adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই চীনের কাছেই নতজানু আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ছড়ানো থেকে শুরু করে এশিয়ায় আগ্রাসী চীন আখ্যাসহ নানা দোষে অভিযুক্ত করে এক তিক্ত সম্পর্কই বিরাজ করছে ট্রাম্পের সাথে সি জিংপিং প্রশাসনের। এমনকি দুই দেশের মধ্যে এক যুদ্ধাভাব বিরাজ করছে। কেউ কাউকে ছেড়ে কথা বলছে না। এই আবহে সেই চীনের কাছেই নতজানু হয়ে হাত পাততে বাধ্য হল ট্রাম্পের আমেরিকা।

জানা যায়, চীন-আমেরিকার মধ্যে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মধ্যেই মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া চীনের থেকে প্রায় ৯২০ মিলিয়ন মাস্ক অর্ডার দিয়েছে। যেখানে চীনকে অর্থনৈতিক ভাবে পঙ্গু করার পথে হাঁটার কথা বলছে ট্রাম্প প্রশাসন, সেখানে এই অর্ডার আমেরিকার পক্ষে নীতিগত দিক দিয়ে বড় ধাক্কা। ক্যালিফোর্নিয়া অনেকটা বাধ্য হয়েই চীনের থেকে মাস্ক নেওয়ার প্রস্তাব করেছে।

এদিকে ইতোমধ্যেই চীন আমেরিকার সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠেছে। টেক্সাসের হিউস্টনে অবস্থিত চীনা দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে আমেরিকা। এতেই খেপেছে চীন। ৭২ ঘণ্টার মধ্যে বেইজিংকে হিউস্টনে চীনের দূতাবাস বন্ধ করার নির্দেশ দিইয়েছে আমেরিকা৷ এদিকে আমেরিকার এই নির্দেশের পরেই চীন খেপেছে ওয়াশিংটনের উপর। তাদের বক্তব্য, আমেরিকা অযথা পরিস্থিতি উত্তপ্ত করে তুলছে। পাশাপাশি চীন আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া