adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরপরও দেশের পরিস্থিতি ‘স্বাভাবিক’ – আইজিপি

CTG-NEWS-FROM-BHUPEN-thereport24ডেস্ক রিপোর্ট : ২০ দলীয় জোটের টানা হরতাল-অবরোধ কর্মসূচিতে প্রতিদিন নাশকতায় সাধারণ মানুষের ঝরছে প্রাণ, স্থগিত করা হচ্ছে এসএসসি পরীক্ষা, রাতের বেলা মহাসড়কে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করেছে সরকার। এরপরও দেশের পরিস্থিতি ‘স্বাভাবিক’ বলে দাবি করেছেন পুলিশের মহাপরির্দশক (আইজিপি) এ কে এম শহীদুল হক।
বুধবার সকালে চট্টগ্রাম নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ দাবি করেন। আইজিপি বলেন, ‘দেশের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে কিছু কিছু স্থানে নাশকতাকারীরা চোরাগোপ্তা হামলা করছে। তাদেরকে আইনের আওতায় আনা হচ্ছে। যারা এখনো ধরা পড়েনি তাদেরও আইনের আওতায় আনা হবে।’
সাম্প্রতিক সময়ে কথিত বন্দুকযুদ্ধ বেড়ে যাওয়ায় আইজিপি কৌশলে বলেন, ‘পেট্রোলবোমা হামলাকারী, বোমাবাজ এসব সন্ত্রাসীদের ব্যাপারে পুলিশের অবস্থান শুরু থেকেই জিরো টলারেন্স। তাদের প্রতি কোনো সহানুভূতি দেখাবে না পুলিশ। আইনের ভেতর থেকে তাদের দমন করতে যা যা করার তাই করা হবে। ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের গ্রেপ্তার প্রসঙ্গে শহীদুল হক বলেন, ‘অপরাধী যে দলের হোক কিংবা যতো বড় নেতাই হোক, তারা যদি আইনের চোখে অপরাধী হন তাকে অবশ্যই গ্রেপ্তার করা হবে। নির্দিষ্ট করে কাউকে গ্রেপ্তারের কোনো নির্দেশনা নেই, তবে যাদের নামে মামলা হয়েছে তদন্ত কর্মকর্তা যদি মনে করেন মামলার স্বার্থে তাকে গ্রেপ্তার করা প্রয়োজন তাহলে সেটি করার এখতিয়ার তার রয়েছে।
চলমান নাশকতাকে সন্ত্রাসী হামলা উল্লেখ করে তিনি বলেন, ‘এসব নাশকতাকারী সন্ত্রাসীদের চোরাগোপ্তা হামলা থেকে বাঁচতে জনগণকে এগিয়ে আসতে হবে। পুলিশ আর জনগণ মিলে যদি তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে তাহলে তারা অচিরেই নির্মূল হবে। এক্ষেত্রে পুলিশ জনগণকে একসঙ্গে কাজ করতে হবে।
পুলিশের কাজ নিয়ে শীর্ষ এ কর্মকর্তা বলেন, ‘চলমান সহিংসতা দমনে পুলিশ যে কাজটি করছে সেটি কতটুকু আইনগত ও নৈতিকতার মধ্যে করছে, সেটি নিশ্চিত করতে বলা হয়েছে। সহিংসতা দমনে আইনের ভেতর থেকেই সব পদক্ষেপ নিতে বলা হয়েছে পুলিশ সদস্যদের।
সিএমপির জনবল সঙ্কট নিয়ে তিনি বলেন, ‘আগামীতে পুলিশে যে ৫০ হাজার জনবল নিয়োগ হবে, সেখান থেকে সিএমপির জন্য ৫ হাজার জনবল নিয়োগ করা হবে।
শহীদুল হক বলেন, চট্টগ্রাম আমার দীর্ঘ দিনের কর্মস্থল হিসেবে এই নগরীর সঙ্গে আমার আত্মার সম্পর্ক রয়েছে। তাই চট্টগ্রামে আসতে পেরে আমি আনন্দিত। এখানের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ও মানুষের জানমালের নিরাপত্তায় চট্টগ্রাম রেঞ্জ ও সিএমপির সকল কর্মকর্তাদের কঠোর নির্দেশ দিয়েছি।
এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, সিএমপির ভারপ্রাপ্ত কমিশনার এ কে এম শহিদুর রহমান, অতিরিক্ত কমিশনার বনজ কুমার মজুমদার, অতিরিক্ত ডিআইজি মাহ্বুবু হাসান, র‌্যাব-৭ এর পরিচালক লে. কর্নেল মিফতাহ উদ্দিন প্রমুখ। এরআগে সকালে বিমানযোগে তিনি ঢাকা থেকে চট্টগ্রামে আসেন। বেলা ১১টা থেকে চট্টগ্রাম বিভাগের পুলিশ কর্মকর্তাদের সঙ্গে পুলিশ কল্যাণ সমিতির অনুষ্ঠানে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া