adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য সচিব ও ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির সুচিকিৎসা নিশ্চিতসহ সহায়তাকারীর সুরক্ষা নিশ্চিতে নীতিমালা প্রণয়ন ও তা বাস্তবায়নে উচ্চ আদালতের নির্দেশনা প্রতিপালন না করায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করে।

তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না রুলে তা দুই সপ্তাহের মধ্যে জানাতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিট আবেদনের প্রেক্ষিতে ২০১৮ সালের ৮ আগস্ট হাইকোর্ট এক রায়ে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত ও ভুক্তভোগীদের সহায়তাকারীকে সুরক্ষা প্রদান নীতিমালার দুটি অংশে আদালতের পর্যবেক্ষণ যুক্ত করে দুই মাসের মধ্যে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছিল।

আদেশ প্রতিপালিত না হওয়ায় ব্লাস্টের (বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট) আবেদনের প্রেক্ষিতে আদালতের এ আদেশ আসে। রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী রাশনা ইমাম।

আইনজীবী সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২১ জানুয়ারি রাজধানীতে আরাফাত নামে একজন বাসের হেলপার বাস থেকে পা পিছলে নিচে পড়ে গিয়ে মারাত্মক আহত হন। পরে তাকে তিনটি হাসপাতালে নেওয়া হলেও হাসপাতালগুলো চিকিৎসা প্রদানে করতে অস্বীকৃতি জানায়।

এরপর গুলশান থানার একজন উপ-পরিদর্শকের (এসআই) সহায়তায় তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ নিয়ে হাইকোর্টে রিট আবেদন করে ব্লাস্ট। শুনানি নিয়ে ওই বছরের ১০ ফেব্রুয়ারি দেশের সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রে মারাত্মক আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসা সেবা দিতে পদক্ষেপ নেওয়ার নির্দেশসহ বেশকিছু আদেশ ও রুল দেয় হাইকোর্ট।

আদেশে দুর্ঘটনাজনিত কারণে আঘাতপ্রাপ্ত ব্যক্তির জরুরি চিকিৎসা নিশ্চিত করতে এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি বা ভুক্তভোগীকে সহায়তাকারী ব্যক্তির সুরক্ষার জন্য নির্দেশনার তৈরি করতে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি নির্দেশনা দেওয়া হয়।

হাইকোর্টের ওই আদেশের প্রেক্ষিতে সরকার নীতিমালা তৈরি করে আদালতে দাখিল করার পর ২০১৮ সালের ৮ আগস্ট রুল যথাযথ ঘোষণা করে রায় দেয় আদালত।

একই সঙ্গে ২০১৮ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের করা এ সংক্রান্ত নীতিমালার দুটি অংশে আদালতের পর্যবেক্ষণ যুক্ত করে নীতিমালাটি গেজেট আকারে দুই মাসের মধ্যে প্রকাশ করতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

নির্দেশনা বাস্তবায়ন না করায় দুজনের বিরুদ্ধে আদালত অবমাননা প্রশ্নে আবেদন করেন রিট আবেদনকারী আইনজীবী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া