adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতা হাইকোর্টে মমতার ৫ লক্ষ টাকা জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জরিমানার পর মামলা থেকে সরে দাঁড়িয়েছেন আলোচিত নন্দীগ্রাম মামলার বিচারপতি কৌশিক চন্দ। বুধবার (৭ জুলাই) বেলা ১১টার দিকে গণমাধ্যমকে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। সরে যাওয়ার আগে মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঁচ লাখ টাকা জরিমানা করেন কলকাতা হাইকোর্টের এই বিচারপতি।

পশ্চিমবঙ্গের সর্বশেষ বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হয়েছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে মমতাকে জয়ী ঘোষণা করা হলেও কিছু সময় পরই উল্টে যায় ফল।

পরবর্তীকালে এই ফলাফল নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন মমতা নিজেই। তবে মমতার দল তৃণমূল কংগ্রেসের তীব্র সমালোচনার মুখে বুধবার সেই মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি কৌশিক চন্দ।

বিচারপতির দাবি, বিচারব্যবস্থাকে কলুষিত করার জন্যই মমতাকে এই জরিমানা করা হয়েছে। ওই জরিমানার অর্থ জমা দিতে হবে রাজ্য বার কাউন্সিলে, যা পরবর্তীকালে কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত হবে। এ বার এই মামলা কোন বেঞ্চে যাবে, ‘মাস্টার অব রোস্টার’ হিসেবে তা ঠিক করবেন হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।

নন্দীগ্রামে ভোটের ফল গণনায় কারচুপির অভিযোগ তুলে হাইকোর্টে মামলার পাশাপাশি ভোট পুনর্গণনার দাবিও করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু নন্দীগ্রাম মামলাটি বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে উঠতেই আপত্তি জানায় তৃণমূল।

দলটির দাবি, বিচারপতি চন্দের সঙ্গে বিজেপির পূর্ব সংশ্লিষ্টতা রয়েছে। ফলে নিরপেক্ষ বিচার হবে কি না, তা নিয়ে ভরসা নেই তৃণমূলের। তাই এই মামলা অন্য বেঞ্চে সরানোর আহ্বান জানানো হয়। এ নিয়ে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের কাছে আবেদনও করে তারা।

যদিও বুধবার মামলার রায় দিতে গিয়ে বিচারপতি চন্দ স্পষ্ট জানান, তার বিরুদ্ধে মামলাকারীর পক্ষ থেকে যে অভিযোগ তোলা হয়েছে, তার জন্য তিনি সরছেন না। বরং, বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হওয়ার কারণেই তিনি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

তার ভাষায়, আমার সঙ্গে একটি রাজনৈতিক দলের গভীর সম্পর্ক রয়েছে, তাই মামলাটি ছেড়ে দেওয়া উচিত— এই অভিযোগের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়াটা সাধারণ মানুষের ওপর ছাড়া যায় না। এটা বিচারপতি ঠিক করবেন। কারও কোনো রাজনৈতিক পছন্দ থাকতে পারে না, এটা এ দেশে প্রায় অসম্ভব।

তার দাবি, বিচারপতিরাও গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন। তারাও বিভিন্ন রাজনৈতিক দলকে ভোট দেন। তাছাড়া বিচারপতির নিয়োগ সংক্রান্ত সিক্রেট রিপোর্ট জনসমক্ষে আনাটা কি ঠিক?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া