adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বইমেলায় মাহবুবা চৌধুরীর দুই বই

MAHABUBAডেস্ক রিপাের্ট : মাহবুবা চৌধুরী। বিশিষ্ট সংবাদ পাঠিকা, খ্যাতিমান উপস্থাপিকা, টেলিভিশন পর্দার উজ্জ্বল মুখ ও দৈনিক মানবজমিনের সম্পাদক। এসব পরিচয়ের বাইরেও তার হৃদয় ভুবন আলোকিত হয়ে আছে সাহিত্য শিল্পে। বিশেষ করে অসংখ্য ছড়া আর গল্পের মাধ্যমে ক্ষুদে পাঠকদের কাছে অতি কাছের বলেই পরিচিত। উজ্জ্বল নানা সাহিত্য কর্মের মধ্য দিয়ে ছেলে-বুড়ো সব শ্রেণির পাঠকের সামনেই তিনি হাজির করেছেন এক বিচিত্র বর্ণাঢ্য বিস্ময়-জগৎ।

 এবারের  মেলায় শব্দশিল্প থেকে প্রকাশিত কিশোর উপন্যাস ‘দোতনা আর ছোট মামা জাপান দেখে এলো’ এবং অন্যটি মিজান পাবলিশার্স থেকে প্রকাশিতব্য ছড়ার বই ‘কান নিয়েছে চিলে’ পাওয়া যাচ্ছে।

‘দোতনা আর ছোট মামা জাপান দেখে এলো’ একটি কিশোর উপন্যাস। এটি মূলত দোতনা নামে এক কিশোর আর তার ছোট মামাকে ঘিরে আবর্তিত হয়েছে। সেই সঙ্গে তাদের ঘিরে আছে বাবা-মা, নানা-নানু, খালামণি, দোতনার বন্ধু, ছোট মামার বন্ধু, বড় মামা, চীনা এক গাইড মিং শিয়া আর একটি বিড়াল ও কিছু অদৃশ্য ভৌতিক চরিত্র। উপন্যাসের নানা বাঁকে মিলেছে ছোট ছোট উপভোগ্য গল্প। বিশেষ করে পথে কুড়িয়ে পাওয়া বিড়াল তুতুকে নিয়ে নানা ঘটনা, নৌকায় করে সাইনপুকুর বেড়াতে যাওয়ার গল্প এবং জাপানে দোতনা ও ছোট মামার ঘুরে বেড়ানোর মধ্য দিয়ে সেখানকার বিভিন্ন শহর এবং সেসবের দর্শনীয় নানা স্থান, ঐতিহ্যের বর্ণনা দারুণ লাগবে নিশ্চিত। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় শব্দশিল্পের ২১০ ও ২১১ নং স্টলে।

 অচিরেই প্রকাশ হতে যাওয়া ‘কান নিয়েছে চিলে’ বইটিতে ঠাঁই পেয়েছে ৩৬টি ছড়া। ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে রচিত প্রতিটি ছড়াতেই ফুটে উঠেছে শিশু মনের ভালোলাগার প্রতিচ্ছবি। যা শিশুদের পাশাপাশি বিভিন্ন বয়সের পাঠক হৃদয়কেও নাড়া দেবে দারুণভাবে। বইটি পাওয়া যাবে গ্রন্থমেলায় মিজান পাবলিশার্সের ৩৯০, ৩৯১ ও ৩৯২ নং স্টলে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া