adv
৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে ঘন কুয়াশায় চরম ভোগান্তি

54298_b1ডেস্ক রিপোর্ট : দেশব্যাপী ঘন কুয়াশার ভোগান্তিতে পড়ে লাখো যাত্রী। বিমান, রেল, সড়ক ও নদীপথের যাত্রীরা ভোর থেকেই পড়েন বিপাকে। বিমানের ফ্লাইট শিডিউলে দেখা দেয় বিপর্যয়। যাত্রীদের বিক্ষোভের মতো ঘটনাও ঘটে। সড়ক ও নৌপথের যাত্রীদের অপেক্ষা করতে হয় ৮ থেকে ১৩ ঘণ্টা। বেশ কিছু ফেরি মাঝপথে আটকে থাকে ঘণ্টার পর ঘণ্টা। মহাসড়কগুলোয় গাড়ির ধীরগতি যাত্রাকে করে বিলম্বিত। 
এদিকে গতকাল ঘন কুয়াশার পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে। হঠাৎ কদিন থেকে শীত জেঁকে বসায় শিশু ও বয়স্করা ঠা-াজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন। প্রচ- শীতে জবুথবু অবস্থা মানুষের। বিশেষ করে শ্রমজীবী মানষের বেড়েছে চরম দুর্দশা। ঠা-ার কারণে তারা ঘরের বাইরে বের হতে পারছেন না। শীত ও তীব্র শৈত্য প্রবাহে নাকাল হয়ে পড়েছে হতদরিদ্র-ছিন্নমূল মানুষ। শীতবস্ত্রের অভাবে অনেকেই খড়-কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন। ঘন কুয়াশার কারণে দিনের বেলাও রাস্তায় যানবাহন চালাতে হচ্ছে হেড লাইট জ্বালিয়ে। এর পর বাড়ছে সড়ক দুর্ঘটনা। গতকাল আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদে এ চিত্র উঠে আসে।

ফ্লাইট শিডিউলে বিপর্যয় –
ঘন কুয়াশার কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট শিডিউলে বিপর্যয় ঘটে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে না পেরে দু’টি বিমান চট্টগ্রামে জরুরি অবতরণ করে। এর মধ্যে ব্যাংকক থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট রাত ১টায় চট্টগ্রামে অবতরণ করে। ফ্লাইটটিতে প্রায় তিন শ‘ যাত্রী ছিল। কুয়েত থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ভোরে ঢাকায় অবতরণের কথা ছিল। সেটি সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করে। বিমানটিতেও দুশ’র বেশি যাত্রী ছিল। পরে দু’টি বিমানই সকাল সাড়ে ১১টার দিকে আধাঘণ্টার ব্যবধানে আবার চট্টগ্রাম ছাড়ে। এছাড়া চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী আরও তিনটি অভ্যন্তরীণ ফ্লাইটের সময়সূচিতে ৪০ থেকে ৪৫ মিনিট দেরি হয়। এদিকে ব্যাংকক-ঢাকা রুটের যাত্রীরা চট্টগ্রামে আটক?া পড়ার পর সকালে তারা বিমানবন্দরে বিক্ষোভ করেন। 

১৩ ঘণ্টা বন্ধ শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুট –
অব্যাহত ঘন কুয়াশার কারণে ফের ১৩ ঘণ্টা বন্ধ ছিল শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুট। গতকাল সকাল ৯টায় কুয়াশা কেটে গেলে নৌরুটে ফের নৌযান চলাচল শুরু হয়। এ সময় ফেরি চালকেরা নিরাপত্তার কারণে বাধ্য হয়ে দুই ঘাটের পন্টুনে ৫টি ও চ্যানেলের একাধিক পয়েন্টে ৮টি ফেরি নোঙর করে রাখে। এ সময় মাঝপদ্মায় নোঙরে থাকা এবং ঘাটে ভেড়ানো মোট ১৩টি ফেরির যাত্রীরা প্রচ- শীতের মধ্যে চরম দুর্ভোগে পড়েন। 
এদিকে দীর্ঘ ১৩ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় রাত থেকেই নৌরুটের দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় উভয় ঘাটে ফেরি পারাপারের অপেক্ষায় থাকে পণ্যবাহী ট্রাক ও ছোট-বড় যাত্রীবাহী যানবাহনসহ প্রায় ৮শ’ যান। এতে ফেরিতে হাজারো যাত্রী ও শ্রমিক আটকে তীব্র শীতে দুর্ভোগ পোহাতে হয়। এছাড়াও ঘাট এলাকায় টার্মিনাল বা বিশ্রামাগার না থাকায় যাত্রীরা তীব্র শীতে অসহায় হয়ে পড়েন। বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক বাণিজ্য সিরাজুল হক ও মেরিন অফিসার আহমেদ আলী জানান, রাত ৮টা থেকেই পুরো চ্যানেল জুড়ে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ায় ফেরিচালকরা নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখে। এ সময় মাঝপদ্মার একাধিক পয়েন্টে প্রায় দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী যানবাহন নিয়ে নোঙরে থাকে রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ রুহুল আমীন, শাহ পরাণ, কলমিলতা, কাকলি, করবী, ডাম্প ফেরি লেংটিং, থোবালসহ ৮টি ফেরি। একই অবস্থায় কাওড়াকান্দি ঘাটের পন্টুনে ফেরি রায়পুরা এবং শিমুলিয়া ঘাটের পন্টুনে টাপলো, রাণীগঞ্জ, রামশ্রী, রাণীক্ষেতসহ মোট ৫টি ফেরি ভেড়ানো থাকে। উল্লেখ্য, কুয়াশার প্রভাবে প্রায় প্রতিনিয়ত ১০-১২ ঘণ্টা করে ফেরি পারাপার কার্যক্রম বন্ধ রাখা হচ্ছে।

৮ ঘণ্টা মাঝনদীতে ৪ ফেরি –
এদিকে ঘন কুয়াশার কারণে ৮ ঘণ্টা বন্ধ থাকার পর গতকাল সকাল ৭টায় পাটুরিয়া-দৌলতদিয়া  ফেরি চলাচল শুরু হয়। এ সময় শতাধিক যাত্রী নিয়ে  দীর্ঘ ৮ ঘণ্টা মাঝ নদীতে আটকে ছিল ৪টি ফেরি।  বিআইডব্লিউটিসি আরিচা অফিস জানান, বুধবার সন্ধ্যার পর থেকে কুয়াশার তীব্রতা বাড়তে থাকে। বুধবার রাত ১১টার দিকে পুরো নৌপথ কুয়াশার চাদরে ঢেকে যাওয়ায় নৌদুর্ঘটনা এড়াতে ফেরি পারাপার বন্ধ করে দেয়া হয়। এ সময় শতাধিক যাত্রী ও যানবাহন বোঝাই মাঝ নদীতে আটকে থাকে ৪টি ফেরি। সকাল ৭টার দিকে কুয়াশার তীব্রতা কিছুটা কেটে গেলে ফেরি চলাচল শুরু হয়।

বঙ্গবন্ধু সেতুতে যানবাহন চলাচলে ধীরগতি –
ঘন কুয়াশার কারণে বঙ্গবন্ধু সেতুতে ৪টি ট্রাক ও বাস দুর্ঘটনার কবলে পড়ায় সেতুর উভয় পাড়ে যানবাহনের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত যানজটের কারণে যাত্রী ও চালকরা বিপাকে পড়েন। সেতুর পূর্ব পাড়ে যানবাহনের ধীরগতি ছিল। বঙ্গবন্ধু সেতু রক্ষণাবেক্ষণকারী চায়নার ঠিকাদারি প্রতিষ্ঠান মেটারোলজিক্যাল কনস্ট্রাকশন কোম্পানি অব চায়না (এমসিসিসি)’র ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক জানান, বুধবার রাত ১২টার দিকে সেতুর ১৩নং পিলারের কাছে উত্তরাঞ্চল থেকে ঢাকাগামী ১টি ট্রাক প্রথমে দুর্ঘটনার কবলে পড়ে। এরপর একই দিকে চলাচালকারী আরও ক’টি ট্রাক ও বাস সেটিকে সজোরে ধাক্কা দেয়। এতে করে সেতুর উত্তরের লেনটি পুরোপুরি যানবাহন চলাচলের অনুপোযোগী হয়ে যায়। ভোর পর্যন্ত প্রাণপণ চেষ্টা করে যানবাহন চলাচল স্বাভাবিক করা সম্ভব হলেও ধীরগতি রয়েছে। সহকারী টোল ম্যানেজার শামসুল হক জানান, যানজটের কারণে যানবাহনগুলো দীর্ঘ সময় আটকে থাকায় এবং চালকরা ঘুমিয়ে পড়ায় যানবাহন চলাচলে ধীরগতির সৃষ্টি হয়। বৃহস্পতিবার ভোর থেকে টাঙ্গাইল জেলার এলেঙ্গা ও বাইপাস হতে সেতু পর্যন্ত যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়। একই প্রতিষ্ঠানের প্রধান প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, একদিকে ঘন কুয়াশা, অন্যদিকে অনেক ট্রাকের পেছনের ফগ লাইট না থাকায় কোন যানবাহন ব্রেক করলেই পেছনে এক ধরনের লাল লাইট জ্বলে উঠে, সেটাও অনেক গাড়ির নেই। 
এ কারণে অনেক যানবাহন দুর্ঘটনার কবলে পড়ে থাকে।  দুপুরের আগে আলো বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকে। সেতুর পশ্চিমপাড় থানার ওসি আমিনুল ইসলাম জানান, কুয়াশা ও দুর্ঘটনার কারণে রাত থেকে দুপুর পর্যন্ত সেতুর পূর্ব ও পশ্চিম পাড়ে যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট কমলেও সেতুতে যানবাহনের ধীরগতি রয়েছে। 

দিনাজপুরে সর্ব নিম্ন তাপমাত্রা –
এদিকে দিনাজপুরে জেঁকে বসেছে শীত। মৃদু শৈত্য প্রবাহ আর কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের সীমান্ত জেলা দিনাজপুরের মানুষ। সারা দিন দেখা যাচ্ছে না সূর্যের মুখ। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সারা দিন দেখা যাচ্ছে না সূর্যের মুখ। তীব্র শীতের কারণে দেখা দিয়েছে নানা রোগ। হাসপাতালে বেড়ে চলেছে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা। গত কয়েক দিন ধরে বিরূপ আবহাওয়া বইছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া