adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় বাফার জোন প্রতিষ্ঠা করতে মিশর-ইসরাইল সমঝোতা

গাজায় বাফার জোন প্রতিষ্ঠার বিষয়ে একমত মিশর ও ইসরাইলআন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় বাফার জোন প্রতিষ্ঠা করার বিষয়ে মিশর এবং ইহুদিবাদী ইসরাইলের মধ্যে সমঝোতা হয়ছে।
কাতারের অর্থায়নে পরিচালিত আল-আরাবি আল-জাদিদ পত্রিকা অজ্ঞাত পরিচয়  পশ্চিমা এক কূটনীতিকের বরাত দিয়ে জানিয়েছে, বাফার জোন প্রতিষ্ঠার বিষয়ে ইসরাইল ও মিশরের মধ্যে আগেই সমঝোতা হয়ে রয়েছে।
কাতারের এ পত্রিকার প্রধান হিসেবে রয়েছেন ইসরাইলের সংসদ নেসেটের সাবেক একজন আরব সদস্য।   
পত্রিকাটি বলছে, গাজা ইস্যুতে যাতে কাতার ও তুরস্ক জড়িয়ে না যায় সেজন্য ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মিশরের মধ্যস্থতায় গাজার সাম্প্রতিক একপেশে যুদ্ধ বন্ধে রাজি হয়।
আল-আরবির ভাষ্যমতে- মিশরের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাব মানতে রাজি হয় ইসরাইল এবং এর বিনিময়ে তারা গাজা-মিশর সীমান্তে একটি বাফার জোন প্রতিষ্ঠার দাবি জানায়।
১৩ কিলোমিটার দীর্ঘ এবং আধা কিলোমিটার চওড়া বাফার জোন প্রতিষ্ঠার পরিকল্পনার অংশ হিসেবে রোববার মিশরের সেনারা গাজার রাফাহ এলাকায় ঘর-বাড়ি উচ্ছেদ করতে শুরু করেছে। এতে ১০,০০০ বাসিন্দা উদ্বাস্তু হয়েছে। এছাড়া, রাফাহ সীমান্ত ক্রসিং বন্ধ করে দিয়েছে মিশর এবং সেখানে তিন মাসের জন্য রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া