adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় বিক্ষোভস্থলে নিরাপত্তা বাহিনীর অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে মূল সরকার বিরোধী বিক্ষোভস্থলে অভিযান চালিয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এসময় বিক্ষোভকারীদের তাবু ভেঙে ফেলাসহ নয় বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার সকালে প্রেসিডেন্ট কার্যালয়ের কাছে বিক্ষোভস্থলে আকস্মিক এক অভিযানে শত শত সেনা ও পুলিশ সদস্য অংশ নেয়।

অভিযানের সময় বিবিসির এক সাংবাদিককে মারধর করা হয়েছে। আর ওই সাংবাদিকের মোবাইল কেড়ে নিয়ে অভিযানের ভিডিও মুছে দিয়েছেন এক সেনা সদস্য।

৩৪ বছর বয়সী বিক্ষোভকারী বুদ্ধিকা আবেইরত্নে বলেন, ‘‘তারা আমাদের নির্দয়ভাবে মেরেছে। বিক্রমাসিংহে জানেন না, গণতন্ত্র কী’’।

গোতাবায়া রাজাপাকসেদের পদত্যাগের দাবিতে গত এপ্রিলে প্রেসিডেন্টের বাসভবনের কাছাকাছি বিক্ষোভকারীরা ‘গোতা গো গামা’ শিবিরটি তৈরি করেন।

বার্তা সংস্থা রয়টার্সকে পুলিশের মুখপাত্র নালিন থালদুয়া বলেন, ‘প্রেসিডেন্ট কার্যালয় উদ্ধারে রাতে সামরিক বাহিনী, পুলিশ ও পুলিশের বিশেষ বাহিনী অভিযানে নামে। কারণ জায়গাটি দখলে রাখার কোনো এখতিয়ার বিক্ষোভকারীদের নেই।’

রনিল বিক্রমাসিংহে শপথ গ্রহণের পরই বিক্ষোভ নিয়ন্ত্রণের ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, সরকারকে ক্ষমতাচ্যুত করা কিংবা সরকারি কোনো ভবন দখল নেওয়া কোনো গণতান্ত্রিক কার্যক্রম নয়। সরকারকে ক্ষমতাচ্যুতের চেষ্টা করা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিক্ষোভকারীদের অভিযোগ, রনিলকে ঢাল হিসেবে ব্যবহার করছে রাজাপাকসে পরিবার। রনিল ক্ষমতায় থাকলে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট নিরসন সম্ভব না। একারণে তারা রনিলের পদত্যাগ দাবি করছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া