adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের নির্বাচনের ফল মেনে নেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে তিনি মেনে নেবেন। সেন্ট পিটার্সবার্গে এক বক্তব্যে তিনি বলেন রোববারের ভোটে ইউক্রেনে যেই জয়লাভ করুক, রাশিয়া তার সাথে কাজ করতে প্রস্তুত আছে।
এই প্রথমবারের মতো পুতিন বেশ স্পষ্ট ভাষায় ইউক্রেনের নির্বাচন মেনে নেয়ার কথা বললেন। তবে পুতিনের এমন স্পষ্ট বক্তব্যের পরও মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, নির্বাচনের পর নির্বাচিত সরকারের সাথে কাজ করার মধ্য দিয়ে মস্কোকে এর আগ্রহের প্রমাণ দেখাতে হবে।
একই সাথে ইউক্রেনের পূর্বাঞ্চলে সহিংসতার জন্য রাশিয়ার কোনো রকম সংশ্লিষ্টতার কথাও অস্বীকার করেন তিনি। বিবিসির সাথে আলাপকালে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চারকিন বলেছেন তার দেশ একটি ইতিবাচক ফলাফল প্রত্যাশা করছেন।
তবে কিয়েভের সাথে মস্কো কাজ করতে রাজি নয় – এমন বক্তব্যকে নাকচ করে দেন তিনি। ওদিকে  পুতিনের বক্তব্যের জবাবে ইউক্রেনের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি দেশচিটসিয়া বলেছেন রাশিয়া যদি কিয়েভে নতুন সরকারকে সহযোগিতা করে তাহলে ইউক্রেন তা স্বাগত জানাবে।
তবে, হোয়াইট হাউজের একজন মুখপাত্র জে কার্নি বলেছেন, রাশিয়ার উচিত ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিতে উদ্বুদ্ধ করতে হবে। আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের আরেকজন মুখপাত্র মারি হার্ফ বলেছেন রুশ-পন্থী গ্র“পগুলো যে নির্বাচনে বাধার সৃষ্টি করছে তার প্রমাণ তাদের হাতে রয়েছে।
পূর্বাঞ্চলে সহিংস ঘটনার কারণে বিশেষ করে ডনেটস্ক ও লুহান্স্কে নির্বাচনী প্রস্তুতি বেশ বাধাগ্রস্ত হয়েছে। রোববার আরও সহিংসতা আশংকা করা হচ্ছে। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া