adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে উন্নয়ন সহযোগিতা দিয়ে যাবে ভারত


 ডেস্ক রিপোর্ট : ভারত বাংলাদেশকে সবধরনের উন্নয়ন সহযোগিতা দিয়ে যাবে ভারত। বাংলাদেশও যে ভারতকে সহযোগিতা করছে সেজন্যে দেশটি বাংলাদেশের কাছে কৃতজ্ঞ।
বৃহস্পতিবার বিকেলে দিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব সাহিদুল হকের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ একথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ ভারেতর খুবই গুরুত্বপূর্ণ প্রতিবেশী। ভারত সবসময় বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে খুব গুরুত্ব দিয়ে থাকে।
সালমান খুরশিদ বলেন, নির্বাচনের পর বাংলাদেশের পরিস্থিতি স্থিতিশীল হয়ে এসেছে। এখন সেখানে স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে। বাংলাদেশের উন্নয়নে ভারত খুবই খুশি। বাংলাদেশের যত উন্নয়ন হবে ভারতের সঙ্গে সম্পর্ক ততই বৃদ্ধি পাবে। সাক্ষাৎকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার তারিক এ করিম উপস্থিত ছিলেন।
এদিকে, বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র সচিব সাহিদুল হক এবং ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে সীমান্ত নিরাপত্তা, তিস্তার পানি সমস্যা, বিদ্যুত, ব্যবসা-বাণিজ্য, কানেক্টটিভিটি, জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ সার্বিক বিষয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা এবং বেশ কিছু সিদ্ধান্ত হয়েছে। ভারতে নতুন সরকার আসার পর দুই দেশের মন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে।
বৈঠকে পররাষ্ট্র সচিবের সঙ্গে আরো উপস্থিত ছিলেন হাই কমিশনার তারিক এ করিম, উপ-হাই কমিশনার মাহাবুব সালেহ, মিনিস্টার প্রেস ইনামূল হক চৌধুরী প্রমুখ। এর আগে বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা শিব সংকর মেননের সাথে বৈঠক করেন।

ঈররাষ্ট্র সচিব এক প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশের পক্ষ থেকে তিস্তায় বর্তমানে পানি প্রবাহ হ্রাসের বিষয়টি জানিয়ে এব্যাপারে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান হয়েছে। ভারত তিস্তার পানি প্রবাহের উপর পরীক্ষা করে বাংলাদেশকে জানাবে।
যৌথ নদী কমিনের সদস্যরা তিস্তার পানি প্রবাহের হ্রাসের বিষয়ে স্বরজমিনে পরীক্ষা করে উভয় দেশের মন্ত্রণালয়কে অবহিত করবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।
ঈররাষ্ট্র সচিব আরো বলেন, সীমান্ত পরিস্থিতি নিয়েও ভারতের পররাষ্ট্র সচিবের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে। সেক্টর পর্যায়ের বৈঠকসহ বিভিন্ন ব্যবস্থা নেয়ায় সীমান্ত পরিস্থিতি উন্নতি হওয়ায় আমরা সন্তোষ প্রকাশ করেছি। মাঝে মাঝে ২/১ টা বিক্ষিপ্ত ঘটনা ঘটছে তা যেন শূন্য পর্যায়ে চলে আসে সে ব্যাপারে আলোচনা হয়েছে।
ঈররাষ্ট্র সচিব বলেন, ভারত ত্রিপুরার পালাটানা বিদ্যুত কেন্দ্র থেকে বাংলাদেশকে ১০০ মেঘাওয়াট বিদ্যুত দেবে। এছাড়া বহরম পুর থেকে ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ বাংলারদেশকে দেয়ার যে সিদ্ধান্ত রয়েছে তা প্রযুক্তিগত সমস্যার কারণে বাংলাদেশের পক্ষে পুরো ৫০০ মেঘাওয়াট নেয়া সম্ভব হচ্ছে না। এই প্রযুক্তি গত সমস্যা দূর করার জন্যে বাংলাদেশ যে ব্যবস্থা নিয়েছে তা ভারতকে জানান হয়েছে। সূত্র : বাসস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া