adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতের বিচার অনিশ্চিত

images (46)ডেস্ক রিপোর্ট : একটি অপরাধমূলক প্রতিষ্ঠান হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ পত্র দাখিলের প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হলেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু হওয়া প্রায় অনিশ্চিত হয়ে পড়েছে। প্রসিকিউটরদের একটি অংশ যাদের বিরুদ্ধে এই বিচার কাজ শুরু করার ব্যাপারে গড়িমসি করার অভিযোগ রয়েছে তারা বলছেন, জামায়াতের বিরুদ্ধে বিচার কাজ শুরু করার সঠিক সময় এখন নয়।
গত ১১ ই মে এক বৈঠকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী জামায়াতের বিচারের বিষয়ে গঠিত ৭ সদস্যের প্রসিকিউটরদের টিমকে এ বিষয়ে সকল তথ্য তার কাছে জমা দিতে বলেছেন।
তবে এই টিমের সদস্য তুরিন আফরোজ জামায়াতের মামলার বিষয়ে হায়দার আলীর তথ্য চাওয়ার জবাবে লেখা চিঠিতে বলেছেন, এ সংক্রান্ত যাবতীয় তথ্য প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর অফিসে থাকায় তিনি অফিসে না ফেরা পর্যন্ত এসব তথ্য ভারপ্রাপ্ত প্রধানের কাছে জমা দেয়া সম্ভব নয়। গোলাম আরিফ টিপু গত মাসে চিকিতসার জন্য দেশের বাইরে যাওয়ায় তিনি দেশে না ফেরা পর্যন্ত হায়দার আলীকে ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব দেয় কর্তৃপক্ষ। কিন্তু টিপু গত ৩০ এপ্রিল দেশে ফেরৎ আসার পর ট্রাইবুনালে যোগ দেয়ার জন্য অবেদন করলেও এখন পর্যন্ত তার সেই আবেদন পত্র গৃহীত হয়নি। এমনকি সৈয়দ হায়দার আলীকে ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর হিসেবে যে দায়িত্ব দেয়া হয়েছিল তাও প্রত্যাহার করা হয় নি ।
কয়েকদিন আগে তুরিন বলেছেন, চলতি মাসের শেষ নাগাদ তারা জামায়াতের বিরুদ্ধে যুদ্ধ অপরাধের আনুষ্ঠানিক অভিযোগপত্র জমা দিবেন। তবে তিনি মঙ্গলবার বলেন, প্রধান প্রসিকিউটর অফিসে না ফেরা পর্যন্ত আমাদের প্রসিকিউটরদের টিম এ নিয়ে কোন কাজ করতে পারছে না । এ নিয়ে আমার বলার আর কিছু নেই। প্রধান প্রসিকিউটর এ ব্যাপারে যে সিদ্ধান্ত নিবেন আমাদের টিম সে অনুযায়ীই কাজ করবে ।
এদিকে, মঙ্গলবার প্রসিকিউশন অফিসে জামায়াতের বিচার প্রক্রিয়া শুর করা হবে কি না তা নিয়ে বৈঠক অনুষ্ঠিত হলেও কোন ধরনের সিদ্ধান্ত ছাড়াই বৈঠক বৃহস্পতিবার পর্যন্ত মুলতুবি করা হয়। বৈঠকে অংশগ্রহণকারী মুখলেসুর রহমান বলেন,বৈঠকে সাত সদস্যের প্রসিকিউশন টিমের সকল সদস্য যোগ না দেয়ায় ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর বৃহস্পতিবার পর্যন্ত বৈঠক মুলতুবি ঘোষণা করেন। সাত সদস্যের এই টিমে রয়েছেন, জিয়াদ আল মালুম, তুরিন আফরোজ, সুলতান মাহমুদ, রানা দাস গুপ্ত, একেএম সাইফুল ইসলাম, সুলতানা রাজিয়া এবং তাপস কান্তি বাউল।
বৈঠক সূত্র জানায়, ১১ই মের বৈঠকের বিষয়বস্তু পর্যালোচনা করাই ছিল এই বৈঠকের প্রধান উদ্দেশ্য। বৈঠকে উপস্থিত হতে পারেন নি এমন এক প্রসিকিউটর জানান, ট্রাইবুনালে চলমান অপর এক মামলায় ব্যস্ত থাকায় তিনি মঙ্গলবারের বৈঠকে অংশ নিতে পারেন নি। সূত্র জানায়, জামায়াতের বিচার প্রক্রিয়া নিয়ে প্রসিকিউশন দলের মধ্যে যে মতবিরোধ রয়েছে তা নিরসন করার জন্য ওই বৈঠকটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুখলেসুর বলেন, জামায়াতের বিরুদ্ধে মামলাটি খুবই স্পর্শকাতর হওয়ায় ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউর এ সংক্রান্ত তথ্যগুলো দেখতে চেয়েছিল। এছাড়া প্রধান প্রসিকিউটরের অন্য কোনো উদ্দেশ্য নেই। যদিও একটি সূত্র বলছে, সাত সদস্যের প্রসিকিউটর দলের বেশিরভাগ সদস্যের দৃষ্টিভঙ্গি হলো জামায়াতের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু করার সঠিক সময় এখন নয়। তবে সঠিক সময়ের ব্যাপারে তাদের ধারণা সম্পর্কে জানতে চাওয়া হলে সূত্র জানায়, বর্তমানে ট্রাইবুনালে বেশ কয়েকটি মামলা চলতে থাকায় এই মুহুর্তে জামায়াতের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু করলে তা পরি¯ি’তিকে আরো জটিল করবে। তাছাড়া জামায়াতের বিরুদ্ধে বিচার কাজ শুরু করার যথেষ্ট সময় রয়েছে। ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া