জন্ম কবি নির্মলেন্দু গুণের। ১৩৫২ বঙ্গাব্দের ৭ই আষাঢ়। ইংরেজি কাল অনুযায়ী ১৯৪৫ সালের ২১ জুন। কবি জন্মেছিলেন ময়মনসিংহের বারাহাট্টার কাশবন গ্রামে। পুরো নাম নির্মলেন্দু গুণ প্রকাশ চৌধুরী। তবে ‘চৌধুরী’ পদবি তাদের বংশ পরম্পরা থেকে আসেনি। কবির জন্মের কিছুকাল পূর্বে তার বাবা সুখেন্দু গুণ প্রকাশ গৌরীপুরের জমিদারের কাছ থেকে ডেমুরা, চাপারকোণা, সাধুহাটি ও কাশতলা এই চারটি গ্রামের তালুকদারী ক্রয় করলেতার নামের শেষে চৌধুরী যুক্ত হয়ে যায়।
 
বাল্যকালেই মা-হারা হন কবি নির্মলেন্দু গুণ। বয়স তখন মাত্র চার। মা বীণাপানির মৃত্যুর পর নতুন মা আসে ঘরে। চারুবালা নামক এই ভদ্রমহিলার হাতেই লেখাপড়ার হাতেখড়ি।হাতেখড়ির পর কবিকে ভর্তি করিয়ে দেওয়া হয় করোনেশন কৃষ্ণপ্রসাদ ইনস্টিটিউটে। সেখানে পড়ার সময়ই বাংলার শিক্ষক মুখলেসুর রহমানের কবিতা আবৃত্তির মাধ্যমে তিনি রবীন্দ্রনাথ, মধুসূদন, নজরুল, জীবনানন্দের মতো কবির কাব্যের সঙ্গে পরিচিত হন।  সে সময় বারহাট্টার বিখ্যাত রামমঙ্গল গায়নে ছিলেন নরেন্দ্র গায়নে। গ্রামে উৎসব মানেই ছিল নরেন্দ্র গায়েনের গান। এ ধরনের আসরে কবির নিয়মিত যাতায়াত ছিল। গভীর আগ্রহী শ্রোতা ছিলেন তিনি। নরেন্দ্রর আবেগভরা কণ্ঠে রামমঙ্গলের অপূর্ব ছন্দ ও সুর হয়তো মনের অজান্তেই গেথে গিয়েছিল কিশোর কবির মনে।
 
১৯৬২ সালে উল্লেখিত স্কুল থেকে ম্যাট্রিকুলেশান পরীক্ষায় মাত্র তিনজন উত্তীর্ণ হন। এর মধ্যে কবি একজন। স্কুলে পড়াকালীন  নেত্রকোনা থেকে দউত্তর আকাশদ পত্রিকায় প্রকাশিত হয় গুণের কবিতা ‘নতুন কাণ্ডারি’। এরপর ময়মনসিংহের আনন্দমোহন কলেজে ভর্তি হন তিনি। বিষয় বিজ্ঞান। সেখানে ‘অপার স্বাধীনতা’ বেশ ভুগিয়েছিল তাকে। প্রায় প্রতিদিন হোস্টেলে দেরি করে ফেরা অভ্যাস হয়ে গিয়েছিল তার। এ সময় জুয়া খেলাও বেশ জেঁকে বসেছিল ইন্টারমিডিয়েটে পড়া এই তরুণের মাথায়। তবে সে বদভ্যাস বেশিদিন স্থায়ী হয়নি। এক প্রকার বাধ্য হয়েই টি.সি. নিয়ে তাকে কলেজ থেকে বেরিয়ে এসে ভর্তি হতে হয় নেত্রকোনা কলেজে। ১৯৬৪ সালে এখান থেকেই কবি এইচএসসি পরীক্ষায় অংশ নেন। মজার ব্যাপার সে বছর ঢাকা বোর্ড থেকে ১১৯ জন প্রথম বিভাগে উত্তীর্ণ হয়। এর মধ্যে তিনিও ছিলেন। এবং নেত্রকোনা কলেজ থেকে তিনিই ছিলেন একমাত্র প্রথম বিভাগে উত্তীর্ণ ছাত্র।
 
বাবার আশা ছিল ছেলে বড় হয়ে ডাক্তার হবে। কিন্তু তিনি সুযোগ পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে। হঠাত হিন্দু-মুসলমান দাঙ্গা শুরু হলো ঢাকায়। দাঙ্গার কারণে তিনি ফিরে আসেন গ্রামে। ঢাকার অবস্থার উন্নতি হলে ফিরে গিয়ে আর ভর্তি হতে পারেননি, কারণ তত দিনে ভর্তি কার্যক্রম শেষ! অগত্যা ফিরে আসতে হলো গ্রামে। পরের বছর বুয়েটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেন। সব ঠিক ছিল কিন্তু ভাইভা বোর্ডে এসে তিনি বঞ্চনার শিকার হলেন। তখন চলছে পাকিস্তানি শাসন। সাম্প্রদায়িক কারণে লিখিত পরীক্ষায় টিকেও এখানে বাদ পড়ে গেলেন। একবুক হতাশা নিয়ে কবি পুনরায় ফিরে এলেন আনন্দ মোহন কলেজে।
 
আনন্দ মোহনে তিনি খুঁজে পান আপন চেতনার নতুন উৎসমুখ। পরীক্ষা পাসের বৃত্তির টাকায় চলল পড়াশোনা। পাশাপাশি সুপ্ত হয়ে থাকা এতদিনের বাসনা সক্রিয় হয়ে উঠল। রবীন্দ্রনাথের ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ শেষে জেগে উঠল কবির মন নব উল্লাসে। মদ্য-পদ্য-সিদ্ধি-গণিকা-জুয়া এই পঞ্চভূতের পাদপথে উত্সর্গ করলেন নিজেকে। আর সেইসঙ্গে চলল সর্বদা কাব্যচর্চার সঞ্জীবনী খুঁজে ফেরা। লিখতে লাগলেন কবিতা। ২১ ফেব্রুয়ারি ১৯৬৫ সালে ঢাকার সাপ্তাহিক ‘জনতা’য় প্রথম প্রকাশিত হলো ‘কোন এক সংগ্রামীর দৃষ্টিতে’ কবিতা। নিজেই সম্পাদনা করে বের করলেন ‘সূর্য ফসল’। কবি সিকান্দার আবু জাফর এই সংকলনের ভূমিকা লিখে দিলেন। সংকলনের বিভিন্ন কবিতায় ফুটে ওঠে বিদ্রোহ যা শাসক শ্রেণীর পছন্দ হয় না। ফলস্বরূপ মামলা হয়। জারি হয় নির্মলেন্দু গুণের নামে গ্রেফতারী পরোয়ানা।
 
এক সময় হুলিয়া মাথায় নিয়ে চলে আসেন ঢাকা। থাকতে শুরু করেন নাট্যকার বন্ধু মামুনুর রশীদের সঙ্গে পলিটেকনিক ইনস্টিটিউটের হোস্টেলে। কাজ শুরু করেন আব্দুল্লাহ্ আবু সায়ীদের দকণ্ঠস্বরদ পত্রিকায়। এ সময় কবি আবুল হাসানের সঙ্গে তার তুমুল বন্ধুত্ব গড়ে ওঠে। এবার কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় ভর্তি হন। এখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পেলেন সহপাঠী হিসেবে। দেশে তখন তুমুল আন্দোলন। ঐতিহাসিক ৬-দফা আন্দোলন দানা বাঁধছে। এ সময় ‘সংবাদ’-এ ছাপা হয় শেখ মুজিবুর রহমানকে উত্সর্গ করা গুণের কবিতা দপ্রচ্ছদের জন্যদ।
 
ঢাকা শহরে নির্মলেন্দু গুণের নির্দিষ্ট কোনো ঠিকানা ছিল না। কবিতা লেখেন, ঘুরে বেড়ান, আড্ডা দেন, প্রকাশকদের বইয়ের প্রুফ দেখেন- এই হলো কাজ। আর টাকা পেলে নিয়মিত যেতেন ঠাঁটারি বাজারের হাক্কার জুয়ার আড্ডায়। ১৯৬৮ সালের ২৯ জুলাই হোটেল পূর্বাণীতে তরুণ কবিদের কবিতা পাঠের আসরে কবি হঠাৎ করেই সুযোগ পেয়ে যান কবিতা পাঠের। টেলিভিশনের মাধ্যমে অনুষ্ঠানটি প্রচার করা হয়েছিল। এ ঘটনা তাকে পাঠক ও কবি মহলে পরিচিতি এনে দেয়। 

২১ জুলাই ১৯৭০। তরুণ কবিদের কবিতা পাঠের আসরে কবি পাঠ করেন তার বিখ্যাত কবিতা দহুলিয়াদ। বড় বড় লেখকরা তার এ কবিতার প্রশংসা করেন। সমালোচনা লেখেন আব্দুল গাফফার চৌধুরী তৃতীয় মতদ কলামে। খান ব্রাদার্স বের করে তার প্রথম কাব্যগ্রন্থ দপ্রেমাংশুর রক্ত চাইদ। পশ্চিম বঙ্গের শক্তিমান লেখক শক্তি চট্টোপাধ্যায় দপূর্ব বাংলার শ্রেষ্ঠ কবিতাদ গ্রন্থে ‘হুলিয়া’কে স্থান দেন। এরপর আর থেমে থাকার সময় কোথায়? প্রেম ও গণমানুষকে কবিতার বিষয়বস্তু করে একে একে লিখে চলেন ‘অমীমাংসিত রমণী’, ‘চৈত্রের ভালোবাসা’, ‘তার আগে চাই সমাজতন্ত্র’সহ আরও অনেক কাব্যগ্রন্থ।
 
নির্মলেন্দু গুণ স্বাধীনতার পর কাজ করেন আল মাহমুদ সম্পাদিত গণকন্ঠ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে। এরপর একই পদে কাজ করেন ‘সংবাদ’ ও ‘বাংলার বাণী’ পত্রিকায়। ‘বাংলাবাজার’  পত্রিকায় সাহিত্য সম্পাদক হিসেবেও কাজ করেছেন। বর্তমানে তিনি লেখালেখী নিয়ে ব্যস্ত জীবন কাটাচ্ছেন।
 
যুদ্ধকালীন কলকাতার আকাশবাণী ভবনে ‘বেতার জগত’ পত্রিকার সম্পাদক ডা. গাঙ্গুলীর সহযোগী হিসেবে দায়িত্ব পালন করেন নির্মলেন্দু গুণ। এ সময় কবিতাকে অস্ত্রে পরিণত করেন। তার নিজের ভাষায় : ‘কবিতা আমার নেশা, পেশা, প্রতিশোধ গ্রহণের হিরন্ময় হাতিয়ার।’ এখন পর্যন্ত কবির প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৩৫। এ ছাড়াও কবির গল্পগ্রন্থ, ছড়ার বই, ভ্রমণকাহিনি এবং অনুবাদ গ্রন্থ রয়েছে। ‘আমার ছেলেবেলা’, ‘আমার কণ্ঠস্বর’ ও ‘আত্মকথা-১৯৭১’ নামে তার রয়েছে তিনটি আত্মজীবনীমূলক গ্রন্থ। তথ্যসূত্র : আমার ছেলেবেলা, আমার কণ্ঠস্বর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া