adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় যুদ্ধবিরতি বাড়লো একদিন

আন্তর্জাতিক ডেস্ক : কায়রোতে আলোচনার পর ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধবিরতির সময় আরো ২৪ ঘন্টা বাড়ানো হয়েছে।
সোমবার ফিলিস্তিনি ও ইসরায়েলি কর্মকর্তারা বিবিসিকে এ কথা জানিয়েছেন। এর আগে বুধবার থেকে শুরু হওয়া পাঁচদিনের যুদ্ধবিরতি সোমবার মধ্যরাতে শেষ হওয়ার কথা ছিল।
ওই যুদ্ধিবিরতি শেষ হওয়ার কয়েক মিনিট আগে আরো ২৪ ঘন্টা মেয়াদ বাড়ানোর বিষয়ে দুপক্ষের মধ্যে সমঝোতা হয়।
তবে এ বিষয়ে সমঝোতা হলেও ইসরায়েল-হামাস দ্বন্দ্ব অবসানে ‘কোনো বিষয়েই কোনো অগ্রগতি হয়নি’ বলে জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলনের জ্যেষ্ঠ নেতা আজম আল আহমদ।
তিনি বলেন, আমরা আশা করছি আসছে ২৪ ঘন্টার প্রতিটি মিনিট এক সমঝোতা চুক্তিতে পৌঁছানোর জন্য ব্যয় করা হবে। যুদ্ধবিরতির মেয়াদ ২৪ ঘন্টা বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে মিশরীয় সরকার। একটি স্থায়ী সমঝোতা চুক্তিতে পৌঁছানোর জন্য ইসরায়েলি ও ফিলিস্তিনি প্রতিনিধিরা আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছেন বলেও জানিয়েছে বিবদমান পক্ষদুটির মধ্যে মধ্যস্থতাকারী দেশটির সরকার।
স্থায়ী সমঝোতা চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে দুপক্ষের শর্ত নিয়ে পরোক্ষ আলোচনা ফের শুরু করার জন্য রোববার দুপক্ষের প্রতিনিধিরা আবার কায়রো গেছেন। এ দিন ফিলিস্তিনি প্রতিনিধি কায়িস আব্দুল করিম জানিয়েছেন, হামাস ও গাজার অন্যান্য উপদলগুলোকে অস্ত্র ত্যাগ করতে হবে, এ শর্তে অটল থেকে বিষয়টি সম্পর্কে নিশ্চয়তা দাবি করছে ইসরায়েল।
অপরদিকে গাজার ওপর আরোপ করে রাখা ইসরায়েলি ও মিশরীয় অবরোধ কোনো শর্ত ছাড়াই তুলে নেয়ার দাবি জানাচ্ছে হামাস। অস্ত্র ত্যাগ করা হবে না বলে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে হামাস। অপরদিকে ইসরায়েল বলছে, অস্ত্র চোরাচালান রোধ করতে গাজা সীমান্তের কয়েকটি ক্রসিং তাদের নিয়ন্ত্রণে থাকবে।
গাজার বিধ্বস্ত ঘরবাড়ি পুননির্মাণ করার জন্য আমদানী করা নির্মাণ সামগ্রী নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে ইসরায়েল, এসব সামগ্রী হামাস বিধ্বস্ত সুড়ঙ্গগুলো পুননির্মাণে ব্যবহার করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দেশটি।
কর্মকর্তারা জানিয়েছেন, ৮ জুলাই থেকে গাজায় শুরু হওয়া ইসরায়েলি অভিযানে এ পর্যন্ত ২০১৬ জন ফিলিস্তিনি ও ৬৬ জন ইসরায়েলি নিহত হয়েছেন।
ইসরায়েলি পক্ষে নিহতদের মধ্যে ৬৪ জনই সামরিক বাহিনীর সদস্য, অপরদিকে নিহত ফিলিস্তিনের ৭০ ভাগেরও বেশি নারী ও শিশুসহ বেসামরিক মানুষ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া