adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কড়া নিরাপত্তায় দূরপাল্লার যানবাহন চলাচল শুরু

ctg-1420758628ডেস্ক রিপোর্ট : পুলিশ, র‌্যাব ও বিজিবির কড়া নিরাপত্তায় ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়েছে।
শুক্রবার সকালে চট্টগ্রাম থেকে বেশকিছু দূরপাল্লার যানবাহন ঢাকা ও কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়। এরআগে বৃহস্পতিবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার দূরপাল্লার যানবাহন চলাচলে পুলিশ, র‌্যাবের কড়া নিরাপত্তা প্রদানের ঘোষণা দিয়ে যানবাহন মালিক শ্রমিকদের আশ্বস্ত করেন।
বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চলের সভাপতি মৃণাল চৌধুরী শুক্রবার বলেন, ‘পুলিশ কমিশনার আমাদের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছেন। ফলে শুক্রবার চট্টগ্রাম থেকে ঢাকা ও কক্সবাজারের উদ্দেশ্যে দূরপাল্লার যানবাহন চালানের ব্যাপারে আমরা সম্মত হয়েছি। শুক্রবার বেশকিছু গাড়ি ওই দুই মহাসড়কে চলাচল শুরু করেছে।’
মৃনাল চৌধুরী আরো বলেন, ‘পুলিশের ঘোষণা অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক হবে বলেই আমরা আশা করছি। সিএমপি কমিশনার কোনো ধরনের নাশকতা না ঘটার ব্যাপারে আমাদের নিশ্চিত করেছেন। যদি মহাসড়কে কোনো নাশকতার ঘটনা ঘটে তবে আমরা আমাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রাখতে বাধ্য হবো।’
এই পরিবহণ শ্রমিক নেতা বলেন, ‘বিগত সময়ে অবরোধে গাড়ি চালাতে গিয়ে আমাদের ৫৬জন চালককে আমরা হারিয়েছি। এ বছরও ঢাকায় আমাদের একজন পরিবহণ শ্রমিক নিহত হয়েছে। আমরা এ ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না আর।’ 
 
এ দিকে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল জানান, ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত দীর্ঘ মহাসড়কে সকল জেলার পুলিশ, মহাসড়কে চলাচলকারী প্রতিটি যানবাহনকে নিরাপত্তা নিশ্চিত করবে। পুলিশের পাশাপাশি র্যা ব ও বিজিবির টহল দল নাশকতা প্রতিরোধে মহাসড়কে সার্বক্ষণিক নজরদারি করবে। যখনই যানবাহন চলাচল করবে তখনই প্রতিটি ইউনিটের পুলিশ নিরাপত্তা বিধানে সচেষ্ট থাকবে।
 
চট্টগ্রামের অতিরিক্ত জেলা পুলিশ সুপার (বিশেষ শাখা) নাইমুল হাছান জানান, ঢাকা চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচলে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অতীতে নাশকতার জন্য অধিক ঝুঁকিপূর্ণ সীতাকুন্ড উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অংশে নয়টি পেট্রল টিম, মিরসরাইয়ে ছয়টি এবং জোরারগঞ্জে পাঁচটি পেট্রল টিম দায়িত্ব পালন করছে। অবরোধের মধ্যে কোনো প্রতিবন্ধকতা ছাড়াই সড়কের এই অংশে নিরাপদে যানবাহন চলাচল করছে।
 
তিনি আরো জানান, অবরোধ চলাকালে কাভার্ডভ্যান, লং ভেহিকল, ট্রাক, যাত্রীবাহী বাস ও অন্যান্য যানবাহন পুলিশ প্রহরায় চলাচল শুরু করেছে শুক্রবার সকাল থেকে। ঢাকা থেকে চট্টগ্রাম বন্দর অভিমুখী এবং চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা অভিমুখী আমদানি-রপ্তানি কাজে ব্যবহৃত সব যানবাহন চলাচলে পুলিশ এসকর্ট প্রদান করা হবে।
এ দিকে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে  শুক্রবার সকাল থেকে অবরোধ চলাকালীন প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এসকর্ট দিয়ে যানবাহন পার করে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
ঢাকা – চট্টগ্রাম মহাসড়কে নিরাপদে যানবাহন চলাচলে এসকর্ট প্রদানকারী পুলিশ ইউনিটের মধ্যে আছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, কুমিরা ও জোরারগঞ্জ হাইওয়ে ফাঁড়ি পুলিশ, বারআউলিয়া হাইওয়ে থানা, চট্টগ্রাম জেলা পুলিশ, ফেনী জেলা পুলিশ ও মহিপাল হাইওয়ে পুলিশ, কুমিল্লা জেলা পুলিশ ও কুমিল্লা জেলার হাইওয়ে পুলিশ ইউনিট, মুন্সীগঞ্জ জেলা পুলিশ ও ভবেরচর হাইওয়ে ফাঁড়ি, নারায়ণগঞ্জ জেলা পুলিশ ও কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ, মাওনা হাইওয়ে থানা ও নাওজোড় হাইওয়ে পুলিশ ফাঁড়ি, গাজীপুর জেলা পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর ও ঢাকা জেলা পুলিশ এবং সালনা হাইওয়ে থানা, ঢাকা জেলা পুলিশ ও সাভার হাইওয়ে থানা।
 
অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল নিরাপদ করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর ‘ক্রস পেট্রোল’ চালু করা হয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া