adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা সংক্রমণ প্রতিরোধে ৬ ফুট দূরত্ব সবসময় যথেষ্ট নয় : গবেষণায় বিশেষজ্ঞদের দাবি

আন্তর্জাতিক ডেস্ক : করোনা সংক্রমণ প্রতিরোধে ৬ ফুট দূরত্ব রাখা বাধ্যতামূলক। মহামারীর শুরুর দিন থেকেই এই নিয়ম মেনে চলছিল বিশেষজ্ঞ থেকে সকলেই। কিন্তু এবার তা নিয়েও প্রশ্ন উঠে গেল। এক নতুন গবেষণায় বিশেষজ্ঞদের দাবি, ছয় ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম করোনাভাইরাস। ফলে ছয় ফুট দূরত্ব বজায় রাখলেই যে সংক্রমণ প্রতিরোধ করা যাবে, এমনটা নাও হতে পারে। বরং বিভিন্ন পরিস্থিতি ও শর্তের মাপকাঠির উপর এই দূরত্ব কতটা রাখা উচিত, তা ধার্য হয়। নতুন এই গবেষণার রিপোর্ট সামনে আসতেই নতুন আশঙ্কায় ভুগছে বিশ্ববাসী।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত জিনগত পরিবর্তন ঘটাচ্ছে এই মারণ ভাইরাস। তাই গতিপ্রকৃতি জানতে বিজ্ঞানীরাও গবেষণায় ব্যস্ত রয়েছেন। সেইরকমই এক গবেষণার ফল চলতি সপ্তাহে প্রকাশ পেয়েছে। সেখানে বলে হয়েছে, ছয় ফুট ন্যূনতম দূরত্ব হিসেবে ঠিক আছে। কিন্তু যেখানে বায়ু চলাচলের পর্যাপ্ত পরিস্থিতি নেই, সেইরকম ঘরোয়া পরিস্থিতিতে ছয় ফুটের বেশি দূরত্ব রাখা প্রয়োজন।

গবেষণার সঙ্গে যুক্ত ভার্জিনিয়ার টেক সিভিল ও এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক লিনসে মার বলেছেন, ছয় ফুটের দূরত্ব মানেই যে সংক্রমণের আশঙ্কা একেবারে নেই, তা কিন্তু বলা ঠিক হবে না। ন্যূনতম হিসেবে এই দূরত্ববিধি ঠিক আছে। এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। আর ঠিক সেই জায়গাতেই সমস্যা।‌
কলোরাডো বিশ্ববিদ্যালয়ের এয়ারোসল বিশেষজ্ঞ হোসে লুইস জিমেনেজ বলেন, ওয়াশিংটনের এক সংগীতানুষ্ঠানের অনুশীলনে এক গায়কের মাধ্যমে ৪৫ ফুট দূরে ভাইরাস ছড়িয়েছে। সেখান থেকে ৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে শুধুমাত্র সামাজিক দূরত্ব সংক্রমণের সমস্যা মেটাতে পারবে না। তিনি আরও বলেন, ‌বাইরে সামাজিক দূরত্ব ও ওয়েল ফিটেড মাস্কই একমাত্র সংক্রমণ রুখতে পারে।

তবে ওই গবেষণায় আরও বলা হয়েছে, কোনও জায়গায় বায়ু চলাচলের ব্যবস্থা, কে কতক্ষণ একই জায়গায় থাকছে, ভিড়, মাস্ক পরছেন কিনা, এমনকি সকলে চুপ করে আছেন, কথা বলছেন নাকি চিৎকার করছেন- এ সব কিছুর উপরই নির্ভর করে সকলে কতটা দূরত্ব বজায় রাখবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া