adv
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন শিক্ষাবিদ ড. মনসুর খান

শিক্ষাবিদ ড. মনসুর খানের দাফন সম্পন্ননিজস্ব প্রতিবেদক : চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. মনসুর খান (৫৮)। বুধবার ভোরে নিউইয়র্ক নর্থ শোর হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে পুরো কমিউনিটিতে।
ওই দিন বিকেলে মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হয় কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারে। খবর পেয়ে কমিউনিটির সবাই ছুটে যান তাকে এক নজর দেখতে। মাগরিবের নামাজের পর তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
এরপর মনসুর খানের মরদেহ নিয়ে আনা হয় বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের তার প্রতিষ্ঠিত খান’স টিউটোরিয়াল কোচিং সেন্টারের সামনে। সেখানেও তাকে দেখতে মানুষের ঢল নামে। বাদ এশা তার দ্বিতীয় নামাজে জানাজা হয়।
প্রবাসী এই শিক্ষাবিদ দেখতে আসেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এ কে আবদুল মোমেনসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন অফিসিয়াল। এ ছাড়া কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশী অভিবাসীরাও আসেন সেখানে।
প্রয়াত মনসুর খানের একমাত্র ছেলে ইভান খান জ্যাকসন তার বাবার পক্ষে সবার কাছে দোয়া কামনা করেন। এ ছাড়াও মরহুম ড. মনসুর খানের স্ত্রী নাইমা খানও তার শেষ বিদায়ে অংশ নেন। 
খান টিউটোরিয়ালের অসংখ্য শিক্ষার্থী ও সংশ্লিষ্ট মহিলারা খাবার বাড়ি হোটেলের পেছনে জানাজায় শরিক হন। ড. খানের জানাজায় বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটস ৭৩ স্ট্রিটের পুরো রাস্তা ভরে যায়। সমবেত কমিউনিটির অভিবাসীরা প্রিয় মানুষটি শেষ দেখা দেখতে ভিড় জমান। জানাজা শেষে রাত ১০টায় মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হয় হিমঘরে।
এরপর বৃহস্পতিবার সকাল ১০টায় লং আইল্যান্ড সিটির ওয়াশিংটন মেমোরিয়াল কবরস্থানে প্রখ্যাত এ শিক্ষাবিদকে সমাহিত করা হয়। প্রিয় মানুষটির শেষ বিদায়ে কমিউনিটিসহ সর্বস্তরের অশ্র“শিক্ত ভালোবাসায় ও শ্রদ্ধা নিবদনের মধ্য দিয়ে দাফন সম্পন্ন হয়।
উল্লেখ্য, ড. মনসুর খান ১৯৫৩ সালের ২৫ সেপ্টেম্বর চট্টগ্রামের আমিরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতে অনার্সসহ মাস্টার্স সম্পন্ন করেন। এরপর একই বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক থাকা অবস্থায় ১৯৮৪ সালে স্কলারশিপ নিয়ে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রে এসে মেধা ও শিক্ষা দিয়ে সব প্রতিকূলতা মোকাবিলা করেন তিনি। যুক্তরাষ্ট্র প্রবাসী মি. খান শুধু শিক্ষাবিদই নন; একাধারে তিনি একজন শিক্ষাগুরু। মানুষ গড়ার কারিগর হিসেবে যে মানুষটি তার নিরলস প্রচেষ্টায় ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশী অভিবাসী প্রজন্ম তথা শিশু কিশোর ও শিক্ষার্থীদের মেধা বিকাশে নিউইয়র্কে চালু করেন খান টিউটোরিয়ালস নামের একটি কোচিং সেন্টার। ১৯৯৪ সালে মাত্র তিনজন শিক্ষার্থী নিয়ে খান’স টিউটোরিয়ালের প্রথম ক্লাস শুরু করেন এ শিক্ষাবিদ। বর্তমানে এ কোচিং সেন্টারের বিকাশ ঘটেছে অভাবনীয়ভাবে। যেখানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় দুই হাজার। আর ২০ বছরে কোচিং সেন্টারটির শাখা অফিস হয়েছে ১০টি। যেখানে কাজ করছেন ১৩০ জনেরও বেশি শিক্ষক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত এই শিক্ষাবিদ যুক্তরাষ্ট্রে অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেছেন। প্রবাস জীবনের শুরুতে তিনি ট্যাক্সি ক্যাবও চালিয়েছেন জীবিকার তাগিদে। কিন্তু শিক্ষার আলো ছড়ানোর অদম্য ইচ্ছা থাকায় অবশেষে সফলও হন। এরপর গড়ে তোলেন প্রথম বাংলাদেশী কোচিং সেন্টার খান টিউটোরিয়ালস।
ড. খান তার কর্মজীবনে শিক্ষার গুরুত্ব দিতেন অনেক বেশি। তিনি ছিলেন একজন প্রতিষ্ঠিত ও সফল শিক্ষাবিদ। দেশে এবং বিদেশে শিক্ষার মান উন্নয়নে তার জীবনের পুরোটা সময় ব্যয় করে গেছেন। তার ফলাফলও তিনি পেয়েছেন। তার শ্রমের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন ‘একুশে পদক’। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের মধ্যে একুশে পদকপ্রাপ্তদের মধ্যে ড. মনসুর খান দ্বিতীয় ব্যক্তি। এর আগে ২০১১ সালে যুক্তরাষ্ট প্রবাসী কবি শহীদ কাদরী একুশে পদক পেয়েছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া