adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নরেন্দ্র মোদিকে ৮০ শতাংশ ভারতীয় পছন্দ করেন: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ৮০ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পছন্দ করেন। এমনকি প্রতি ১০ জনের মধ্যে সাতজনই মনে করেন তাদের দেশ সম্প্রতি আরও প্রভাবশালী হয়ে উঠেছে। পিউ রিসার্চের এক জরিপে এই ফলাফল পাওয়া গেছে। এডিটিভি

জি টোয়েন্টি শীর্ষ সম্মেলনের আগে প্রকাশিত এই সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে যে ভারতের পক্ষে বৈশ্বিক জনমত সাধারণত ইতিবাচক ছিলো। ২৩ শতাংশ নেতিবাচক মনোভাব পোষণ করলেও ৪৬ শতাংশ ইতিবাচক বলেছে। আর ১৬ শতাংশ কোনো মতামত দেননি।

এনডিটিভি আরো জানায়, ইসরায়েলে ভারতের প্রতি দৃষ্টিভঙ্গি সবচেয়ে ইতিবাচক। দেশটির ৭১ শতাংশ বলেছে, তারা ভারতের প্রতি ইতিবাচক। পিউ রিসার্চ বলছে, প্রধানমন্ত্রী মোদির প্রতি বৈশ্বিক দৃষ্টিভঙ্গি, ভারতের বৈশ্বিক শক্তির পরিধি এবং অন্যান্য দেশের ভারতীয়দের প্রতি দৃষ্টিভঙ্গি পরীক্ষা করার জন্য ভারতের ২ হাজার ৬১১ জনসহ ২৪টি দেশের ৩০ হাজার ৮৬১ জন প্রাপ্তবয়স্কদের মধ্যে এই জরিপটি ২০ ফেব্রুয়ারি থেকে ২২ মে পর্যন্ত চালানো হয়েছে।

গত মঙ্গলবার প্রকাশিত সমীক্ষার ফলাফল অনুসারে, প্রায় ১০ জনের মধ্যে ৭জন মোদির প্রতি ইতিবাচক মতামত দিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদ চলছে এবং তিনি ২০২৪ লোকসভা নির্বাচনে তৃতীয় মেয়াদের জন্য লড়বেন।

পিউ রিসার্চে দেখা গেছে, ২০২৩ সালে মাত্র এক পঞ্চমাংশ ভারতীয় মোদির প্রতি প্রতিকূল মতামত প্রকাশ করেছেন। পিউ সমীক্ষার ফলাফলের প্রতিক্রিয়ায় বিজেপি জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদির জনপ্রিয়তা অক্ষুণœ রয়েছে।

প্রতিবেদন অনুসারে, প্রায় অর্ধেক ভারতীয় (৪৯ শতাংশ) বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব শক্তিশালী হচ্ছে এবং ৪১ শতাংশ বলছেন রাশিয়ার প্রভাব। এদিকে, চীনের প্রভাব সম্পর্কে ভারতীয়দের দৃষ্টিভঙ্গি কিছুটা বেশি মিশ্র রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া