adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোতলভর্তি বাতাস বিক্রি হচ্ছে বাজারে

2015_12_19_13_11_34_bnb0tYsetrnUC9uiB9dIMSZRxkL50F_originalডেস্ক রিপোর্ট : ‘ও তোর সোনার অঙ্গ হবে ভঙ্গ, যেদিন পুড়ে হবি ছাই, নীলাকাশে যাবি উড়ে কয়লারই ধোয়ায়’। লোকায়ত বাংলার কোনো এক বাউলের লেখা এই লাইনগুলো। একবিংশ কেন, বিংশ শতাব্দী শুরু হওয়ার আগেই এই কথাগুলো বলতে হয়েছিল আমাদের বাউলকে। শব্দ আর বাক্যের ব্যাখ্যায় এই লাইনগুলো অনেকগুলো অর্থ নির্দেশ করলেও, সাধারণ ভাষিক বোধগম্যতায় এর স্বাভাবিক অর্থটিই আমাদের লক্ষ্যবস্তু। আমাদের সামনে জলজ্যান্ত উদাহরণ আছে, কিভাবে বিষাক্ত বাতাস মানুষের চোখ পুড়িয়ে ফুসফুস পর্যন্ত ছাই করে দেয়। বেশিদিন আগের কথা নয়, ১৯৮৪ সালে ভারতের ভোপালে ঘটে যাওয়া রাসায়নিক প্ল্যান্ট দুর্ঘটনাই এর অন্যতম সাক্ষী।

কিন্তু এত এত উদাহরণের পরও কি মানুষ তার সাধের এই পৃথিবীকে বেঁচে থাকার উপযোগী রাখছে? প্রতিদিন বিভিন্ন কারণে একটু একটু করে পরিবেশ নষ্ট করছি আমরা। শিল্প কারখানা থেকে শুরু করে নিত্যকার সাধারণ মানুষও নানান কর্মকাণ্ডের ভেতর দিয়ে এই পরিবেশ নষ্ট করার কাজ করে যাচ্ছি। বিশ্বব্যাপী কিয়োটো প্রটোকলসহ পরিবেশ বাঁচাতে অনেকগুলো সম্মেলন ও বিশদ আলোচনা হলেও পরিবেশ রক্ষায় তেমন কোনো উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়নি। শুধু তাই নয়, একের পর এক দেশে যুদ্ধের নামে মানবিক বিপর্যয়ের পাশাপাশি পরিবেশ বিপর্যয়ও ঘটছে, অথচ সেদিকে কারও খেয়াল নেই। সব দেশই আজ আধিপত্যবাদিতার দিকে ঝুকেছে নিজ নিজ অস্তিত্বের টানে।

2015_12_19_13_11_31_bxBiX6oPG10acPmFudKx3piP7dKYzY_originalসম্প্রতি অনেকটা ব্যাঙ্গ করতেই যেন কানাডার একটি কোম্পানি রকি পাহাড়ের বাতাস বোতলে ভর্তি করে রপ্তানি করেছে চীনের কাছে। আর অবাক করা ব্যাপার হলো, মাত্র চারদিনের মধ্যে সবগুলো বাতাসভর্তি বোতল বিক্রি হয়ে যায় চীনের বাজারে। আমরা জানি, এশিয়ার দেশগুলোর মধ্যে চীনের বেশ কয়েকটি শহর আছে যেগুলো মূলত দূষণের মাত্রা ছাড়িয়ে গেছে। কিন্তু ভারি শিল্প কারখানা অঞ্চল হওয়ার কারণে অগুনতি মানুষকে ওই বিষাক্ত পরিবেশের মধ্যেও জীবিকার সন্ধানে বাস করতে হচ্ছে। সকাল-দুপুর-বিকেল সর্বক্ষনেই চীনের বেইজিং শহরের একই অবস্থা। ভারি ধুলো আর ধোয়ার চাদরে ঢাকা এক শহর যেন, যে শহরের প্রত্যেকেই নিজেদের ফুসফুসকে বাঁচাতে মুখে মুখোশ এটে ঘুরে বেড়ান। তাই, এরকম এক পরিবেশে কানাডার বোতলজাত বাতাস যে রাতারাতি বিক্রি হয়ে যাবে তাতো স্বাভাবিকই।

গত বছর কানাডার পশ্চিমাঞ্চলীয় শহর এডমন্টনের ভাইটালিটি এয়ার নামে একটি প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। কোম্পানিটি শুরু থেকেই বিশুদ্ধ বাতাস বোতলজাত করার কাজ করে আসলেও, মাত্র দুই মাস আগে তারা চীনে বাণিজ্যিকভাবে বোতলজাত বাতাস রপ্তানি করতে শুরু করে। প্রতিষ্ঠানটির সহকারী প্রতিষ্ঠাতা মোসেস লাম আন্তর্জাতিক গণমাধ্যম দ্য টেলিগ্রাফকে জানান, ‘মাত্র চারদিনে আমাদের পাঁচশ বোতলের শিপমেন্ট ফুরিয়ে গেছে চীনের বাজারে।’ ওদিকে আরও চার হাজার বাতাসভর্তি বোতল রওনা দিয়েছে চীনের বাজারের দিকে।
চীনের বাজারে কানাডার রকি পাহাড়ের বাতাস প্রতি বোতল বিক্রি হচ্ছে প্রায় দশ ডলারে। দেশটির বাজারে এক বোতল পানির তুলনায় এই এক বোতল বাতাসের দাম প্রায় পঁঞ্চাশ গুন বেশি। এই বোতলজাত বাতাসের অধিকাংশ ক্রেতারাই হলো চীনের বড় শহরগুলোর বাসিন্দারা, যারা মূলত দেশটির দক্ষিণাঞ্চলে বাস করেন। কারণ চীনের ওই অঞ্চলগুলোই তুলনামূলক অধিক বিষাক্ত। ভারি ধোয়াশা প্রায়ই ওই শহরগুলোর স্বাভাবিক কর্মকাণ্ড ব্যহত হওয়ার বাইরেও, ফুসফুসজনিত রোগে অনেক মানুষ প্রতিবছর দেশটিতে মারা যায়।

কানাডাই যে এই প্রথম চীনের বাজারে বোতলজাত বাতাস বিক্রি করেছে তা কিন্তু নয়। এর আগে গেল বছর বেইজিংভিত্তিক শিল্পী লিয়াং কেগ্যাঙ্গ এক গ্লাস বাতাস বিক্রি করেছিলেন ৫১২ পাউন্ডে। আর ওই বাতাস তিনি ভর্তি করে এনেছিলেন দক্ষিণ ফ্রান্স থেকে একটি ব্যবসায়িক কাজে যাওয়ার সময়। ২০১৩ সালে মাল্টিমিলিওনার ছেন গুয়াংবিয়াও ভারি শিল্প এলাকাগুলোতে ৫ ইয়েন(০.৫০ পাউন্ড) করে এক বোতল বাতাস বিক্রি করেছিল।

কানাডার কোম্পানির প্রতিষ্ঠাতা লাম অবশ্য স্বীকার করেন যে, তারা মূলত শুরুর দিতে স্রেফ মজা করার জন্যই বোতলজাত বাতাস বিক্রি করার চিন্তা করেছিলেন। কিন্তু তাদেরই সহকারী ট্রয় প্যাকুয়েট ইবে নামক ওয়েবসাইটের মাধ্যমে প্ল্যাস্টিক ব্যাগ ভর্তি বাতাস পঁঞ্চাস পেন্সে বিক্রি করলে বিষয়টি তাদের নজরে আসে। এরপরই তারা আরও এক ব্যাগ বাতাস বিক্রি করেন ১৬০ ডলারে। আর এথেকেই তারা সিদ্ধান্ত নেয় বাণিজ্যিকভিত্তিতে বাতাস বিক্রি করার।
আজ পৃথিবী এমন এক অবস্থায় এসে দাড়িয়েছে যখন পানি থেকে বাতাস পর্যন্ত সবকিছুই ক্রয় করতে হচ্ছে। অথচ এসবই প্রাকৃতিক উপাদান যা আমরা এই পৃথিবীতে জš§গ্রহন করার কারণে অধিকারসূত্রেই অর্জন করেছি। কিন্তু অপরিকল্পিত নগরায়ন আর মুনাফার জোয়ারে আমরা নিজেরাই শিল্প-কারখানা থেকে শুরু করে বিভিন্ন উপায়ে পরিবেশ ধ্বংস করে যাচ্ছি। আর সেই ধ্বংসের খেসারত দিতে হচ্ছে তৃতীয় বিশ্বের অনুন্নত দেশগুলোকে। কারণ ওই দেশগুলোর নেই পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কোনো অবকাঠামোগত ব্যবস্থা। এমনকি এই তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য জলবায়ু ফান্ডের ব্যবস্থা থাকলেও তা দেয়া হচ্ছে না। বাংলামেইল-

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া